ভারত কি কোনও সামরিক জোটের অংশ হতে চলেছে ভারত? চিনকে মুখের ওপর জবাব দিল নয়াদিল্লি

'ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্র্যাটেজিক স্টাডিজ' (IISS)-এর মাধ্যমে আয়োজিত 'সাংগ্রি-লা ডায়ালগ'-এ অংশগ্রহণকারীদের সম্বোধন করে, মিস্ত্রি বলেছিলেন যে এই প্রক্রিয়াগুলির মধ্যে অনেকেরই তাদের মূলে মিল রয়েছে।

Web Desk - ANB | Published : Jun 4, 2023 12:00 PM IST

সিঙ্গাপুরে চলমান 'সাংগ্রি-লা ডায়ালগ' নিরাপত্তা শীর্ষ সম্মেলনের মধ্যে, ভারত সামরিক জোটের বিষয়ে একটি বড় বিবৃতি দিয়েছে। ভারতের ডেপুটি এনএসএ বিক্রম মিস্ত্রি এই শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছিলেন, তার ভাষণে বলেছেন যে ভারত কোনও সামরিক জোটের অংশ হতে বিশ্বাস করে না, যদিও এটি নিজেকে সেই ব্যবস্থায় সমান অংশগ্রহণকারী হিসাবে বিবেচনা করে। সহায়তা করতে সবরকম ভাবে রাজি ভারত, তবে কোনও সামরিক জোটে নয়াদিল্লি বিশ্বাসী নয়।

সারা বিশ্বের সামনে মুখ খুলল ভারত

'ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্র্যাটেজিক স্টাডিজ' (IISS)-এর মাধ্যমে আয়োজিত 'সাংগ্রি-লা ডায়ালগ'-এ অংশগ্রহণকারীদের সম্বোধন করে, মিস্ত্রি বলেছিলেন যে এই প্রক্রিয়াগুলির মধ্যে অনেকেরই তাদের মূলে মিল রয়েছে। তিনি বলেন, 'ভারত সামরিক জোটের অংশ হতে বিশ্বাস করে না। তবে, সামরিক ও প্রতিরক্ষা খাতে বিভিন্ন দেশের সঙ্গে আমাদের অংশীদারিত্ব রয়েছে। এই ধরনের সামরিক জোটগুলির বিভিন্ন অর্থ রয়েছে এবং তাদের ব্যাখ্যাও খুব আলাদা। আমরা কোনো সামরিক জোটের অংশ নই। আমরা নিজেদেরকে সেই সিস্টেমে সমান অংশীদার হিসাবে দেখি যার আমরা একটি অংশ।

চিনের পর্দা ফাঁস

উল্লেখযোগ্যভাবে, চিন থেকে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলও এই কর্মসূচিতে অংশ নিয়েছিল। মিস্ত্রি একসময় চিনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন, ভারত মহাসাগরে ভারত-মার্কিন অংশীদারিত্ব সম্পর্কে বলেছিলেন, "সর্বত্র অংশীদারিত্ব মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক হওয়া উচিত এবং যদি আমি ভুল না করি তবে এটি ভারতের ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় মতাদর্শের মূল বিষয় হিসেবেও দেখা হয়।"

এ সময় চিনা প্রতিনিধির এক প্রশ্নের জবাবে মিস্ত্রি বলেন, 'যেহেতু আপনি উন্মুক্ত ও অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণের ধারণার কথা বলেছেন, তাই আমি আশা করি এই নীতিগুলো বিভিন্ন পরিস্থিতিতে সর্বত্র এবং প্রত্যেকে মেনে ও অনুসরণ করা হবে। এছাড়াও সমানভাবে সম্মান করা হবে।

চিন উদ্বেগ প্রকাশ করেছে

চিনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু বলেছেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শীতল যুদ্ধের আশঙ্কা রয়েছে, কিছু লোক শীতল যুদ্ধের ষড়যন্ত্র করছে কিন্তু বেজিং সেই সংঘর্ষে আলোচনা করতে চায়। সাংগ্রি-লা ডায়ালগে আনুষ্ঠানিকভাবে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের সঙ্গে দেখা করতে অস্বীকার করার পর চিনের বিবৃতি এসেছে। শীর্ষ নিরাপত্তা সম্মেলনে ভাষণ দেওয়ার সময়, লি মার্কিন যুক্তরাষ্ট্রকে আক্রমণ করে, তার পুরানো অভিযোগের পুনরাবৃত্তি করে যে বিশ্বের কিছু দেশ অস্ত্র প্রতিযোগিতাকে তীব্র করা এবং অন্যের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত হচ্ছে না।

চিনের নাম না নিয়ে ধ্বংসের হুঁশিয়ারি

একই প্ল্যাটফর্ম থেকে চিনকে প্রতিক্রিয়া জানিয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেছিলেন যে তাইওয়ানের বিরুদ্ধে যুদ্ধ হবে 'বিধ্বংসী' এবং আমরা কল্পনাও করতে পারি না যে এটি বিশ্ব অর্থনীতির ক্ষতি কীভাবে করবে। এই বিবৃতি দিয়ে আমেরিকা চিনকে তাইওয়ান থেকে দূরে থাকতে সতর্ক করেছে।

Share this article
click me!