Most Corrupt Country: পৃথিবীতে দুর্নীতিমুক্ত দেশগুলির তালিকায় ভারতের ক্রমশ অবনতি, পাকিস্তান-বাংলাদেশের অবস্থা আরও শোচনীয়

দুর্নীতি মুক্তির নম্বরে মোট ৯০ পেয়ে বিশ্বে প্রথম স্থান অর্জন করেছে ডেনমার্ক। এই তালিকায় ভারত-পাকিস্তান কত নম্বরে?

Sahely Sen | Published : Jan 31, 2024 4:25 AM IST / Updated: Jan 31 2024, 12:06 PM IST

পৃথিবীতে সবথেকে বেশি দুর্নীতিতে ডুবে কোন কোন দেশ? ২০২৩ সালের সমীক্ষা অনুযায়ী একটি রিপোর্ট পেশ করল জার্মানির বার্লিনের আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল। এই তালিকায় রয়েছে মোট ১৮০টি দেশ। তার মধ্যে দুর্নীতির মাপকাঠিতে ২০২২ সালের থেকেও ২০২৩ সালে আরও অবনতি করেছে ভারত। 


মোট একশোর মধ্যে যে দেশ যত উপরের দিকে রয়েছে, সেই দেশ তত বেশি দুর্নীতিমুক্ত। দুর্নীতি মুক্তির নম্বরে মোট ৯০ পেয়ে বিশ্বে প্রথম স্থান অর্জন করেছে ডেনমার্ক। তারপরেই ৮৭ নম্বর পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ফিনল্যান্ড । ৮৫ নম্বর পেয়ে তৃতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড। ৮৪ ও ৮৩ নম্বর পেয়ে পরপর চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে নরওয়ে এবং সিঙ্গাপুর। 


এছাড়াও প্রথম দশের মধ্যে রয়েছে সুইডেন, সুইৎজারল্যান্ড, নেদারল্যান্ড, জার্মানি লুক্সেমবার্গ, আয়ারল্যান্ড, কানাডা ও এস্তোনিয়া। কিন্তু, এই সমীক্ষা অনুযায়ী, ২০২২ সালের থেকেও আরও দুর্নীতিগ্রস্ত হয়ে উঠেছে ভারত । 

 

দুর্নীতির মুক্তিতে মাত্র ৩৯ নম্বর পেয়েছে ভারত (দুর্নীতিগ্রস্ত হওয়ার তালিকায় সারা পৃথিবীতে ভারতের র‍্যাঙ্ক ৯৩)। সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্তদের তালিকায় পাকিস্তানের র‍্যাঙ্ক ১৩৩ ( স্কোর মাত্র ২৯) এবং বাংলাদেশ রয়েছে ১৪৯ নম্বরে ( স্কোর মাত্র ২৪)।

 

জার্মানির এই সংস্থার রিপোর্ট অনুযায়ী, বিশ্বে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া। দুর্নীতির ধারণা সূচকে ১০০-তে স্কোর মাত্র ১১। সবচেয়ে বেশি দুর্নীতির নিরিখে দ্বিতীয় হয়েছে সিরিয়া, ভিনজুয়েলা, দক্ষিণ সুদান (স্কোর ১৩), তৃতীয় ইয়েমেন (স্কোর ১৬), চতুর্থ উত্তর কোরিয়া, নিকারাগুয়া, হাইতি, গিনি (স্কোর ১৭), পঞ্চম স্থানে রয়েছে তুর্কমেনিস্থান, লিবিয়া (স্কোর ১৮)। এ ছাড়াও দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ইরাকের স্কোর ২৩, ইরানের স্কোর ২৪, রাশিয়া ২৬, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়ার স্কোর ৩৪, থাইল্যান্ড, নেপালের স্কোর ৩৫। ব্রাজিল এবং আর্জেন্টিনার স্কোর যথাক্রমে ৩৬ এবং ৩৭। মলদ্বীপের স্কোরও ভারতেই মতোই ৩৯। মার্কিন যুক্তরাষ্ট্রের স্কোর ৬৯।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!