ধেয়ে আসছে ঘূর্ণিঝড় '‌আমফান', গাঙ্গেয় উপকূলের জেলাগুলিতে অতিভারী বৃষ্টিপাতের সতর্কতা

  •  কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস 
  • শহরের আকাশ সারাদিনই আংশিক মেঘলা থাকবে 
  • গাঙ্গেয় উপকূলের জেলায় অতিভারী বৃষ্টিপাতের সতর্কতা   
  • মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে 

 

Ritam Talukder | Published : May 15, 2020 3:30 AM IST / Updated: May 17 2020, 09:02 AM IST


শহরের আকাশ আজ সারাদিনই আংশিক মেঘলা থাকবে। হাওয়া অফিস জানিয়েছে,  বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। দিল্লির মৌসম ভবন জানিয়েছে,  বঙ্গোপসাগরে নিম্নচাপটির শক্তি বেড়েছে। শুক্রবার সেটি গভীর নিম্নচাপে পরিণত হবে।

আরও পড়ুন, সোমবার থেকে শহরে চালু বেসরকারি বাস, দ্বিগুন ভাড়া বাড়ানোর সিদ্ধান্তে ক্ষতির আশঙ্কায় মালিকরাই

হাওয়া অফিস জানিয়েছে,  শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৪৭ শতাংশ। শুক্রবার এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় '‌আমফান'এর জেরে আগামী সোমবার ও মঙ্গলবার এ রাজ্যের গাঙ্গেয় উপকূলের জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে।

 

 আরও পড়ুন, করোনার থাবা কলকাতার পাইকারি ওষুধ বাজারেও, দোকান বন্ধে ওষুধ নিয়ে বড়সড় আশঙ্কা

 বঙ্গোপসাগরে নিম্নচাপটির শক্তি বেড়েছে। দিল্লির মৌসম ভবন জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন আন্দামান সাগরে নিম্নচাপ ক্রমশ ঘনীভূত হচ্ছে। ক্রমশ শক্তি বাড়াবে এই নিম্নচাপ। শুক্রবার সেটি গভীর নিম্নচাপে পরিণত হবে দক্ষিণ পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এর অবস্থান হবে। এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে আমফান। ১৭ ই মে রবিবার পর্যন্ত এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। রবিবার এর পর দিন এটি অভিমুখ পরিবর্তন করে উত্তর-ও উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে। রবিবার পর্যন্ত এই ঘূর্ণিঝড়ের সরাসরি কোন প্রভাব পড়বে না এ রাজ্যে। আবহাওয়াবিদরা নজর রাখছেন এই ঘূর্ণিঝড়ের উপর। আগামী সপ্তাহের শুরুতেই ওড়িশা ও পশ্চিমবঙ্গের মৎস্যজীবীদের সাগরে যেতে নিষেধ করা হয়েছে। সেই সঙ্গেই বলা হয়েছে, কেউ সাগরে থাকলে তাঁরা যেন দ্রুত ফিরে আসেন। থাইল্যান্ড এই ভয়ানক ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে আমফান।

 

 

কোভিড হাসপাতালে স্বাভাবিক মৃত্য়ুতেও পরিবার চাইলে সৎকার করবে কলকাতা পৌরসভা, জানালেন ফিরহাদ

করোনা আক্রান্ত প্রাণ হারালেন এবার রাজ্যের এক আইনজীবী, এদিকে আইসোলেশনে তাঁর স্ত্রী

কোভিড পজিটিভ হয়ে মৃত্য়ু প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের

 বেহালা হাসপাতালের প্রসুতির শরীরে মিলল এবার করোনার জীবাণু, কেপিসি-র ৩ রোগীর রিপোর্টও পজিটিভ

রোগী ফেলে পালাতে পারল না অ্যাম্বুল্যান্স, পিপিই পরা স্বাস্থ্য়কর্মীদেরকে তীব্র প্রতিবাদ নাকতলাবাসীর

Share this article
click me!