হোলি খেলা নিয়ে মোটেও আতঙ্কিত হবেন না, এই টিপসের সাহায্যে ত্বকের সমস্ত জেদি রঙ থেকে মুক্তি পাবেন

দোলে ত্বক ও চুল উভয়ের অবস্থাই খুব খারাপ হয়ে যায়। কিন্তু এ বছর কোনও কিছু না ভেবেই প্রচণ্ডভাবে হোলি খেলুন কারণ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু সহজ টিপস, যা অবলম্বন করে আপনি দূর করতে পারেন জেদি হোলির রঙ।

 

Web Desk - ANB | Published : Mar 6, 2023 11:02 AM IST / Updated: Mar 07 2023, 11:32 AM IST

রঙ কে না পছন্দ করে কিন্তু তার চেয়ে বেশি সবাই তাদের চুল এবং ত্বকের যত্ন নেয়। চুল ও ত্বকের কোনও ক্ষতি হয় না, তাই বেশিরভাগ মানুষই হোলির রঙ এড়িয়ে যান। তাদের ভয়ও যৌক্তিক কারণ হোলির রঙ স্থির থাকলে তা দূর করা খুব কঠিন হয়ে পড়ে। এমন অবস্থায় ত্বক ও চুল উভয়ের অবস্থাই খুব খারাপ হয়ে যায়। কিন্তু এ বছর কোনও কিছু না ভেবেই প্রচণ্ডভাবে হোলি খেলুন কারণ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি কিছু সহজ টিপস, যা অবলম্বন করে আপনি দূর করতে পারেন জেদি হোলির রঙ।

এভাবে ত্বকের রঙ দূর করুন

১) দোল বা হোলি খেলার পরে, প্রথমে পরিষ্কার জল দিয়ে বারবার মুখ ধুয়ে নিন এবং তারপরে ক্লিনজিং ক্রিম বা লোশন লাগান। কিছুক্ষণ পর ভেজা তুলোর সাহায্যে পরিষ্কার করুন। চোখের চারপাশ হালকা করে পরিষ্কার করতে ভুলবেন না। ক্লিনজিং জেল মুখে জমে থাকা রঙ দূর করতে খুবই সহায়ক।

২) আপনি বাড়িতে তৈরি ক্লিনজারের সাহায্যে হোলির রঙ অপসারণ করতে পারেন। এটি তৈরি করতে আধা কাপ ঠান্ডা দুধে জলপাই, তিল বা যেকোনও উদ্ভিজ্জ তেল মিশিয়ে নিন। এখন ত্বকের যেখানেই রঙ আছে সেখানে তুলোর সাহায্যে এই মিশ্রণটি লাগিয়ে পরিষ্কার করুন। তিলের তেল দিয়ে ম্যাসাজ করলে ত্বকের রঙ সহজেই দূর করা যায়।

৩) বেসনের ফেসপ্যাকের সাহায্যেও হোলির রঙ দূর করা যায়। এর জন্য একটি পাত্রে দুই চামচ বেসন, এক চামচ হলুদের গুঁড়া এবং এক চামচ ক্রিম ভালো করে মিশিয়ে নিন। এবার এই পেস্টটি আপনার ত্বকে লাগান এবং শুকিয়ে গেলে পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

 

হোলির রঙ থেকে চুল বাঁচানোর উপায়

১) হোলি খেলার আগে চুলে হেয়ার সিরাম বা কন্ডিশনার লাগান। এটি চুলকে গুলালের রঙের কারণে সৃষ্ট শুষ্কতা থেকে রক্ষা করবে।

২) একটু হেয়ার ক্রিম নিন এবং উভয় হাতের তালুতে ছড়িয়ে দিন এবং চুলে হালকাভাবে ম্যাসাজ করুন। অথবা হোলির রঙ নষ্ট হওয়া থেকে রক্ষা করতে চুলে নারকেল তেল লাগাতে পারেন।

৩) হোলি খেলার পর শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে নিন। এরপর চুলে কন্ডিশনার লাগান, তারপর জল দিয়ে চুল পরিষ্কার করে হেয়ার সিরাম লাগান। এই প্রতিকারটি আপনার চুলের শুষ্কতা দূর করবে।

Read more Articles on
Share this article
click me!