শহরে অনেক কমেছে দুর্ঘটনার সংখ্যা, নতুন আশা নিয়ে কলকাতায় শুরু পথ নিরাপত্তা সপ্তাহ

৩১শে অগাষ্ট থেকে কলকাতায় শুরু হল পথ নিরাপত্তা সপ্তাহ। আগামী তেসরা সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই প্রকল্প।

Parna Sengupta | Published : Aug 31, 2021 12:18 PM IST

মঙ্গলবার অর্থাৎ ৩১শে অগাষ্ট (August 31st) থেকে কলকাতায় ( Kolkata) শুরু হল পথ নিরাপত্তা সপ্তাহ (Road Safety Week)। আগামী তেসরা সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই প্রকল্প।  এমনটাই জানিয়েছেন কলকাতা পুলিশ কমিশনার সৌমেন মিত্র। সেই সঙ্গে তিনি জানিয়েছেন পোর্ট এলাকা থেকে শুরু হলো এই পথ নিরাপত্তা সপ্তাহ পালন। পাশাপাশি তিনি জানিয়েছেন সমস্ত এলাকা জুড়ে চলবে এই রোড সেফটি উইক। 

দুর্ঘটনা আগের থেকে অনেকটাই কমেছে বলেও জানিয়েছেন পুলিশ কমিশনার। সাড়ে চারশো থেকে আড়াইশোতে এসে দাঁড়িয়েছে দুর্ঘটনার সংখ্যা। এই স্ট্যাটিস্টিকস একটি বিশেষজ্ঞ মহলের দ্বারা নির্ধারিত করা হয়। কোন একটি জায়গায় দুর্ঘটনা ঘটে, পরবর্তী সময় সেখানে নানা স্ট্যাটিস্টিকসের মাধ্যমে পরিসংখ্যান করা হয় দুর্ঘটনা কতটা কমেছে। আশা করা যাচ্ছে যে আগামী বছরের মধ্যে দুর্ঘটনা যেন একেবারে নিশ্চিহ্ন হয়ে যাবে। 

সৌমেন মিত্র জানান, মানুষকে আরো অনেক বেশি সচেতন হতে হবে। মানুষ যখন রাস্তা দিয়ে চলাফেরা করেন তখন যেন ফুটপাথ ব্যবহার করেন। ফ্লাইওভার ব্যবহার করেন। রাস্তা, যেখান দিয়ে গাড়ি যায় সেখানে যাতায়াত না করে ফুটপাত ব্যবহার করা উচিত। তবে অনেক জায়গায় রাস্তা খারাপ ছিল। কেএমডিএ ও কলকাতা  পুরসভার যৌথ সহযোগিতায় অনেক রাস্তা এখন ঠিক করা হয়েছে। মানুষ এই রাস্তা দিয়ে অতি সহজেই যাতায়াত করতে পারবেন বলেও তিনি জানিয়েছেন। 

পাশাপাশি তিনি জানিয়েছেন মা ফ্লাইওভারে চিনা মাঞ্জায় অনেক দুর্ঘটনা ঘটে। সেখানে ব্যারিয়ার করা হয়েছে। এছাড়াও এজেসি বোস ফ্লাইওভারেও চিনা মাঞ্জাতে দুর্ঘটনা ঘটেছে।এই সমস্ত জায়গাগুলিতে ব্যারিয়ার করা হয়েছে। দুর্ঘটনা যাতে অনেকটাই কমে আসে সেই দিকে খেয়াল রাখা হচ্ছে। তাছাড়া অনেক জায়গায় এখন কলকাতা পুলিশের অন্তর্গত হয়েছে। উত্তর-দক্ষিণ এবং মধ্য কলকাতা বাদ দিয়েও অনেক জায়গা কলকাতা পুলিশের অন্তর্গত হয়েছে। সেই সমস্ত জায়গা আগে কলকাতা পুলিশের অন্তর্ভুক্ত ছিল না।

পুলিশ কমিশনার বলেন তিলজলা বা পার্ক সার্কাসের অনেক অঞ্চলে সর্তক করা হচ্ছে সাধারণ মানুষকে। কলকাতা পুলিশের অন্তর্গত করা হয়েছে অনেক এলাকা বলে জানিয়েছেন কলকাতা পুলিশের নগরপাল সৌমেন মিত্র।

Share this article
click me!