Skincare Tips: হোলিতে ওয়েলি স্কিনের যত্ন নেওয়া খুব প্রয়োজন, রঙ লাগলেই ত্বকের বারোটা বাজবে

তৈলাক্ত ত্বকে রাসায়নিক রঙ প্রয়োগ করা হলে, ব্রণ হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। এমন পরিস্থিতিতে, আপনার ত্বকের যত্নের আগে এবং পরে আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে।

 

deblina dey | Published : Mar 24, 2024 6:22 AM IST

Skincare Tips for Holi: দোল উৎসব ২৫ মার্চ। এই উৎসব আড়ম্বরে উৎসব উদযাপনের পাশাপাশি আপনার স্বাস্থ্য ও ত্বকের যত্ন নেওয়াও জরুরি। আজকাল দোকানিরা লাভের জন্য কেমিক্যাল ভর্তি রঙ বিক্রি করে। এমন পরিস্থিতিতে আপনার ত্বককে রক্ষা করার দায়িত্ব আপনার। তৈলাক্ত ত্বকের মানুষদের সবচেয়ে বড় সমস্যা হল সামান্য অসাবধানতার কারণেও মুখে ব্রণ দেখা দেয়। এমন পরিস্থিতিতে, রঙ না খেলে আমরা কীভাবে হোলির উৎসব উপভোগ করতে পারি, কিন্তু তৈলাক্ত ত্বকে রাসায়নিক রঙ প্রয়োগ করা হলে, ব্রণ হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। এমন পরিস্থিতিতে, আপনার ত্বকের যত্নের আগে এবং পরে আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে।

বিশেষজ্ঞদের মতে, যদি রঙটি তৈলাক্ত ত্বকে লেগে থাকে, তবে তা ত্বকের ছিদ্রের ভিতরে চলে যায় এবং এতে ত্বকের ক্ষতি এবং ব্রণ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়, তাই এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি যখন হোলির রঙগুলি নিয়ে খেলছেন, তখন আপনার ছিদ্রগুলি খোলা উচিত নয়।

১) মুখ পরিষ্কার করার পরে, আপনি মুখে শসা এবং গোলাপ জলের একটি ফেসপ্যাক লাগাতে পারেন, এটি মুখ পরিষ্কার করার পরে ত্বকের ছিদ্র খুলে দেয়।

২) মনে রাখবেন সানস্ক্রিন ছাড়া রোদে যাবেন না। সানস্ক্রিন ত্বকের জন্য একটি সুরক্ষামূলক ঢালের মতোও। এটি আপনার ত্বকের ছিদ্রগুলিতে রঙে রাসায়নিক মিশ্রিত হওয়ার সম্ভাবনা হ্রাস করে।

৩) আপনি যদি মেকআপ পরে থাকেন তবে ওয়াটার প্রুফ মেকআপ ব্যবহার করুন, এটি আপনার ত্বকে একটি সুরক্ষা ঢালের মতো কাজ করে। শুধুমাত্র ভালো মানের মেকআপ পণ্য ব্যবহার করার চেষ্টা করুন।

হোলি পরবর্তী তৈলাক্ত ত্বকের যত্নের টিপস হোলি টিপস পরে

১) হোলির রঙ নিয়ে খেলার পর, ভুলবশত আপনার মুখে দাগ না পড়ে। এটি করার ফলে, ত্বকে আটকে থাকা রঙগুলি রাসায়নিকের সঙ্গে ত্বকে প্রবেশ করে। এতে ব্রণ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। হ্যাঁ, আপনি অবশ্যই হালকা ফেসিয়াল ম্যাসাজ করতে পারেন।

২) আপনি যদি হোলি পার্টিতে অংশ নিয়ে থাকেন এবং আপনার ত্বক সূর্যের আলোর কারণে খুব বেশি ট্যান হয়ে যাচ্ছে, তাহলে কফি পাউডারে লেবুর রস মিশিয়ে আপনার মুখ ভালোভাবে পরিষ্কার করা উচিত, এটি করলে ত্বকের মরা চামড়া উঠে যায় এবং ট্যানিং রোধ হয়।

৩) রঙ নিয়ে খেলে যদি আপনার ত্বক ফর্সা হয়ে যায়, তাহলে নারকেল জল দিয়ে মুখে ম্যাসাজ করে কিছুক্ষণ রেখে দিন, এতে আপনার ত্বক উজ্জ্বল হবে।

Read more Articles on
Share this article
click me!