রোদে পুড়ে ত্বকের কালো ভাব কি ক্রমশ বেড়েছে? পুজোর আগেই ফিরে পান ফর্সাভাব

বিশেষজ্ঞরা ব্যাখ্যা করেছেন যে সূর্যের আলোতে দীর্ঘায়িত এক্সপোজারের কারণে ত্বকের ট্যানিং সমস্যা দেখা দেয়। সূর্যের অতিবেগুনী (UV) রশ্মির সংস্পর্শে আসার কারণে এটি ঘটে। UV রশ্মির কারণে ত্বকে কালো দাগও দেখা দেয়। দীর্ঘ চিকিৎসার পর তারা ঠিক হয়।

Parna Sengupta | Published : Sep 1, 2023 5:36 PM IST

বেশিক্ষণ কড়া রোদে থাকার ফলে ত্বকে ট্যানিংয়ের সমস্যা হয়। এ থেকে পরিত্রাণ পেতে মানুষ নানা ধরনের প্রতিকার অবলম্বন করে। মুখে মুখে হাজার হাজার টাকা খরচ হলেও স্বস্তি নেই। কারণ তার থেকে সাময়িক রেহাই মিললেও, কিছুদিন যেতে না যেতেই একই অবস্থা দাঁড়ায়। অনেক ক্ষেত্রে, লোকেরা নিজেরাই তাদের মুখে স্টেরয়েড ক্রিম লাগাতে শুরু করে, যা পরবর্তীতে অনেক পার্শ্বপ্রতিক্রিয়ার দিকে নিয়ে যায়। 

এমন পরিস্থিতিতে, সূর্যের আলোর কারণে সৃষ্ট কালো ভাব কীভাবে নিরাময় করা যায় তা জানা গুরুত্বপূর্ণ। এ জন্য আমরা একজন ত্বক বিশেষজ্ঞের সঙ্গে কথা বলেছি। বিশেষজ্ঞরা ব্যাখ্যা করেছেন যে সূর্যের আলোতে দীর্ঘায়িত এক্সপোজারের কারণে ত্বকের ট্যানিং সমস্যা দেখা দেয়। সূর্যের অতিবেগুনী (UV) রশ্মির সংস্পর্শে আসার কারণে এটি ঘটে। UV রশ্মির কারণে ত্বকে কালো দাগও দেখা দেয়। দীর্ঘ চিকিৎসার পর তারা ঠিক হয়।

সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা পেতে সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে। ৩০-এর বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এটি সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করে, তবে মনে রাখবেন যে আপনার ত্বক যদি বেশি সংবেদনশীল হয় তবে এসপিএফ ৩০-এর কম রাখুন। এছাড়াও মনে রাখবেন যে সবসময় রোদ এড়াতে চেষ্টা করবেন না। সকালে সূর্যের আলো নিতে পারেন। যদি মুখে ট্যানিং হওয়ার আশঙ্কা থাকে, তাহলে মুখ ঢেকে সূর্যের আলো খাওয়া যেতে পারে। সূর্যের আলো শরীরে ভিটামিন ডি-এর অভাবের ঝুঁকি কমায়।

নিজে থেকে কোনো ক্রিম লাগাবেন না

চিকিৎসকরা বলছেন, আজকাল সোশ্যাল মিডিয়ার যুগে প্রতিটি মানুষই সুন্দর দেখতে চায়। এ কারণে কেউ কেউ মেডিকেল স্টোর থেকে ক্রিম কিনে ট্যানিং দূর করতে লাগান। এই ক্রিমগুলি কিছু সময়ের জন্য মুখ উজ্জ্বল করে, কিন্তু পরে তারা পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে শুরু করে। এটি ঘটে কারণ এই ক্রিমগুলিতে প্রচুর স্টেরয়েড থাকে। যা ত্বকের স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলে।

আপনার মুখকে ট্যানিং থেকে রক্ষা করতে, রোদে বের হওয়ার সময় আপনার মুখ ঢেকে রাখুন। ত্বকের হাইড্রেশনও খুব গুরুত্বপূর্ণ। এ জন্য দিনে অন্তত আট গ্লাস জল পান করুন। ত্বকে ট্যানিংয়ের সমস্যা বাড়তে থাকলে নিজেই চিকিৎসা করবেন না। এ বিষয়ে একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

আপনি এই ঘরোয়া প্রতিকারগুলিও অনুসরণ করতে পারেন

আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলেন যে ঘরোয়া প্রতিকারগুলিও ট্যানিংয়ের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। এ জন্য মুখে এক চিমটি হলুদ মিশিয়ে টক দই লাগান, রাতে ঘুমানোর আগে অ্যালোভেরা জেল ব্যবহার করুন, লেবুর সঙ্গে গ্লিসারিন লাগালেও ট্যানিং দূর হয়। সপ্তাহে দুবার এই পদ্ধতিগুলো করলে কিছুক্ষণ পর আরাম পেতে পারেন।

Share this article
click me!