রাসায়নিক যুক্ত রঙের বদলে হেনা ব্যবহার করছেন? আদৌ কি ভালো থাকছে চুল? জেনে নিন হেনা ব্যবহারে কী ক্ষতি হতে পারে।

হেনা চুলের জন্য উপকারী হলেও, ঘন ঘন ব্যবহারে চুল শুষ্ক, রুক্ষ ও ভঙ্গুর হয়ে যেতে পারে। জেনে নিন হেনা ব্যবহার করলে কী কী ক্ষত হতে পারে।

Sayanita Chakraborty | Published : Oct 2, 2024 12:41 PM IST

110

পাকা চুল ঢাকতে রং-ই ভরসা। কিংবা চুলের স্টাইল করতে রং না করালেই নয়। এই সব করতে গিয়ে সকলেই ভরসা করে থাকেন।

210

আবার অনেকে চুলের স্বাস্থ্যের কথা ভেবে হেনা করেন। হেনা করলে একদিয়ে যেমন পাকা চুল ঢাকা যায়। তেমনই চুলে একটা লালচে রং আসে।

310

মেহেন্দি গাছের পাতা থেকে চুলের জন্য তৈরি করা হয় হেনা। কিন্তু, নিজে বাড়িতে এই হেনা বানানো ঝক্কির। সে কারণে সকলেই প্যাকেটজাত হেনা কিনে থাকেন।

410

প্রকৃতির জিনিসের ওপর ভরসা করে সকলেই হেনা করেন। তবে, হেনা কি আদৌ নিরাপদ? ঘন ঘন মাথায় হেনা করলেও হতে পারে একাধিক ক্ষতি। চুলের মান খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। জেনে নিন হেনা থেকে চুলের কী ক্ষতি হয়।

510

চুল অধিক শুষ্ক করে দেয় হেনা। ঘন ঘন হেনা ব্যবহার করলে চুল শুষ্ক হয়ে যায়। এমনকী, চুলের ডগা চেরার সমস্যা দেখা যায় এই কারণে।

610

চুলের ধরন বদলে যেতে পারে হেনা ব্যবহারে। নিয়মিত হেনা ব্যবহার করলে চুল খসখসে এবং ভঙ্গুক হয়ে যায়। কন্ডিশনার বা সিরাম ছাড়া আঁচড়ালে চুল বেশি ওঠে।

710

হেনার নিজস্ব রং থাকে। কিন্তু, তা বেশি দিন স্থায়ী হয় না। ধীরে ধীরে রং ফিকে হয়ে যায়। তা ছাড়া হেনা করলে কমলা বা লালচে বর্ণ ধারণ করে।

810

চুলের গোড়া দুর্বল হয়ে যায়। অন্তত এক ঘন্টা অপেক্ষা করতে হয় হেনা লাগিয়ে। যার ফলে ঠান্ডা লেগে যায়। আবার চুলের গোড়াও দুর্বল হয়ে যায়।

910

মাথার ত্বক স্পর্শকাতর হয়ে থাকে। তেমনই সবার ত্বক সমান নয়। মাথার ত্বকে অনেক সময় অস্বস্তি হয়। তাই আপনার ত্বকের উপযুক্ত হলেই ব্যবহার করুন।

1010

এবার থেকে অধিক প্রয়োজন না হলে হেনা ব্যবহার করবেন না। প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হলেও হেনা ব্যবহারে চুলের ক্ষতি হতে পারে। তাই সতর্ক হন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos