Weather Report: ফের বাধা পেতে চলেছে শীত, কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৭ জেলায় বৃষ্টির পূর্বাভাস

শুক্রবার সকালে পরিষ্কার আকাশ  শহর ও শহরতলিতে। হাওয়া অফিস জানিয়েছে, আবারও বাধা পেতে চলেছে শীত,  কলকাতা সহ- দক্ষিণবঙ্গের ৭ জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  

Asianet News Bangla | Published : Nov 19, 2021 2:15 AM IST

শুক্রবার সকালে মেঘ কাটিয়ে  ঝকঝকে পরিষ্কার আকাশ  শহর ও শহরতলিতে। হাওয়া অফিস জানিয়েছে, (Weather forecast) আবারও বাধা পেতে চলেছে শীত। কলকাতা সহ- দক্ষিণবঙ্গের ৭ জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে।  ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বভাস দক্ষিণ ভারতেও।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, আগামী তিন থেকে চারদিন দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের শুষ্ক আবহাওয়া থাকবে। ২৪ ঘন্টা পর থেকে আবারও বাধা পেতে চলেছে শীত । বঙ্গোপসাগরে থাকা নিম্নচাপের জন্য জলীয়বাষ্প আবারও প্রবেশ করবে । ২২ তারিখ দক্ষিণবঙ্গে উপকূলীয় জেলা দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর ,ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়াতে খুব হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা।আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, (Alipore Meteorological Department) শুক্রবারের পর আবহাওয়ার পরিবর্তন হতে পারে। নিম্নচাপের পরোক্ষ জেরে পুবালি হাওয়ার দাপট বাড়বে। সাগর থেকে জলীয়বাষ্প এসে আরো একবার মেঘলা আকাশ, রাতের তাপমাত্রা বাড়াবে (Temparature)।

আরও পড়ুন, Mamata Banerjee: 'কাশফুল থেকে বালিশ', 'দুয়ারে হাঁসের পালক' সহ নয়া শিল্পের 'আইডিয়া' মমতার
 আবহাওয়া দফতর সূত্রে খবর  , সোমবার উপকূলে জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। এর কারণ মূলত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ রয়েছে, যেটি ধীরে ধীরে তামিলনাড়ুর দিকে এগোবে। এর ফলে রবিবার থেকে দক্ষিণবঙ্গে দুই থেকে তিন ডিগ্রি  তাপমাত্রা বাড়তে পারে রাতে। যদিও উত্তরবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। দক্ষিণবঙ্গের বিশেষ করে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং কলকাতাতে সোমবার হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা এবং আকাশ মেঘলা থাকবে। এর ফলে রাতে তাপমাত্রা বাড়বে। এই মুহূর্তে এই অঞ্চলের সাগরে সিস্টেম না থাকায় ফের উত্তুরে হাওয়া বইছে। আগামী কয়েকদিন সামান্য হলেও নামবে তাপমাত্রা। মনোরম আবহাওয়া তৈরি হবে। তবে শুক্রবার থেকে আবার জলীয়বাষ্প ঢুকবে। সপ্তাহান্তে আবহাওয়ার পরিবর্তন। দিনের তাপমাত্রা সামান্য বাড়বে। তবে সর্বনিম্ন তাপমাত্রা কমে যাওয়ায় রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ। কলকাতা তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে নামতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। 

আরও পড়ুন, Suicide : ডেঙ্গু ধরা পড়তেই রাজ্যের হাসপাতালে আত্মঘাতী রোগী, মানতে নারাজ পরিবার, তদন্তে পুলিশ

বঙ্গোপসাগরে একটি এবং আরব সাগরে আরো একটি নিম্নচাপ রয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের নিম্নচাপ ক্রমশ পশ্চিম দিকে এগিয়ে আগামীকাল পশ্চিম মধ্য ও দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করবে। নিম্নচাপটি বৃহস্পতিবার দক্ষিণ অন্ধপ্রদেশ উত্তর তামিলনাড়ু উপকূলে পৌঁছবে।অপর নিম্নচাপটি পূর্ব-মধ্য আরব সাগরের কর্ণাটক উপকূলে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় আরো শক্তিশালী হবে।দুটি অক্ষরেখার রয়েছে কর্নাটকের উপকূলে নিম্নচাপ এলাকা থেকে। এই এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা কঙ্কন পর্যন্ত বিস্তৃত যা মহারাষ্ট্র গোয়ার উপর দিয়ে গেছে। অপর অক্ষরেখাটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আগামী কয়েকদিন মধ্যপ্রদেশ রাজস্থানে তাপমাত্রা বাড়বে। তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে তামিলনাডু, পন্ডিচেরি, করাইকাল, অন্ধ্রপ্রদেশ, ,কর্ণাটক, মহারাষ্ট্র, গোয়া ও কঙ্কনে।

 আরও পড়ুন, Dilip Ghosh: 'হোয়াইটওয়াশ করার চেষ্টা', প্রশাসনিক বৈঠকে মমতার ধমক ইস্যুতে কটাক্ষ দিলীপের
 রাজ্যজুড়ে মনোরম পরিবেশ।  কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে নেমে এল। দিনের তাপমাত্রা আরও কিছুটা বাড়বে। আগামী চার দিন ভোরবেলা শীতের আমেজ ও মনোরম পরিবেশ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ১৯.১ডিগ্রী। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।   সর্বনিম্ন ৪২ শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৯.৫ ডিগ্রি সেলসিয়ার্স। সর্বনিম্ন তাপমাত্রা  ১৮.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৩ শতাংশ।   সর্বনিম্ন ৪৭ শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস।বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৯.০ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ১৮.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৩ শতাংশ।   সর্বনিম্ন ৭৮ শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস।  

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!