রইল শীতের মরশুমে চুলের যাবতীয় সমস্যা সমাধানে উপায়, এক ঝলকে দেখে নিন এই বিশেষ টিপস

চুল নিয়ে সারা বছরই চলতে থাকে সমস্যা। কখনও খুশকির সমস্যা, কখনও চুল পড়া। এর সঙ্গে বাড়তি সমস্যা বলতে অকাল পক্কতা আর শুষ্ক চুল। শীতের মরশুমে শুষ্ক চুলের সমস্যা নিয়ে জেরবার অনেকে। এবার এই সমস্যা সমাধানে রইল ১০টি টিপস। দেখে নিন এক নজরে।

Sayanita Chakraborty | Published : Nov 1, 2022 6:51 AM IST

110

সার শীত জুড়ে নিয়মিত অয়েল ম্যাসাজ করুন। চুল ভালো রাখতে চাইলে ম্যাসাজ করা সবার আগে প্রয়োজন। উপকারী কোনও তেল গরম করে নিন। তা নিয়ে ম্যাসাজ করুন। এতে চুলে পুষ্টি জোগাবে সঙ্গে দূর হবে শুষ্ক চুলের সমস্যা। মেনে চলুন এই বিশেষ টোটকা। 

210

শীতের মরশুমে খুশকির সমস্যায় ভোগেন অনেকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন পাতিলেবুর ওপর। পাতিলেবু কেটে টুকরো করে নিন। এবার রস একটি পাত্রে ঢেলে নিন। তুলোয় করে সেই রস স্ক্যাল্পে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। সপ্তাহে মাত্র ৩ দিন ব্যবহারে খুশকি দূর হবে। 

310

অ্যালোভেরার সাহায্যে সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। একটি অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। শীতের মরশুমে মেনে চলুন এই টোটকা। এতে চুল হবে নরম। দূর হবে ডগা চেরার সমস্যাও। 

410

শীতে চুল অধিকাংশের রুক্ষ্ম হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পান সহজে। ব্যবহার করুন দই। দই একটি পাত্রে নিয়ে তা ভালো করে ফেটিয়ে নিন। এবার তা ব্রাশে করে স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। দই ব্যবহারে চুল হবে নরম। দূর হবে রুক্ষ্ম ভাব। মেনে চলুন এই বিশেষ টিপস। 

510

শীতের মরশুমে চুল ভালো রাখতে বেছে নিন সঠিক শ্যাম্পু। এই সময় চুল রুক্ষ হয়ে যায়। আর যাদের শুষ্ক চুল তারা অধিক সমস্যায় ভোগেন। শীতের মরশুমে অয়েল বেস শ্যাম্পু বেছে নিতে পারেন। এতে চুল নরম থাকবে। দূর হবে রুক্ষ্ম ভাব। এবছর মেনে চলুন এই টোটকা। 

610

শীতের মরশুমে শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগাতে ভুলবেন না। অলসতার কারণেই হোক কিংবা অন্য কোনও কারণে অনেকেই কন্ডিশনার ব্যবহার করেন না। এতে চুল আরও রুক্ষ্ম হয়ে যায়। মেনে চলুন এই বিশেষ টিপস। এই সময় উপযুক্ত কন্ডিশনার বেছে নিন। এতে চুল ভালো থাকবে। 

710

চুল মোছার সময় আমরা অজান্তে এমন কিছু ভুল করে থাকি যাতে চুল আরও রুক্ষ্ম হয়ে পড়ে। এবার শীতের সময় নরম তোয়ালে কিনে অনুন। স্নানের পর তোয়ালে জড়িয়ে রাখুন মাথায়। জল পুরো টেনে নিতে তা হালকা করে মুছে নিন। মেনে চলুন এই বিশেষ টিপস। ভুলেও জোড়ে জোড় চুল মুছবেন না। 

810

চুল পড়া বন্ধ করতে শীতের মরশুমে জবা ফুল ব্যবহার করতে পারেন। প্রথমে ৪ থেকে ৫টি জবা ফুল নিয়ে তার সবুজ অংশ কেটে বাদ দিন। এবার কড়াইয়ে নারকেল তেল গরম করে তাতে ফুল দিয়ে দিন। ফুটলে তা বন্ধ করে দিন। ছেঁকে নিয়ে একটি পাত্রে ঢালুন। এই তেল ব্যবহারে চুল ভালো থাকবে। 

910

এই সময় খুব গরম জল চুলে দেবেন না। গরম জলে চুলের ক্ষতি হয়। ঠান্ডার কারণে আমরা প্রায় সকলে গরম জলে স্নান করি। এই ভুল করতে গিয়ে চুলের ক্ষতি হয়। এবার শীতে হালকা উষ্ণ জল চুলে দিন। সম্ভব হবে ঠান্ডা জলেই চুল ধুয়ে নিন।

 

1010

 তেমনই ব্যবহার করুন কঠিক চিরুনি। চুল ভালো রাখতে চাইলে কাঠের চিরুনি ব্যবহার করতে পারেন। এতে চুল ভালো থাকবে। সস্তার প্লাস্টিকের তৈরি চিরুনিতে চুলের ক্ষতি হয়। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। শীতের মরশুমে শুষ্ক চুলের সমস্যা থেকে মুক্তি পান এই উপায়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos