মাথায় বারবার হচ্ছে উকুনের উপদ্রব? খুব সহজেই ঘরোয়া উপায়ে মিলবে সমাধান, জেনে নিন টিপস

অনেকের ধারণা মাথা নোংরা হওয়ার কারণেই উকুন হয়, তা কিন্তু ভুল। আসলে, যাদের মাথা আঠালো এবং মাথার ত্বক তৈলাক্ত তাদেরই মাথায় উকুন হয়।

Parna Sengupta | Published : Feb 1, 2024 2:32 PM IST

মাথার উকুন যেকোনো বয়সের মানুষের হতে পারে। বর্তমান সময়ে এটি একটি সাধারণ বিষয়। অনেকের ধারণা মাথা নোংরা হওয়ার কারণেই উকুন হয়, তা কিন্তু ভুল। আসলে, যাদের মাথা আঠালো এবং মাথার ত্বক তৈলাক্ত তাদেরই মাথায় উকুন হয়। আসুন জেনে নেই মাথার উকুন দূর করার ঘরোয়া উপায়গুলো।

উকুন মারতে মেথি ব্যবহার করুন

আপনি যদি আপনার মাথায় উকুনের সমস্যায় ভুগে থাকেন, তাহলে এক গ্লাস জলে মেথি দানা সারারাত ভিজিয়ে রাখুন এবং পরদিন সকালে পেস্ট তৈরি করুন। মনে রাখবেন, মেথির জল ফেলে দেবেন না। সেই পেস্ট চুলে লাগিয়ে অন্তত এক ঘণ্টা এভাবে রাখুন। এরপর ধীরে ধীরে মেথির জল দিয়ে চুল ধোয়া শুরু করুন। দেখবেন আপনার চুল থেকে উকুন বের হচ্ছে। মাত্র দুইবার করলেই আপনার মাথা থেকে উকুন দূর হবে।

দই ব্যবহার করে মাথার উকুন দূর করুন

আপনি যদি উকুন থেকে মুক্তি পেতে চান, তাহলে অবশ্যই একবার চুলে দই ব্যবহার করুন। এতে পাওয়া অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য উকুন দূর করতে খুবই কার্যকরী। আপনাকে যা করতে হবে তা হল আপনার চুল এবং মাথার ত্বকে দই লাগান এবং ৪০ থেকে ৫০ মিনিটের জন্য রেখে দিন। তারপর জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি করলে আপনার মাথা থেকে উকুন দূর হবে।

উকুন দূর করতে পেঁয়াজের রস লাগান

মাথা থেকে উকুন দূর করার সেরা প্রতিকার হল পেঁয়াজের রস। এর জন্য আপনাকে একটি বড় পেঁয়াজ কুচি করে এর রস বের করতে হবে। এর পরে, ধীরে ধীরে আপনার মাথার ত্বকে রস লাগান এবং কমপক্ষে এক ঘন্টা রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি চুলে দুই থেকে তিনবার লাগালে উকুন একেবারে পরিষ্কার হয়ে যাবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!