চুলের রং কি তিনদিনও স্থায়ী হয় না? এই টিপস সাদা চুল চট করে ফিরতে দেবে না

মানুষ চুল কালার রাখার চেষ্টা করে। আমরা চুলকে আগের মতো করতে কালার করি, কিন্তু অনেক সময় সেই রং চুলে বেশিক্ষণ থাকে না। যার কারণে চুল আরও খারাপ দেখাতে শুরু করে।

Web Desk - ANB | Published : Feb 7, 2023 4:16 PM IST

আজকের নষ্ট লাইফস্টাইল আর শুধু খাবার ও পানীয় নয়। চুলে অতিরিক্ত কেমিক্যাল ব্যবহারের কারণে চুল দ্রুত বাড়তে শুরু করে। এমন পরিস্থিতিতে মানুষ চুলে রঙ লাগালেও যত দামি বা পেশাদার রঙই লাগানো হোক না কেন, তা চুলে স্থায়ী হয় না। সেলুনে হাজার হাজার টাকা খরচ করেও যদি আপনার চুলে রঙ স্থায়ী না হয়, তাহলে আমরা আপনার জন্য নিয়ে এসেছি সেই কৌশলগুলি, যা সহজেই চুলে রঙ ধরে রাখবে দীর্ঘ সময়।

মানুষ চুল কালার রাখার চেষ্টা করে। আমরা চুলকে আগের মতো করতে কালার করি, কিন্তু অনেক সময় সেই রং চুলে বেশিক্ষণ থাকে না। যার কারণে চুল আরও খারাপ দেখাতে শুরু করে। যদি আপনার সাথেও এমনটি হয়ে থাকে, তাহলে আজ আমরা আপনাকে এমন কিছু টিপস সম্পর্কে বলতে যাচ্ছি, যার কারণে আপনার চুলের রঙ অনেকদিন ধরে থাকবে। এ জন্য চুলে রং করার পর এসব বিষয়ের বিশেষ যত্ন নিতে হবে।

বাড়িতে রং লাগানোর সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

আপনি যদি বাড়িতে আপনার চুল রং করা হয়, তাহলে কম কালার ডেভেলপার এবং বেশি হেয়ার কালার ক্রিম ব্যবহার করুন। এছাড়াও, চুলে রঙ লাগানোর পরে, সবসময় হাত দিয়ে চুলে তেল দিয়ে মালিশ করুন। কমপক্ষে ৩৫ মিনিটের জন্য রঙ রাখুন এবং শুধুমাত্র জল দিয়ে ধুয়ে ফেলুন।

৭২ ঘন্টা শ্যাম্পু করবেন না

চুলে রঙ করার পরে, আপনার চুল ধোয়ার জন্য ৭২ ঘন্টা অর্থাৎ 3 দিনের জন্য শ্যাম্পু ব্যবহার করা উচিত নয়। এটি চুলের কিউটিকলকে কালার লক করার জন্য পুরো সময় দেয়, যাতে রঙটি চুলে দীর্ঘ সময় ধরে থাকে।

হালকা এবং রঙিন শ্যাম্পু ব্যবহার করুন

চুলের রঙের জন্য কালার প্রোটেকশন শ্যাম্পু বাজারে আসে। এতে চুলে রঙ অনেকক্ষণ থাকতে পারবে। এর পাশাপাশি এটি চুলকে কালার ড্যামেজ থেকেও রক্ষা করে।

তেল ব্যবহার করবেন না

চুলে রং করার পর কয়েকদিন বেশি তেল ব্যবহার করবেন না। কারণ এটি চুলের রঙকে প্রভাবিত করে। এছাড়াও, এই সময়ে তেল পরিবর্তন করার সিদ্ধান্ত নেবেন না। এটি করলে আপনার চুলের রং বিবর্ণ হয়ে যায়।

সূর্যের তাপ থেকে রক্ষা করুন

যদি আপনার সূর্যের এক্সপোজার বেশি হয় তবে কালার করা চুল সাদা হতে বেশি সময় নেবে না। এ অবস্থায় স্কার্ফ বা অন্য কিছু দিয়ে চুল ঢেকে রাখুন। কারণ সূর্যের ক্ষতিকর রশ্মি আপনার চুলের রং বিবর্ণ করে দিতে পারে।

শ্যাম্পুর আগে কন্ডিশনার ব্যবহার করুন

সাধারণত যেখানে চুল শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করা হয়। অন্যদিকে রঙিন চুলে কালার লক রাখতে উল্টোটা করুন, অর্থাৎ প্রথমে চুলে কন্ডিশনার লাগিয়ে তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে পরিষ্কার জল দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন।

ফিল্টার করা জল ব্যবহার করুন

চুল কালার করে থাকলে ফিল্টার করা জল দিয়ে ধুয়ে ফেলুন। কারণ জল চুলে অনেক প্রভাব ফেলে। যে জলেতে ক্লোরিন বেশি থাকে তা চুল নষ্ট করে, তাই চুল ধোয়ার সময় জল সতর্ক ভাবে ব্যবহার করুন।

Share this article
click me!