চুলের খুশকি দূর করুন সবথেকে সহজ এবং ঘরোয়া উপায়, কমান চুল ঝড়ে পড়ার সমস্যা

অনেকেরই খুশকির সমস্যা থাকে। এই খুশকির কারণে চুল অনেক পড়ে যায়। সাথে প্রচুর চুলকায়। তবে একটি জিনিস ব্যবহার করলেই খুশকি সম্পূর্ণভাবে দূর হয়ে যায়। জিনিসটি কী?
 

deblina dey | Published : Sep 19, 2024 8:09 AM IST

17

অনেকেরই থাকে চুলের নানান সমস্যা। এর মধ্যে খুশকি একটি। এটি একটি সাধারণ সমস্যা। বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের প্রায় ৫০ শতাংশ মানুষ তাদের জীবনের কোনও না কোনও সময়ে খুশকির সমস্যায় ভোগেন। 

27

খুশকি ছোট্ট একটি সমস্যা হলেও এটি চুল পড়ার অন্যতম কারণ। খুশকির সমস্যা কমাতে বাজারে অনেক প্রোডাক্ট পাওয়া যায়। কিন্তু এগুলি ব্যবহার করলেও ফলাফল খুবই কম হয়।

অনেকেই খুশকি দূর করতে অনেক প্রোডাক্ট ব্যবহার করেন। কিন্তু খুশকি যায় না। তবে কিছু ঘরোয়া টোটকা মেনে চললে অবশ্যই খুশকি সম্পূর্ণভাবে দূর হয়ে যাবে। চলুন জেনে নেওয়া যাক।

37

টি ট্রি তেল

টি ট্রি তেলে অনেক ঔষধি গুণ রয়েছে। বিশেষ করে এটি ত্বকের জন্য খুবই উপকারী। এছাড়াও এটি খুশকি দূর করতে খুবই কার্যকর। এই তেলে প্রচুর পরিমাণে অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। এগুলি খুশকি দূর করতে খুবই কার্যকর। টি ট্রি তেল ছত্রাকের ত্বকের সমস্যা কমাতে ওষুধের মতো কাজ করে। 

47

নারকেল তেল

নারকেল তেল আমাদের চুলের জন্য অনেক উপকারী। এটি চুলকে মজবুত, লম্বা করতে সাহায্য করে এবং খুশকি দূর করতেও সাহায্য করে। নারকেল তেল মাথার ত্বকের জন্য একটি মাল্টি-টাস্কিংয়ের মতো কাজ করে। এটি মাথার ত্বককে হাইড্রেট করে। জ্বালা কমায়। এছাড়াও মাথার ত্বকের মাইক্রোবায়োম উন্নত করতে সাহায্য করে। 

নারকেল তেল অ্যাটোপিক ডার্মাটাইটিসের লক্ষণগুলি ৬৮ শতাংশ কমায়। নারকেল তেলের প্রাকৃতিক অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলি খুশকির কারণ হিসেবে পরিচিত ছত্রাককে প্রতিরোধ করে। তাই চুল ধোয়ার ২ ঘন্টা আগে মাথায় নারকেল তেল লাগান। 

57

অ্যালোভেরা

অ্যালোভেরা খুশকি সম্পূর্ণভাবে দূর করতে খুবই কার্যকর। এটি অনেক ত্বকের সমস্যা নিরাময়ে খুবই কার্যকর। অ্যালোভেরা জেলে প্রচুর পরিমাণে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে।

এই অ্যালোভেরা খুশকির কারণ হিসেবে পরিচিত ছত্রাকের বিরুদ্ধে কার্যকরভাবে লড়াই করে। এছাড়াও জ্বালা কমায়। ভালো ফলাফলের জন্য সরাসরি মাথার ত্বকে অ্যালোভেরা জেল লাগান। 
 

67

মানসিক চাপ 

মানসিক চাপের কারণেও খুশকির সমস্যা দেখা দিতে পারে। তবে এটি পরোক্ষভাবে আসে। স্ট্রেস লেভেল বৃদ্ধির ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। খুশকির কারণ হিসেবে পরিচিত ছত্রাকের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা শরীরের জন্য কঠিন করে তোলে। মানসিক চাপ কমাতে যোগব্যায়াম, ধ্যান বা গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন। এটি কেবল আপনার মানসিক স্বাস্থ্যই নয়, আপনার চুলকেও সুস্থ রাখতে সাহায্য করবে। 
 

77

অ্যাপেল সিডার ভিনেগার

অ্যাপেল সিডার ভিনেগার খুশকি কমাতেও ব্যবহার করা যেতে পারে। এর অম্লতা মৃত ত্বকের কোষ অপসারণে সাহায্য করে। এছাড়াও ছত্রাকের সংক্রমণ নিরাময় করে।

এছাড়াও মাথার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। কয়েক টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার শ্যাম্পুতে মিশিয়ে চুল ধুয়ে ফেলুন। এছাড়াও আপনি এটি জল বা প্রয়োজনীয় তেলের সঙ্গে মিশিয়ে আপনার চুলে শ্যাম্পু করার পর লাগাতে পারেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos