কালীপুজোর পর ছড়াতে পারে করোনার নতুন রূপ JN.1, অত্যন্ত সংক্রামক এই ভাইরাসের লক্ষণগুলি কী

করোনার নতুন রূপটির নাম দেওয়া হয়েছে JN.1 এবং এটি লাক্সেমবার্গের পাশাপাশি ইংল্যান্ড, আইসল্যান্ড, ফ্রান্স এবং আমেরিকাতে শনাক্ত করা হয়েছে। এটিকে যেভাবে অত্যন্ত সংক্রামক বলা হয় তা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ রয়েছে।

Parna Sengupta | Published : Nov 8, 2023 2:52 PM IST

২০২১ সালের কথা। গোটা বিশ্বে এমন কোনো পরিবার নেই, যাঁরা করোনার আতঙ্কে ছিলেন না। করোনা মহামারী ভৌগোলিক সীমানা ভেঙে দিয়েছে। এটা না ঘটলে চিনই এই ভাইরাসের একমাত্র শিকার হতো। কিন্তু তা হয়নি। এই সবের মধ্যেই করোনা ভাইরাস তার রূপ ও রঙ অনেকবার বদলেছে। এবার কপালে আবারও চিন্তার রেখা দেখা দিতে চলেছে। করোনার নতুন রূপটির নাম দেওয়া হয়েছে JN.1 এবং এটি লাক্সেমবার্গের পাশাপাশি ইংল্যান্ড, আইসল্যান্ড, ফ্রান্স এবং আমেরিকাতে শনাক্ত করা হয়েছে। তবে এখনও পর্যন্ত ভারতে এই ভেরিয়েন্টের কোনও রোগী মেলেনি। তবে এটিকে যেভাবে অত্যন্ত সংক্রামক বলা হয় তা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ রয়েছে।

JN.1 অত্যন্ত সংক্রামক

এটি কোভিডের অন্যান্য রূপের তুলনায় বেশি সংক্রামক বলে জানা গেছে। বিজ্ঞানীরা বলছেন যে JN.1 XBB.1.5 এবং HV.1 থেকে আলাদা। আমরা যদি করোনার এই দুটি স্ট্রেন সম্পর্কে কথা বলি, তাহলে আমেরিকায় ভ্যাকসিনের বুস্টার ডোজ XBB.1.5 এবং HV.1 এর বিরুদ্ধে লড়াইয়ে কার্যকর। কিন্তু JN.1 সম্পূর্ণ ভিন্ন। XBB.1.5 এবং HV.1-এ এখন পর্যন্ত ১০টি মিউটেশন হয়েছে। যেখানে XBB.1.5 এর তুলনায় JN.1-এ ৪১টি পরিবর্তন হয়েছে। বেশিরভাগ পরিবর্তনগুলি স্পাইক প্রোটিনের সাথে সম্পর্কিত, সবচেয়ে বড় বিষয় হল অত্যন্ত সংক্রামক হওয়া ছাড়াও, ভ্যাকসিনটিও কার্যকর নয়। নিউইয়র্কের বাফেলো ইউনিভার্সিটির ডঃ থমাস রুশো বলেছেন যে এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা থেকে নিজেকে রক্ষা করে, যার মানে কেউ যদি JN.1-এ আক্রান্ত হয়, তাহলে তার জন্য সেটা কঠিন শারীরিক সমস্যা হতে চলেছে। কিছু তথ্য অনুসারে, JN.1-এ ৪১ ধরনের মিউটেশনের কারণে ভ্যাকসিনগুলিও কম কার্যকর।

সারা বিশ্বে ৭৭ কোটি আক্রান্ত হয়েছে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনার ৭৭ কোটি কেস নথিভুক্ত হয়েছে। এই ৭৭ কোটি মামলায় প্রাণ হারিয়েছে ৬৯ লাখ মানুষ। আমরা যদি বিশ্বের কিছু নির্বাচিত দেশের কথা বলি, আমেরিকায় ১০ কোটি করোনা আক্রান্তের মধ্যে ১১ লক্ষ মানুষ প্রাণ হারিয়েছে। চিনে ৯ কোটি মামলা হয়েছে এবং ১.২৫ লাখ মানুষ মারা গেছে। ভারতে, ৪.৫ কোটি মামলা রিপোর্ট করা হয়েছে এবং পাঁচ জন প্রাণ হারিয়েছে, ফ্রান্সে মোট ৩.৮ কোটি মামলা হয়েছে যার মধ্যে ১.৫ কোটিরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। জার্মানিতে মোট ৩.৮ কোটি মামলা নথিভুক্ত হয়েছে এবং ১.৭৪ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। যুক্তরাজ্যে প্রায় আড়াই কোটি মানুষ আক্রান্ত হয়েছে এবং ২ লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এই পরিসংখ্যান থেকে আপনি বুঝতে পারবেন করোনার ভয়াবহতা।

নতুন ভেরিয়েন্টের উপসর্গ

সিডিসি অনুসারে, করোনার নতুন রূপটি JN.1-এর লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর বা ঠান্ডা লাগা, কাশি, শ্বাস নিতে সমস্যা, ক্লান্তি, পেশী ব্যথা, মাথাব্যথা, স্বাদ বা গন্ধ হ্রাস, গলা ব্যথা, সর্দি, বমি এবং ডায়রিয়া।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!