রোজ চুলে তেল দেন? জানেন কী বড় ক্ষতি করছেন নিজের! রইল বিস্তারিত প্রতিবেদন

চুলে তেল দেওয়া খুবই ভালো। কিন্তু রোজ তেল দেওয়া মোটেও ঠিক নয়। কারণ এতে আপনার চুল অতিরিক্ত পরিমাণে ঝরে পড়ার পাশাপাশি আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। 

Parna Sengupta | Published : Oct 4, 2024 11:44 AM IST

18

চুলে তেল দেওয়ার অনেক উপকারিতা আছে। এটি আমাদের চুলের পুষ্টি জোগায়। একই সঙ্গে চুল ঘন এবং লম্বা করে তোলে। শুধু তাই নয়, চুল পেকে যাওয়া রোধ করে এবং চুলকে চকচকে করে তোলে। একই সঙ্গে চুলের আর্দ্রতা ধরে রাখে। 

28

চুলে তেল যতই উপকারী হোক না কেন, নিয়মিত এটি ব্যবহার করা উচিত নয় বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। যে কেউ যখন সঠিকভাবে চুলে তেল ব্যবহার করবেন তখনই এর সুফল পাবেন। অন্যথায় আপনার চুল পড়া থেকে শুরু করে চুলের নানান সমস্যার সম্মুখীন হতে হবে।
 

38

প্রতিদিন চুলে তেল দেওয়ার ফলে ক্ষতি

মাথার ত্বকের সংক্রমণ

চুলে তেল দেওয়ার মধ্যে কোনও ভুল নেই। কিন্তু প্রতিদিন কয়েক ঘন্টা ধরে চুলে তেল রাখার ফলে চুল ধুলো, মুখের ময়লা জমে যায়। এটি চুলের কোষের মাধ্যমে প্রবেশ করে মাথার ত্বকে সংক্রমণের ঝুঁকি বাড়ায়। বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন এভাবে চুলে তেল ব্যবহার করলে বা বেশিক্ষণ ধরে রাখলে স্ক্যাল্প ফলিক-এর মতো সমস্যা বেড়ে যায়। 

48

চুল পড়া

চুলে তেল দিলে চুল পড়ে না, মজবুত হয়, ঘন হয়, অনেকেই মনে করেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন চুলে তেল দিলে চুল পড়ার সমস্যা আরও বেড়ে যায়। বিশেষ করে যারা ক্যাস্টর অয়েল ব্যবহার করেন তাদের এই সমস্যা বেশি হয়। কারণ ক্যাস্টর অয়েল খুব ঘন হয়। এটি আমাদের মাথার ত্বকের ছিদ্র বন্ধ করে দেয়। একই সঙ্গে চুল পড়ার কারণ হয়।

58

সেবোরিক ডার্মাটাইটিস

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন চুলে তেল দেওয়ার ফলে সেবোরিক ডার্মাটাইটিসের ঝুঁকি বেড়ে যায়। এই সমস্যার কারণে মাথার ত্বকে খুশকি বেশি হয়। শুধু মাথার ত্বকেই নয়, দাড়ি, ভ্রুতেও খুশকি হওয়ার সম্ভাবনা থাকে।

68

চুলে তেল দেওয়ার সময় কিছু বিষয় মাথায় রাখা উচিত

সপ্তাহে একবার বা দু'দিন অন্তর চুলে তেল দিলে চুল সুন্দর হয়। একই সঙ্গে যাদের ঘাম বেশি হয় বা মাথার ত্বকে তেল বেশি থাকে তাদের সপ্তাহে একবারই তেল দেওয়া উচিত। অনেকে গরম তেলও ব্যবহার করেন। যাইহোক, খুব গরম তেল ব্যবহার করলে আপনার মাথার ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা নষ্ট হয়ে যায়। এতে আপনার চুল খুব রুক্ষ হয়ে যাবে। একই সঙ্গে চুলকানি, খুশকির সমস্যা দেখা দেয়। চুলে যখনই তেল দিন না কেন, আধা ঘন্টা বা এক ঘন্টা পর অবশ্যই চুল ধুয়ে ফেলুন। কারণ চুলে বেশিক্ষণ তেল রাখলে মাথার ত্বকে সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে।

78

এভাবে তেল দিলে চুল পড়ে

বেশি তেল

অনেকে একবারে চুলে প্রচুর তেল ব্যবহার করেন। কিন্তু এটা মোটেও করা উচিত নয়। আসলে এই তেল আমাদের চুলকে আর্দ্রতা প্রদান করে। চুলকে সুস্থ রাখতে সাহায্য করে। কিন্তু বেশি তেল দিলে চুলে আর্দ্রতা বেড়ে যায়। এতে চুল কুঁচকে যায়। একই সঙ্গে মাথার ত্বক তৈলাক্ত হয়ে ওঠে। চুলও অনেক ভেঙে যায়। শুধু তাই নয়, বেশি তেল দেওয়ার ফলে মাথার ত্বকের ছিদ্র বন্ধ হয়ে যায়। এটি চুল পড়ার দিকে পরিচালিত করে। তাই পরিমিত পরিমাণে চুলে তেল ব্যবহার করুন। 

88

বারবার তেল দেওয়া

চুলে তেল দেওয়ার পরেও যদি চুল পড়ে তবে তার প্রধান কারণ হল বারবার তেল দেওয়া। বারবার চুলে তেল দেওয়ার ফলে চুলের ওজন বেড়ে যায়। এটি আপনার চুল ভেঙে যাওয়ার দিকে পরিচালিত করে। শুধু তাই নয়.. মাথার ত্বক এবং চুলে ধুলো, ময়লা বেশি জমে। এতে চুল বেশি পড়ে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos