শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করা কি খুব জরুরি? জেনে নিন কী বলছেন হেয়ার এক্সপার্টরা

চুল সুস্থ রাখতে শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগানোর পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া বর্তমান সোশ্যাল মিডিয়ার যুগে রিভার্স শ্যাম্পু করার প্রবণতাও বাড়ছে। এটি সম্পর্কে জেনে নিন।

Parna Sengupta | Published : Mar 11, 2024 5:13 PM IST

অনেকেই শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করার পরামর্শ দেন কারণ এটি চুলকে স্বাস্থ্যকর এবং চকচকে রাখতে সাহায্য করে। একই সময়ে, অনেকে আবার শ্যাম্পু করার পরে কন্ডিশনার ব্যবহার করেন না, ফলস্বরূপ তাদের চুল দ্রুত আর্দ্রতা হারায় এবং নিস্তেজ এবং প্রাণহীন দেখাতে শুরু করে। চুল সুস্থ রাখতে শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগানোর পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া বর্তমান সোশ্যাল মিডিয়ার যুগে রিভার্স শ্যাম্পু করার প্রবণতাও বাড়ছে। এটি সম্পর্কে জেনে নিন।

কিভাবে রিভার্স শ্যাম্পু করা যায়

বিপরীত শ্যাম্পু করার জন্য প্রথমে চুলে কন্ডিশনার লাগানো, কিছুক্ষণ বসতে দেওয়া, সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলা এবং তারপর শ্যাম্পু ব্যবহার করা জড়িত। স্বাভাবিক পদ্ধতিতে, চুল প্রথমে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলা হয়, তারপরে কন্ডিশনার দিয়ে, যা সাধারণ জলে ধোয়ার আগে কমপক্ষে ৫ মিনিটের জন্য রেখে দেওয়া হয়। রিভার্স শ্যাম্পুর ক্ষেত্রে প্রথমে কন্ডিশনার লাগিয়ে জল দিয়ে ধুয়ে ফেলুন এবং তারপর শ্যাম্পু ব্যবহার করুন। যাঁরা এভাবে শ্যাম্পু করেন, তারা দাবি করেন যে এটি তাদের চুল নরম রাখে। আপনার যদি অত্যন্ত শুষ্ক চুল থাকে তবে এই পদ্ধতিটি ট্রাই করে দেখতে পারেন।

কন্ডিশনার ব্যবহারের উপকারিতা:

আর্দ্রতা বজায় রাখে:

বেশিরভাগ শ্যাম্পুতে এমন রাসায়নিক থাকে যা চুল দ্রুত শুকিয়ে যায়। শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগালে চুলের আর্দ্রতা বজায় থাকে, যা চুলকে চকচকে করে।

চুল বিচ্ছিন্ন করে:

কন্ডিশনার দিয়ে চুল ধোয়ার ফলে গিঁট ও জট হতে পারে। কন্ডিশনার ব্যবহার জট চুলকে নিয়ন্ত্রণে সাহায্য করে। কন্ডিশনার লাগানোর পরে, আপনি আপনার আঙ্গুল ব্যবহার করে ভেজা চুলকে বিচ্ছিন্ন করতে পারেন।

উজ্জ্বলতা বাড়ায়:

শ্যাম্পু করার পর নিয়মিত কন্ডিশনার ব্যবহার করলে চুল অনেকক্ষণ সুস্থ থাকে, যা চুলের উজ্জ্বলতা বাড়ায়। উপরন্তু, কন্ডিশনার শ্যাম্পু করার সময় যে কোনো ক্ষতি কমাতে সাহায্য করে।

মাথার ত্বকের জন্য উপকারী:

একা শ্যাম্পু করা সব সুবিধা নাও দিতে পারে; শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগানো জরুরি। শ্যাম্পুতে উপস্থিত রাসায়নিকগুলি কখনও কখনও মাথার ত্বকে চুলকানি, জ্বালা বা খুশকির কারণ হতে পারে। কন্ডিশনার ব্যবহার এই সমস্যাগুলি প্রতিরোধ করতে সাহায্য করে এবং মাথার ত্বক সুস্থ রাখে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!