Poorest Country: কেন পৃথিবীর মধ্যে সবচেয়ে গরিব দেশ আফ্রিকার বুরুন্ডি? কারণ জানলে অবাক হবেন

বিদ্যুৎ থেকে স্বাক্ষরতা, যানবাহন থেকে খাদ্যের জোগান, সবক্ষেত্রেই অত্যন্ত সঙ্গিন অবস্থা এই ছোট্ট দেশটির। 

Sahely Sen | Published : Jan 27, 2024 9:17 AM IST

পূর্ব আফ্রিকায় অবস্থিত স্থল বেষ্টিত ছোট্ট দেশ বুরুন্ডি । প্রতিবেশী দেশ রুয়ান্ডা, কঙ্গো, তাঞ্জানিয়া।পশ্চিমের কিছু অংশের সীমানায় রয়েছে টাঙ্গানিকা হ্রদ (পৃথিবীর দ্বিতীয় গভীরতম হ্রদ) , এই বুরুন্ডিই হল পৃথিবীর সবচেয়ে দুখী দেশ। বিশ্বের সেরা সুখী দেশের রিপোর্টে প্রকাশিত তালিকা অনুসারে বিশ্বের সর্বনিম্ন সুখী দেশ হোলো বুরুন্ডি। কৃষিনির্ভর অর্থনীতিতে নির্ভরশীল হলেও ব্যাপক অর্থকষ্টে নিমজ্জিত এই দেশ। 

 

রাজধানী: বুজুম্বুরা।

সরকারী ভাষা: রুন্ডি, ফরাসী।

সরকার: প্রজাতন্ত্র

মুদ্রা: বুরুন্ডিয়ান ফ্রাঙ্ক, যা আমাদের টাকার হিসেবে নগন্য।

ধর্ম: দেশটির প্রধান ধর্ম খ্রিস্টান, রয়েছে রোমান ক্যাথলিকরা। মুসলিমদের সংখ্যা নগন্য।

 

বুরুন্ডি দেশটির আয়তন খুবই কম , মাত্র ২৭ হাজার ৮৩৪ বর্গকিমি। কিন্তু লোকসংখ্যা প্রায় ১২ মিলিয়ন। জনঘনত্ব খুব বেশী, প্রতি বর্গকিমিতে প্রায় ৩১৫ জন। কারণ , বেশি বেশি সন্তানের জন্ম দেওয়াকে এই দেশে সমাজ কল্যাণকর বলে মনে করা হয়। অথচ এই সমাজে নারীদের স্থান খুবই নিচে। নারীদের ওপরেই দেশের প্রায় ৫৬ শতাংশ কর্মশক্তি নির্ভর করে, অথচ, সমাজে নারীরা ভীষণভাবে বঞ্চিত এবং অত্যাচারিত।

দেশের জনসংখ্যার ৬৫ শতাংশ লোক ২৫ বছরের কম বয়সী। আর ৪২ শতাংশ লোক ১৫ বছরের কম বয়সী। আর ৩ শতাংশ মানুষ বৃদ্ধ বয়স অবধি বাঁচেন। কঠিন পরিস্থিতিতে লড়াই করতে গিয়ে বাকিদের মৃত্যু হয় অল্প বয়সেই। ফলে কর্মক্ষম মানুষের সংখ্যার চেয়ে নির্ভরশীল শিশু সংখ্যা অনেক বেশি।


দেশের মাত্র ৭.৬ % মানুষের কাছে বিদ্যুৎ পৌঁছানো সম্ভব হয়েছে। যাতায়াতের ব্যবস্থাও অত্যন্ত খারাপ। জীবিকার সন্ধানে জীবনের মায়া ত্যাগ করে অনেকে খালি পায়ে সাইকেলে পণ্য নিয়ে চলে যান এক প্রদেশ থেকে অন্য প্রদেশে। গতি বাড়ানোর জন্য অনেকে সাইকেলে বসে ট্রাকের পেছনের অংশ ধরে এগিয়ে যেতে থাকেন। যা পৃথিবীর সবচেয়ে ঝুঁকিপূর্ণ যাতায়াতের একটি মাধ্যম।


বুরুন্ডির স্বাক্ষরতার হারও তুলনামূলক কম। ছেলেদের তুলনায় মেয়েদের শিক্ষার হার আরও কম। এর মূল কারণ , ছেলে আর মেয়েদের পৃথক শৌচালয়ের ব্যবস্থার অভাব, বাল্যবিবাহ এবং কিশোরী-গর্ভধারণ। গোটা বুরুন্ডিতে মাত্র একটি পাবলিক বিশ্ববিদ্যালয় আছে, যার নাম বুরুন্ডি বিশ্ববিদ্যালয়। শহরগুলিতে জাদুঘর রয়েছে, বুজুম্বুরার বুরুন্ডি ভূতাত্বিক জাদুঘর এবং বুরুন্ডি জাতীয় জাদুঘর এছাড়া গিটেগায় রয়েছে বুরুন্ডি মিউজিয়াম অফ লাইফ। ২০১৮ সালের হিসেবে বুরুন্ডি তার GDP র ৫.১% শিক্ষায় বিনিয়োগ করেছে।

Share this article
click me!