থানকুনি পাতা যা স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের যত্নেও অব্যর্থ উপাদান, জেনে নিন সৌন্দর্যের ক্ষেত্রে এর উপকারিতা

এই ভেষজটির প্রাকৃতিক বৈশিষ্ট্য রয়েছে যা ত্বককে পুনরুজ্জীবিত করে এবং হাইড্রেট করে। এখানে থানকুনি পাতার ত্বকের কিছু উপকারিতা রয়েছে, যা জেনে রাখা প্রয়োজন-

 

Web Desk - ANB | Published : May 18, 2023 12:24 PM IST

আপনি যদি প্রাকৃতিক উপায়ে আপনার ত্বকের যত্ন নিতে চান, তাহলে আপনি আপনার ত্বকের যত্নের রুটিনে থানকুনি পাতাকে অন্তর্ভুক্ত করতে পারেন। এটি একটি প্রাকৃতিক ভেষজ। এই উদ্ভিদের নাম সেন্টেলা আস্তিক, যা ব্রাহ্মী বুটি বা থানকুনি পাতা নামেও পরিচিত। এই উদ্ভিদ সম্পর্কে দাবি করা হয় যে এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। আজ আমরা ত্বকের জন্য এই পাতার উপকারিতা সম্পর্কে কথা বলব। এই ভেষজটির প্রাকৃতিক বৈশিষ্ট্য রয়েছে যা ত্বককে পুনরুজ্জীবিত করে এবং হাইড্রেট করে। এখানে থানকুনি পাতার ত্বকের কিছু উপকারিতা রয়েছে, যা জেনে রাখা প্রয়োজন-

থানকুনি পাতার সৌন্দর্যের উপকারিতা-

১) থানকুনি পাতায় প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে। এটি ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। ত্বকের ফোলা লালভাব, ফুসকুড়ি দূর করতে সাহায্য করে।

২) তরুণ ত্বকের জন্য ত্বকে কোলাজেনের পরিমাণ থাকা খুবই গুরুত্বপূর্ণ। এর ফলে ত্বকের টানটান ভাব বজায় থাকে। থানকুনি পাতা কোলাজেনের মাত্রা বাড়াতে সাহায্য করে। কোলাজেনের মাত্রা বৃদ্ধি ব্রণ এবং বার্ধক্যজনিত অন্যান্য লক্ষণ প্রতিরোধে সাহায্য করে। এটি ত্বককে শুষ্ক হওয়া থেকেও রক্ষা করে।

৩) থানকুনি পাতা ক্ষত সারাতেও সাহায্য করে। এর অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য ত্বকে রক্ষাকারী হিসেবে কাজ করে।এটি আপনার ত্বককে যে কোনও ধরনের সংক্রমণ থেকে রক্ষা করে। এটি ক্ষতস্থানে রক্ত ​​সঞ্চালন বাড়ায়, যা নিরাময় প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।

৪) থানকুনি পাতা অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যার কারণে এটি অক্সিডেটিভ স্ট্রেস কমায় এবং ত্বকের অকাল বার্ধক্য প্রতিরোধ করে।

৫) থানকুনি পাতা তার ডিটক্সিফাইং বৈশিষ্ট্যের জন্যও পরিচিত। আপনি এটি ত্বকের যত্নের রুটিনে অন্তর্ভুক্ত করতে পারেন। এতে আপনার ত্বক পরিষ্কার হবে এবং ক্ষতিকর টক্সিনও ত্বক থেকে বেরিয়ে আসবে। বিচ্ছিন্ন প্রকৃতির কারণে এটি মুখের অতিরিক্ত তেল দূর করে এবং ছিদ্র পরিষ্কার করে।

Share this article
click me!