মুখে হাইপারপিগমেন্টেশনের সমস্যা, এই ৪ পদ্ধতি এগুলি বন্ধ করতে সাহায্য করবে

আপনি যদি মুখ কালো হওয়া থেকে বাঁচাতে চান বা স্কিন টোন সমান রাখতে চান, তাহলে আপনার এখন থেকেই ত্বকের যত্নে কিছু কাজ করা শুরু করা উচিত। এই সেরা পদ্ধতি সম্পর্কে জানুন...

 

Web Desk - ANB | Published : Apr 13, 2023 9:21 AM IST / Updated: Apr 13 2023, 02:53 PM IST

ত্বকে হাইপারপিগমেন্টেশনের সমস্যা যে কারোরই হতে পারে, তবে তা মুখে বা ঘাড়ে দেখা গেলে পুরো চেহারাটাই খারাপ দেখায়। ত্বকে গাঢ় রঙের ছোপ বা দাগের উপস্থিতি হাইপারপিগমেন্টেশনের লক্ষণ। এতে আমাদের স্বাস্থ্যের ক্ষতি না হলেও আমাদের সৌন্দর্য অবশ্যই নষ্ট হয়ে যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, ইউভি রেভ এবং হরমোনের পরিবর্তনের কারণে এটি ঘটতে পারে। বয়স কেই ত্বকের যত্নে কিছু কাজ করা শুরু করা উচিত। এই সেরা পদ্ধতি সম্পর্কে জানুন...

হাইপারপিগমেন্টেশন প্রতিরোধ করতে এই পদ্ধতিগুলি অনুসরণ করুন

পরিপূর্ণ ঘুম-

স্ট্রেস এবং ব্যস্ত থাকা দুটি কারণ যা ৭ থেকে ৮ ঘন্টা ঘুমাতে ব্যাঘাত ঘটায়। তবে, রাতে ঘুমাতে না পারার অন্যান্য কারণ রয়েছে। স্লিপিং ডিজঅর্ডারের ক্ষতি শুধু স্বাস্থ্য ও মনের জন্যই নয়, ত্বকেও এর প্রভাব দেখা যায়। মুখের পাশাপাশি শরীরের প্রতিটি অংশের ত্বক কালো হতে শুরু করে। আমাদের প্রতিদিন অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো উচিত।

ত্বকের যত্ন-

মুখের সৌন্দর্যের সবচেয়ে বড় ক্ষতি হয় এর যত্ন না নেওয়া থেকে। ত্বক পরিষ্কার করা থেকে শুরু করে ময়েশ্চারাইজিং পর্যন্ত প্রতিটি পদ্ধতি অবলম্বন করে ত্বকের যত্ন নিতে হবে। শুধু তাই নয়, রাতে ঘুমানোর আগেও ত্বকের রুটিন মেনে চলতে হবে।

আরও পড়ুন- কাঠ ফাটা গরমে ত্বককে কোমল ও উজ্জ্বল রাখতে চাইলে, আজ থেকেই এই ফল খাওয়া শুরু করুন

আরও পড়ুন- বদলে ফেলতে হবে আপনার মহার্ঘ্য স্কিন কেয়ার প্রোডাক্ট, জানান দেয় এই ৫ লক্ষণ

আরও পড়ুন- চুলে কন্ডিশনার লাগানোর সময় এই ভুলগুলি করবেন না, হতে পারে চুলের বড় ক্ষতি

হাইড্রেশন-

শুধুমাত্র হাইপারপিগমেন্টেশন নয়, ত্বকের অন্যান্য সমস্যার একটি কারণ হল এতে আর্দ্রতার অভাব। দিনে মাত্র এক বোতল জল পান করা যথেষ্ট নয়। প্রতিদিন কমপক্ষে ৩ লিটার জল পান করা উচিত। এছাড়া ত্বকের আর্দ্রতার জন্য ফেস মাস্কও লাগাতে হবে। আর্দ্রতার কারণে ত্বক উজ্জ্বল হতে পারে।

সানস্ক্রিন-

ইউভি রে-এর কারণে পিগমেন্টেশন ঘটতে বাধ্য এবং এগুলি এড়ানোর সর্বোত্তম উপায় হল সানস্ক্রিন। গ্রীষ্মকালে দিনে অন্তত তিনবার সানস্ক্রিন লাগান। এটি আমাদের সূর্য, তাপ এবং ময়লা থেকে রক্ষা করে।

Share this article
click me!