সোমবার থেকে শুরু মাধ্যমিক, অফলাইন পরীক্ষায় কী কী নির্দেশ মানতে হবে জানাল মধ্যশিক্ষা পর্ষদ

এবছর পরীক্ষার্থীদের মধ্যে মেয়ের সংখ্যা বেশি। মোট পরীক্ষার্থীও এবার প্রায় ৫০ হাজার বেড়েছে। করোনা পরিস্থিতির মধ্যে ২০২০ সালে মাধ্যমিক কোনওভাবে করানো গিয়েছিল। কিন্তু, ২০২১ সালে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক কোনও পরীক্ষাই হয়নি। আসলে করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে তখন গোটা রাজ্যের অবস্থা ছিল খুবই খারাপ। 

Web Desk - ANB | Published : Mar 5, 2022 1:17 PM IST / Updated: Mar 05 2022, 08:04 PM IST

সোমবার থেকেই শুরু হচ্ছে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam)। করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে সব বাধা কাটিয়ে এবার পূর্ণমাত্রায় আয়োজিত হতে চলেছে এবছরের পরীক্ষা (Exam)। এবার পরীক্ষাকেন্দ্রে (Exam Center) গিয়েই সবাইকে পরীক্ষা দিতে হবে। তবে পরীক্ষার্থীদের পরীক্ষা হলে ঢুকতে গেলে মানতে হবে একাধিক বিধিনিষেধ (Restriction)। আজ সাংবাদিক বৈঠক করে সেই বিধিনিষেধ সম্পর্কে বিস্তারিতভাবে জানান পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় (Kalyanmoy Ganguly)।

এবছর পরীক্ষার্থীদের মধ্যে মেয়ের সংখ্যা বেশি। মোট পরীক্ষার্থীও এবার প্রায় ৫০ হাজার বেড়েছে। করোনা পরিস্থিতির মধ্যে ২০২০ সালে মাধ্যমিক কোনওভাবে করানো গিয়েছিল। কিন্তু, ২০২১ সালে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক কোনও পরীক্ষাই হয়নি। আসলে করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে তখন গোটা রাজ্যের অবস্থা ছিল খুবই খারাপ। সে সময় অন্য পরীক্ষায় প্রাপ্ত নম্বর দেখে পড়ুয়াদের মূল্যায়ণ করা হয়েছিল। এরপর ২০২২-এর শুরুর দিকেও যেভাবে সংক্রমণ বাড়ছিল তখনও পরীক্ষা হবে কিনা সেই বিষয় নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন অনেকেই। তবে এখন রাজ্যে করোনার সংক্রমণ (Corna Cases in Bengal) অনেক কম। আর তার জেরেই এবার পড়ুয়াদের খাতায়-কলমে পরীক্ষা দিতে কোনও সমস্যা হবে না বলে মনে করা হচ্ছে। এমনকী, খুলে গিয়েছে প্রাথমিক স্কুলও। ফলে সব কাঁটা সরিয়ে সোমবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক। 

আর এই পরীক্ষার সময় পড়ুয়াদের একাধিক নির্দেশ মানতে হবে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি। কী সেই নিয়ম...

আরও পড়ুন- মার্চেই হাঁসফাঁসানি গরম, ২ দিনেই কলকাতায় ৩৫ ডিগ্রি ছাড়াবে তাপমাত্রা

সোমবার সকাল ১১টা ৪৫ থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষার্থীরা প্রশ্নপত্র পড়ার জন্য ১৫ মিনিট সময় পাবে। ১২টা থেকে শুরু হবে উত্তর লেখা। পরীক্ষা চলবে বেলা ৩টে পর্যন্ত। পরীক্ষার্থীদের সংখ্যা প্রসঙ্গে কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন, "এবার ১৪৩৫টি মূল পরীক্ষাকেন্দ্র থাকছে। এছাড়াও আরও সাব ভেন্যু থাকছে ২ হাজার ৭৫৯টি। সব মিলিয়ে মোট ৪ হাজার ১৫৪টি কেন্দ্রে এবার পরীক্ষা হবে। মোট পরীক্ষার্থী ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। এর মধ্যে ৫ লক্ষ ৫৯ জন ছাত্র। আর ছাত্রীর সংখ্যা ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন। ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যা এবার অনেক বেশি।"

আরও পড়ুন- 'রাজ্য পুলিশে ভরসা নেই', আনিশের বাড়িতে অধীর যেতেই সিবিআই তদন্তের দাবি ছাত্র নেতার বাবার

এবার প্রায় ৫০ হাজার পরীক্ষার্থী বেড়েছে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি। বলেন, "গত বছর পরীক্ষা হয়নি। এনরোলমেন্ট হয়ে গিয়েছিল। এবার প্রায় ৫০ হাজারের মতো পরীক্ষার্থী বেড়েছে। সব জায়গায় আমাদের প্রস্তুতি হয়ে গিয়েছে। ২৮ ফেব্রুয়ারি থেকে আমাদের কনট্রোল রুমগুলো কাজ করা শুরু করেছে।" পরীক্ষার্থীদের ইতিমধ্যেই অ্যাডমিট কার্ড দেওয়া হয়েছে। পরীক্ষা কেন্দ্রে প্রবেশ এবং পরীক্ষা দেওয়ার জন্য আসল অ্যাডমিট কার্ড এবং রেজিস্ট্রেশন সঙ্গে করে নিয়ে যেতে হবে। প্রশ্নপত্র ফাঁস আটকাতে কড়া নির্দেশ দেওয়া হয়েছে। মোবাইল ফোন, স্মার্ট ঘড়ি, বৈদ্যুতিন যন্ত্রপাতি নিয়ে প্রবেশ করতে পারবে না পরীক্ষার্থীরা।   

আরও পড়ুুন- আগামী ৭ মার্চ শুরু মাধ্যমিক, কোভিড বিধি মেনে পরীক্ষা কেন্দ্রে আগাম প্রস্তুতি প্রশাসনের

৭ মার্চ থেকে শুরু হচ্ছে পরীক্ষা। প্রথম দিনই বাংলা পরীক্ষা। ৮ মার্চ ইংরেজি। ৯ মার্চ ভূগোল। ১১ মার্চ ইতিহাস। ১২ মার্চ জীবনবিজ্ঞান। ১৪ মার্চ অঙ্ক। ১৫ মার্চ ভৌত বিজ্ঞান। ১৬ মার্চ ঐচ্ছিক বিষয়। 

Share this article
click me!