ফায়ার ব্রিগেডের বাংলা নাম কেন দমকল? জানুন এর ইতিহাস

দেড়শো থেকে দুশো বছর আগে কলকাতা শহরের রাস্তার ধারে লাল রংয়ের চৌকো লোহার বাক্স রাখা থাকত। তার ভিতরে কাছে ঢাকা একটি খোপে কল এর মত দেখতে হাতল ঘুরিয়ে দম দেওয়ার একটি যন্ত্র থাকত।

Web Desk - ANB | Published : Apr 19, 2022 6:58 PM IST

আগুন লাগলে প্রথমেই যে কথাটা মাথায় আসে তা হল দমকল। প্রথম ভরসাই হল তারা। তাদের ছাড়া কোনওভাবেই ভাবা যায় না। ছোট-বড় অগ্নিকাণ্ডে আগুন নিয়ন্ত্রণে আনার জন্য জনগণের অন্যতম ভরসা এই ফায়ার ব্রিগেড। কিন্তু ফায়ার ব্রিগেড এর বাংলা নাম দমকল রাখা হয়েছে কেন তা নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। আসলে এর সঙ্গে জড়িয়ে রয়েছে বহু বছরের পুরোনো ইতিহাস। তাও প্রায় কয়েক শ বছরের পুরোনো।‌ যখন মানুষ টেলিফোনের ব্যবহার জানত না তখন প্রচলন হয়েছিল এই দমকলের। সেই তখন থেকে এখনও পর্যন্ত আগুন লাগলেই দমকলের চাহিদা রয়েছে।  

দেড়শো থেকে দুশো বছর আগে কলকাতা শহরের রাস্তার ধারে লাল রংয়ের চৌকো লোহার বাক্স রাখা থাকত। তার ভিতরে কাছে ঢাকা একটি খোপে কল এর মত দেখতে হাতল ঘুরিয়ে দম দেওয়ার একটি যন্ত্র থাকত।‌ যদি কোথাও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটত তাহলে সাত থেকে আটবার ওই হাতল ঘোরালেই মাটির নিচে থাকা তারের মাধ্যমে সাংকেতিক মাধ্যমে ফায়ার ব্রিগেডের দফতরে খবর পৌঁছে যেত। এমনকী, কোন অঞ্চলের পোস্ট থেকে এই খবর এসেছে সেটা সঙ্গে সঙ্গে বুঝে যেতেন দফতরের লোকজন।‌ তখন ঘোড়ায় টানা গাড়িতে জল ভর্তি ট্যাঙ্ক নিয়ে সরকারি লোকজনরা আগুন নেভাতে ছুটতেন। এই পদ্ধতির আবিষ্কারক হলেন ব্রিটিশ অফিসার ক্যাপ্টেন বার্নার্ড অ্যান্সন ওয়েস্টব্রুক। সেখান থেকেই দমকল নামকরণ করা হয়েছে। 

আরও পড়ুন- বড় ধাক্কা জিডি বিড়লার, ফি বকেয়া থাকলেও পড়ুয়াদের স্কুলে ঢুকতে দেওয়ার নির্দেশ হাইকোর্টের

প্রথমত এমার্জেন্সি সার্ভিসের জন্য বিপদে প্রতীক হিসেবে দমকলে লাল রং ব্যবহৃত হয়। প্রসঙ্গত বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা প্রথমে দমকল বাহিনীতে কাজ করত। ১৮৭১ সালে  কলকাতার পাঁচটি জায়গায় দমকলের অফিস গঠন করা হয়েছিল যথা- ওয়াটগঞ্জ, ভবানীপুর, টালা, পামার'স ব্রীজ, লালবাজার।

আরও পড়ুন- একের পর এক 'বিতর্কিত' মন্তব্য, সৌগতকে তলব করতে পারে দলের শৃঙ্খলারক্ষা কমিটি

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বেশ কয়েকটি দমকল অফিস নষ্ট হয়ে গিয়েছিল। তখন শুধুমাত্র কলকাতা ফায়ার ব্রিগেড এবং দার্জিলিং ফায়ার ব্রিগেড তাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে সক্ষম হয়েছিল। স্বাধীনতার পর আবার নতুন করে দমকল বাহিনীকে সুদৃঢ়ভাবে গঠন করা হয়। এরপর বিভিন্ন পরিবর্তনের ছোঁয়া লেগেছে দমকল বাহিনীতে। আজ পশ্চিমবঙ্গের দমকল বাহিনী দেশের মধ্যে সবথেকে সুদৃঢ় ও এবং প্রশিক্ষিত দমকল বাহিনীর তকমা পেয়েছে। কিন্তু পুরোনো দমকলের ইতিহাস আজও হাতড়ে বেড়ান মানুষ। তবে যুগের সঙ্গে সঙ্গে তাল মিলিয়ে বদলে গিয়েছে অনেক কিছুই। এখন দমকলও অনেক বেশি আধুনিক।   

আরও পড়ুন- সিন্ডিকেট বিবাদ উত্তম আর বাচ্চার গোষ্ঠীর মধ্যে , ভরদুপুরে বাঁশদ্রোনীতে চলল গুলি

Share this article
click me!