পা ফুলে ব্যথা হয়? এই তেল লাগালেই মিলবে আরাম

পায়ের ব্যথা থেকে মুক্তি পেতে প্রতিদিন পেইন কিলার খাওয়ার দরকার নেই, তবে পা ম্যাসাজ করে পা ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

Web Desk - ANB | Published : Jun 9, 2022 12:30 PM IST

পায়ের ব্যথা প্রায় সবাইকেই বেশ কষ্ট দেয়। সারাদিনের পরিশ্রমের পর ক্লান্ত বোধ হওয়া স্বাভাবিক। আমরা সারাদিন এত কাজ করি, সকালে বাড়ি থেকে অফিসে যাওয়ার জন্য হাঁটা, সারাদিন মায়েদের রান্নাঘরে দাঁড়িয়ে থাকা, যাই হোক না কেন, পায়ের ওপর স্ট্রেস পড়ে মারাত্মকভাবে। তার ফল পায়ে ব্যথা ও ফোলার সমস্যা। শুধু বয়স্করা নন, কমবয়েসীদেরও এই সমস্যায় ভুগতে দেখা যায়। 

পেশীর খিঁচুনিজনিত কারণে পায়ে ব্যথা, দীর্ঘক্ষণ পা এক অবস্থানে রাখার কারণে, ঘণ্টার পর ঘণ্টা চেয়ারে বসে থাকার কারণে, রক্ত ​​সরবরাহের অভাবে পায়ের পেশিতে ক্র্যাম্প হতে পারে, যার কারণে ব্যথা হতে পারে। পায়ের ব্যথা থেকে মুক্তি পেতে প্রতিদিন পেইন কিলার খাওয়ার দরকার নেই, তবে পা ম্যাসাজ করে পা ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

ক্যাস্টর অয়েল পা ম্যাসাজ করার জন্য খুবই কার্যকরী। রাতে ঘুমানোর আগে ক্যাস্টর অয়েল দিয়ে মালিশ করলে সারা রাত প্রশান্তির ঘুম আসে এবং পায়ের ব্যথা থেকেও মুক্তি পাওয়া যায়। আসুন জেনে নিই ক্যাস্টর অয়েল দিয়ে পা ম্যাসাজ করে পা ব্যথা থেকে মুক্তি কীভাবে এবং এর উপকারিতা কী।

জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পান: 

ক্যাস্টর অয়েলে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা জয়েন্টের ব্যথা উপশমে কার্যকর প্রমাণিত হয়। প্রতিদিন রাতে ঘুমানোর আগে এই তেল দিয়ে হালকা হাতে পা মালিশ করলে পায়ের দীর্ঘস্থায়ী ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

পায়ের ফোলাভাব কমবে: 

ঘন ঘন জয়েন্টে ব্যথা বা পা ফুলে যাওয়ার সমস্যা থাকলে ক্যাস্টর অয়েল দিয়ে পায়ে মালিশ করুন। আপনি চাইলে ক্যাস্টর পাতাও ব্যবহার করতে পারেন ফোলা কমাতে। রেড়ির পাতায় গরম সরষের তেল লাগিয়ে ফুলে যাওয়া স্থানে বেঁধে রাখুন, ব্যথা ও ফোলা থেকে উপশম হবে।

আরও পড়ুন- স্যানিটারি প্যাডের ভুল ব্যবহারে যোনিপথে হতে পারে সংক্রমণ, জেনে নিন বিশেষজ্ঞের মত

আরও পড়ুন- মহিলাদের প্যান্টিতে ব্লিচের মত ছোপ দেখা যায়, কেন এমনটা হয় জেনে নিন কারণ

আরও পড়ুন- দুর্দান্ত ভাবে এই কাজগুলিতে ব্যবহার করা যায় বাদামের খোসা

ত্বককে সংক্রমণ থেকে রক্ষা করে: 

ক্যাস্টর অয়েল ত্বককে সংক্রমণ থেকেও রক্ষা করে। এটি মুখের ব্রণ, ত্বকের সংক্রমণ, রোদে পোড়া এবং শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে ব্যবহার করা যেতে পারে। ক্যাস্টর অয়েলে তুলো ডুবিয়ে নিয়মিত ত্বকে লাগান, ত্বকের সমস্যা চলে যাবে।

গোড়ালি ফাটা দূর হবে: 

গোড়ালি ফাটা নিয়ে সমস্যায় থাকলে ক্যাস্টর অয়েল লাগান। রাতে ঘুমানোর আগে ক্যাস্টর অয়েল হালকা গরম করে গোড়ালিতে হালকা হাতে ম্যাসাজ করুন। সকালে ঘুম থেকে উঠে গোড়ালি ধুয়ে ফেলুন, ছেঁড়া হিল তাড়াতাড়ি ভালো হয়ে যাবে।

Share this article
click me!