২ বছর পর অবশেষে খুলছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক বিদ্যালয়, জানাল নবান্ন

বুধবার থেকে সব অঙ্গনওয়াড়ি কেন্দ্রও খোলার নির্দেশ দেওয়া হয়েছে। তবে কীভাবে বিধিনিষেধ মেনে ক্লাস শুরু হবে, সেই বিষয়ে কোনও নির্দেশিকা দেওয়া হয়নি। সেই নির্দেশিকা স্কুল শিক্ষা দফতরের তরফে জানানো হবে বলে জানা গিয়েছে। 

Web Desk - ANB | Published : Feb 14, 2022 12:45 PM IST / Updated: Feb 14 2022, 06:58 PM IST

১৬ ফেব্রুয়ারি অর্থাৎ বুধবার (Wednesday) থেকে রাজ্যে খুলছে প্রাথমিক (Primary School) ও উচ্চ প্রাথমিক বিদ্যালয় (Upper Primary School)। প্রায় ২ বছর পর অবশেষে রাজ্যে খুলে দেওয়া হচ্ছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুলগুলি। এর অর্থাৎ প্রথম শ্রেণি থেকে সপ্তম শ্রেণির (Class 1 to 7) পড়ুয়ারা এবার স্কুলে গিয়ে ক্লাস (Class) করতে পারবে। তবে করোনাবিধি (Corona Restriction) মেনেই যাবতীয় পদক্ষেপ করতে হবে স্কুলগুলিকে (School)। আজ নবান্নের তরফে বিজ্ঞপ্তি দিয়ে একথা জানানো হয়েছে। তবে করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্য়ে কীভাবে ক্লাস হবে তা নিয়ে নির্দেশিকা দেবে স্কুল শিক্ষা দফতর।  

দেশে করোনার প্রথম ঢেউ আছড়ে পড়ার পর ২০২০ সালে বন্ধ করে দেওয়া হয়েছিল সব স্কুল ও কলেজ। তারপর পরিস্থিতি একটু নিয়ন্ত্রণে আসার পর কিছুদিনের জন্য বেশ কয়েকবার স্কুল ও কলেজ খোলা হয়। কিন্তু, তখনও স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের। অবশ্য করোনার বাড়বাড়ন্তের জন্য ফের স্কুল বন্ধ করে দেওয়া হয়। তবে ৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যে ফের স্কুল ও কলেজ খুলে দেওয়া হয়েছে। অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের অফলাইনে ক্লাস করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে গত ২ বছরে একবারও প্রথম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খোলেনি। এতদিন অনলাইনেই ক্লাস করতে হচ্ছিল তাদের। অবশেষে বুধবার থেকে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খোলার নির্দেশ দিল রাজ্য সরকার (Westbengal Government)। পাশাপাশি বুধবার থেকে সব অঙ্গনওয়াড়ি কেন্দ্রও খোলার নির্দেশ দেওয়া হয়েছে। তবে কীভাবে বিধিনিষেধ মেনে ক্লাস শুরু হবে, সেই বিষয়ে কোনও নির্দেশিকা দেওয়া হয়নি। সেই নির্দেশিকা স্কুল শিক্ষা দফতরের তরফে জানানো হবে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন- ফেব্রুয়ারি থেকে রাজ্যে খুলছে স্কুল-কলেজ, বিধিনিষেধে ছাড় একাধিক ক্ষেত্রে

উল্লেখ্য, রাজ্যে স্কুল খোলার জন্য চাপ দেওয়া হচ্ছিল বিভিন্ন ছাত্র সংগঠনের তরফে। রাজ্যের বিভিন্ন প্রান্তেই বিক্ষোভ করছিলেন তাঁরা। এনিয়ে সুর চড়িয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও (Suvendu Adhikari)। তারপরই কয়েকদিন আগে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলার কথা ঘোষণা করেছিলেন মমতা। ৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। আর সেই মতোই এখন পুরোদমে চলছে স্কুল। কিন্তু, সেই সময় প্রথম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের স্কুলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়নি। ফলে এতদিন তাদের জন্য পাড়ায় পাড়ায় পাঠশালা তৈরি করে ক্লাস হচ্ছিল। কিন্তু, ১৬ ফেব্রুয়ারি থেকে তাদের জন্য খুলে দেওয়া হচ্ছে স্কুলের দরজা। আজ নবান্নর তরফে এই নির্দেশিকা দেওয়া হয়েছে।  

আরও পড়ুন- 'ভীষণ ভালো লাগছে', রক্তদান করে ভ্যালেন্টাইন্স ডে পালন তমলুকের দম্পতির

এছাড়া রাজ্যে করোনার সংক্রমণ এখন কম থাকলেও বিধিনিষেধ পুরোপুরি প্রত্যাহার করা হয়নি। আপাতত ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যে বহাল থাকছে করোনার বিধিনিষেধ। তবে রাত ১১ টার পরিবর্তে রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কারফিউ জারি থাকবে বলে জানানো হয়েছে। পাশাপাশি অন্তর্দেশীয় বিমান পরিষেবায় সব বিধিনিষেধ আগামীকাল থেকেই প্রত্যাহার করা হচ্ছে। 

আরও পড়ুন- বাগডোগরা বিমান বন্দরে পৌঁছালেন মমতা বন্দ্যোপাধ্যায়, তিনদিনের উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী

Share this article
click me!