লেজার হেয়ার রিমুভ ট্রিটমেন্টের ফলে হতে পারে ত্বকের সমস্যা, জেনে নিন এর পার্শ্বপ্রতিক্রিয়া

আপনি যদি অবাঞ্ছিত চুল অপসারণের জন্য লেজার হেয়ার রিমুভাল ট্রিটমেন্টও ব্যবহার করেন, তাহলে আপনার ত্বকের সমস্যাটি জেনে নেওয়া উচিত। আসুন জেনে নিই এই বিষয়ে কি বলছেন বিশেষজ্ঞরা।

 

Web Desk - ANB | Published : Nov 1, 2022 12:09 PM IST / Updated: Nov 01 2022, 05:42 PM IST

গত কয়েক বছরে লেজারের হেয়ার রিমুভালের ক্রেজ বেড়েছে ব্যাপকভাবে। অফিসগামী মহিলা থেকে শুরু করে গৃহকর্মী নারীরা মোম ও রেজার ব্যবহার না করে বারবার লেজার হেয়ার রিমুভাল ট্রিটমেন্ট নিতে পছন্দ করছেন। লেজার হেয়ার ট্রিটমেন্ট ব্যবহার করে আপনি সহজেই দীর্ঘ সময়ের জন্য আপনার চুল থেকে মুক্তি পেতে পারেন।

লেজার ট্রিটমেন্টেও বেশি সময় লাগে না। সেই সঙ্গে ত্বক হয়ে ওঠে নরম ও পরিষ্কার। এই চিকিত্সার সাহায্যে, অবাঞ্ছিত চুলের বৃদ্ধি সহজেই হ্রাস পায়, কিন্তু আপনি কি জানেন যে লেজারের চুল অপসারণ আমাদের ত্বকের জন্য বিভিন্ন উপায়ে ক্ষতিকারক। এমন পরিস্থিতিতে, আপনি যদি অবাঞ্ছিত চুল অপসারণের জন্য লেজার হেয়ার রিমুভাল ট্রিটমেন্টও ব্যবহার করেন, তাহলে আপনার ত্বকের কি কি সমস্যা বৃদ্ধি পেতে পারে জেনে নেওয়া উচিত। আসুন জেনে নিই এই বিষয়ে কি বলছেন বিশেষজ্ঞরা।

ত্বকে লালভাব এবং জ্বালা সমস্যা হয়ে ওঠে

হেয়ার রিমুভাল ট্রিটমেন্ট নেওয়ার পর ত্বকে লালচেভাব এবং জ্বালাপোড়া হওয়া সাধারণ ব্যাপার। অনেক সময় এই চিকিৎসার পর ত্বকে এই সমস্যা হয়। যার কারণে মানুষকে নানা সমস্যায় পড়তে হয়। যদিও এই সমস্যাটি সহজেই ঠিক করা যায়।

ত্বকের পিগমেন্টেশন সমস্যা

এই চিকিৎসা করার পর ত্বক পরিষ্কার হয়ে যায়। যার কারণে ত্বকের রঙ পরিষ্কার মনে হয়, যার কারণে ত্বকে কালো দাগ দেখা দিতে শুরু করে। যা দেখতে খুব খারাপ লাগে। এই চিকিত্সার পরে, ত্বকে পিগমেন্টেশন আগের চেয়ে আরও বেশি দৃশ্যমান হয় কারণ লেজার হেয়ার রিমুভালে মৃত ত্বকের কোষগুলিও সরানো হয়।

আরও ছিদ্র খুলে যায়

লেজার হেয়ার রিমুভাল ট্রিটমেন্টের পর ত্বকে আরও ছিদ্র খুলে যায়। যার কারণে ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডসের সমস্যা বেড়ে যায়। এতে আপনার চেহারা কম সুন্দর দেখায়। এছাড়াও এটি দেখতে খুব কুৎসিত দেখায়।

চুলকানির সমস্যা

এই হেয়ার রিমুভাল ট্রিটমেন্টের পরে অনেকের ত্বকে খোসা পড়ে। এর পাশাপাশি ত্বকে চুলকানির সমস্যাও শুরু হয়। যার কারণে মানুষের চরম দুর্ভোগ পোহাতে হয়। তবে তা কমাতে ময়েশ্চারাইজার বা ক্রিম ব্যবহার করতে পারেন।

ত্বকের সংক্রমণ

অনেক সময় এই চিকিৎসার পর ত্বকে সংক্রমণও হয়। এমন পরিস্থিতিতে, এটি করার আগে, আপনাকে অবশ্যই আপনার ডাক্তার বা ত্বক বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে তবে সিদ্ধান্ত নিন।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি
Mamata Banerjee | আহতদের দেখতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মমতা, দেখুন কী বললেন মুখ্যমন্ত্রী
Suvendu Adhikari : 'শুধু বাংলায় ৩ বার হল, কোন রাজ্যে হয় না!' বিস্ফোরক শুভেন্দু
BJP News : বিজেপির প্রতিনিধি দলকে পেয়ে ক্ষোভ উগরে দিলেন বিজেপি কর্মীরা, দেখুন কী বললেন
BJP News : 'আমাকে ওরা মেরে ফেলবে, আমাকে বাঁচান' কাঁতর আবেদন বিজেপি কর্মীর