Oil Price Today: আজ জ্বালানীর কি দাম কলকাতায়, জানুন দিল্লি সহ দেশের ৪ শহরের পেট্রোল-ডিজেলের দর

শনিবার পেট্রোল ও ডিজেলের নতুন দাম প্রকাশ করেছে  সরকারি তেল সংস্থা  । ইতিমধ্যেই দেড়মাসের পথে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে, চলুন জেনে নেওয়া যাক শুক্রবার পেট্রোল-ডিজেলের কত দাম রয়েছে কলকাতা সহ দেশের শহরগুলিতে।

 

Web Desk - ANB | Published : Dec 18, 2021 3:42 AM IST / Updated: Dec 18 2021, 09:13 AM IST

শনিবার পেট্রোল ও ডিজেলের (Petrol and Diesel Price) নতুন দাম প্রকাশ করেছে  সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। ইতিমধ্যেই দেড়মাসের পথে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। ডিসেম্বরের ১৮ তারিখে কি দাম হয়েছে, উৎসুক শহরবাসী। চলুন জেনে নেওয়া যাক শুক্রবার পেট্রোল-ডিজেলের কত দাম রয়েছে কলকাতা সহ দেশের শহরগুলিতে।

পেট্রোল ও ডিজেলের দামের উপরে এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন ও অন্যান্য চার্জ যুক্ত করার পর প্রায় দ্বিগুণ দাম দিয়ে তেল কিনতে হয় উপভোক্তাদের। তবে ৪ নভেম্বর  কেন্দ্র জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নেওয়ার পর আর জ্বালানির দাম বাড়েনি। এদিনও অপরিবর্তিত রয়েছে পেট্রোল ও ডিজেলের দাম। আইওসিএল -র  (Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী, শনিবার কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। কলকাতার পাশপাশি দেশের বাকি তিন শহরেও এদিন জ্বালানীর দাম বাড়েনি।চেন্নাইতেও লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। শনিবার চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা।বাণিজ্য নগর মুম্বইতে জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। উল্লেখ্য, দেশের রাজধানীতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে। আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী, এদিন দিল্লিতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। মেট্রো শহরগুলিতে দেখতে গেলে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। তবে  এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে বিকোচ্ছে ফিল্ম নগরী মুম্বই।

আরও পড়ুন, Weather Report: জাঁকিয়ে শীত কলকাতায়, পশ্চিমী ঝঞ্ঝা সরে গেলেই নামবে তাপমাত্রা

উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। মূলত বৈদেশিক মুদ্রা হারের সঙ্গে আন্তর্জাতিক বাজার মূল্যের উপর ভিত্তি করেই অপরিষোধিত পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন আলোচনার পরেই পেট্রোল ও ডিজেলের মূল্য ধার্য করে।প্রসঙ্গত, দেশের একাধিক রাজ্য়ের বিধানসভা নির্বাচনের পেট্রোল ও ডিজেলের দামই হল সবচেয়ে বড় হাতিয়ার। এই পেট্রোল-ডিজেল যেমন প্রাধ্যন্য পেয়েছে একুশের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে। তেমনই দেশের একাধিক রাজ্যে ২০২২ সালে ভোট রয়েছে, সেখানেও পেট্রোল-ডিজেলকে হাতিয়ার বানাবে বিজেপি। বিশেক করে অবিজেপি বা বিজেপি বিরোধী রাজ্যগুলিতে ভ্য়াট না কমায় তেমন কিছু দামের অদল বদল হয়নি। সেই লিস্টিতে রয়েছে পশ্চিমবঙ্গও।  

Share this article
click me!