কলকাতা বইমেলায় নেতাজীর মৃত্যু সালের অন্তর্ধান রহস্য উন্মোচন, বিতর্কে গিল্ড

আন্তর্জাতিক কলকাতা বইমেলার ১ নম্বর স্টলটি নেতাজী সুভাষ চন্দ্র বোস এর নামাঙ্কিত করা হয়েছে। আর সেই স্টলের চারপাশে যে হোডিং গুলো লাগানো হয়েছে সেখানেই  নেতাজীর জন্ম দিনের পাশাপাশি মৃত্যু সাল লেখা রয়েছে। আন্তর্জাতিক কলকাতা বইমেলার এই ঘটনা হতাশ করেছে বই প্রেমী মানুষ থেকে বইমেলায় ঘুরতে যাওয়া সাধারণ মানুষদের। গিল্ডকে একহাত নিয়েছেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। সরিয়ে ফেলা হয়েছে হোর্ডিং। 
 

Kasturi Kundu | Published : Mar 1, 2022 7:07 PM IST

নেতাজি সুভাষচন্দ্র বোসের (Netaji Subhas Chandra Bose) অন্তর্ধান নিয়ে বিতর্ক আজও থামেনি। কিন্তু আন্তর্জাতিক কলকাতা বইমেলা সেই রহস্য উদঘাটন করে ফেলল। আর তার জেরেই শুরু হয়েছে নতুন বিতর্ক। দীর্ঘ কয়েক দশক কেটে যাওয়ার পরও নেতাজির মৃত্যুদিন নিয়ে একটা প্রশ্নচিহ্ন আজও রয়ে গিয়েছে। আর সেই জায়গায় দাঁড়িয়ে খাস কলকাতা আন্তর্জাতিক বইমেলায় খুব সহজেই অন্তর্ধান রহস্যের সমাধান হয়ে গেল। শুনে অবিশ্বাস্য মনে হলেও, এটাই কিন্তু ঘোর বাস্তব। প্রসঙ্গত, আন্তর্জাতিক কলকাতা বইমেলার ১ নম্বর স্টলটি নেতাজী সুভাষ চন্দ্র বোস এর নামাঙ্কিত করা হয়েছে। আর সেই স্টলের চারপাশে যে হোডিং গুলো লাগানো হয়েছে সেখানেই  নেতাজীর জন্ম দিনের পাশাপাশি মৃত্যু সাল লেখা রয়েছে (Netaji Death Year)। আন্তর্জাতিক কলকাতা বইমেলার এই ঘটনা হতাশ করেছে বই প্রেমী মানুষ থেকে বইমেলায় ঘুরতে যাওয়া সাধারণ মানুষদের। 

আন্তর্জাতিক কলকাতা বইমেলার মত ঐতিহ্যবাহী একটি জায়গায় এহেন ভুলকে মেনে নিতে পারেন নি তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ (Kunal Ghosh)।গিল্ডের তীব্র সমালোচনা করে সোশ্যাল সাইট টুইটারে প্রতিবাদের সুর চড়িয়েছেন তিনি। গজ ২৮ ফেব্রুয়ারি কলকাতায় শুরু হয়েছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। গত বছর অতিমারি করোনার কারনে বইমেলা বন্ধ ছিল। তবে চলতি বছরে পরিস্থিতি কিছুটা স্থিতিশীল হওয়ায় বইপ্রেমী মানুষেদের জন্য শুরু হয়ে গিয়েছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের হাত ধরে শুভ উদ্বোধন করা হয় ৪৫ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার। কিন্তু মেলা শুরুর দ্বিতীয় দিনেই বিতর্কের কেন্দ্র বিন্দুতে চলে এল কলকাতা বইমেলা। নেতাজির নামে নামকরণ করা স্টলে লেখা রয়েছে মৃত্যু ১৮ আগস্ট ১৯৪৫। মৃত্যুসাল লেখার জন্যই দানা বেঁধেছে বিতর্ক।  

এই সাঙ্ঘাতিক ভুল দেখে বই প্রেমী মানুষের চক্ষু চরকগাছ। এই ঘটনা নিয়ে গিল্ড এর সভাপতি সুধাংশু শেখর দে জানান, এজেন্সি দিয়ে এগুলো করানো হয় তারাই ভুল করেছে। রাতের মধ্যেই সব সরিয়ে ফেলা হবে। আগামীকাল নতুন ভাবে ব্যানার লাগানো হবে। এদিকে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষের প্রতিবাদমূলক পোস্টের পরই সংবাদমাধ্যম ঝাপিয়ে পড়ে এই খবর সংগ্রহ করতে। এরপর সেই স্টল থেকে এই ব্যানার সরিয়ে ফেলা হয়। আগামী ১৩ মার্চ পর্যন্ত চলবে আন্তর্জাতিক কলকাতা বই মেলা। প্রতিদিন দুপুর ১২ টা থেকে রাত ৮ টা অভধি সকলের জন্য বইমেলার দরজা খোলা থাকছে। এবারের থিম বাংলাদেশ। 

Share this article
click me!