নাকের তৈলাক্ত ভাব দূর হবে ঘরোয়া টোটকার গুণে, রইল পাঁচটি প্যাকের হদিশ

ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে নানা রকম প্রোডাক্ট ব্যবহার করে থাকেন অনেকেই। আবার অনেকে মেনে চলেন ঘরোয়া টোটকা। নানা রকম রান্না ঘরের উপকরণ ব্যবহারে ত্বক হয় উজ্জ্বল। তেমনই দূর হয় ত্বকের সমস্যা। এই গরমে আরও একটি সমস্যা আরও জটিলতা তৈরি করে। সেটি হল তৈলাক্ত নাকের সমস্যা। গরমে নাকের পাশ দিয়ে তেল নির্গত হতে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া টোটকা।

Web Desk - ANB | Published : Jun 10, 2022 5:21 AM IST

গরমে ত্বকের সমস্যায় নাজেহাল অবস্থা সকলের। সারাদিন গরম, ঘাম, আর ধুলোবালিতে ত্বকের রফা দফা হয়ে যায়। সারাক্ষণ মুখে তেলা ভাব, কালো প্যাচ আর এর সঙ্গে ব্রণ-র সমস্যা দেখা দেয় সকলকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে নানা রকম প্রোডাক্ট ব্যবহার করে থাকেন অনেকেই। আবার অনেকে মেনে চলেন ঘরোয়া টোটকা। নানা রকম রান্না ঘরের উপকরণ ব্যবহারে ত্বক হয় উজ্জ্বল। তেমনই দূর হয় ত্বকের সমস্যা। এই গরমে আরও একটি সমস্যা আরও জটিলতা তৈরি করে। সেটি হল তৈলাক্ত নাকের সমস্যা। গরমে নাকের পাশ দিয়ে তেল নির্গত হতে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া টোটকা। 

পাতিলেবু ও চিনি দিয়ে স্ক্রাবিং করতে পারেন। প্রথমে চিনি মিহি করে বেটে নিন। এবার ২ টেবিল চামচ চিনি ও ৪ টেবিল চামচ পাতিবেবুর রস নিয়ে ভালো করে মেশান। মিশ্রণটি নাকে লাগান। ভালো করে মাসাজ করুন। তারপর ধুয়ে নিন। 

মধু ও বাদাম দিয়ে স্ক্রাবিং করতে পারেন। একটি পাত্রে বাদাম গুঁড়ো নিন। তাতে মেশান ২ টেবিল চামচ মধু। মিশ্রণটি নকে ও নাকের চারপাশে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এতে দূর হবে অতিরিক্ত তেলের সমস্যা। এর সঙ্গে দূর হবে ব্ল্যাক হেডসের সমস্যাও। 

অ্যাপেল সিডার ভিনিগার ব্যবহারে নাকের তৈলাক্ত ভাব দূর হয়। একটি পাত্রে অ্যাপেল সিডার ভিনিগার নিন। এবার তাতে সম পরিমাণ জল মেশান। তুলোয় করে মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। প্রতিদিন ব্যবহারে উপকার পাবেন। 
চন্দনের গুণে তৈলাক্ত নাকের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। নাকের তৈলাক্ত ভাব দূর করতে হবেল চন্দনের প্যাক লাগান। একটি পাত্রে গোলাপ জল নিন। তাতে মেশান চন্দনের গুঁড়ো। ভালো করে মিশিয়ে প্যাক বানান। নাক ও নাকের চারপাশে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। উপকার পাবেন।

দই ও টমেটো দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে টমেটো কেটে জেল বের করে নিন। এবার তার সঙ্গে মেশান টক দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি নাক ও তার চারপাশে লাগান। ২০ মিনিট রাখুন। তারপর ধুয়ে নিন। দূর হবে নাকের তৈলাক্ত ভাব। নাকের তৈলাক্ত ভাব দূর করতে মেনে চলুন এই পাঁচ ঘরোয়া টোটকা।
 

আরও পড়ুন- হিসেব করে খাবার খেয়েও কমছে না ওজন? নেপথ্যে রয়েছে আপনারই কয়টি ভুল

আরও পড়ুন- বয়ফ্রেন্ড বা স্বামীর জন্য রোমান্টিক নাম বেছে নিন, সম্পর্কে ফিরবে ম্যাজিক, রইল কিউট নামের তালিকা

আরও পড়ুন- মধু আর বেকিং সোডার মিশ্রণে গায়েব হবে খুশকি, বাড়িতেই বানিয়ে ফেলুন এই মাইল্ড শ্যাম্পু

Share this article
click me!