চুল নরম ও ঝলমলে করতে বর্ষাকালে এইভাবে যত্ন নিন, কোনওভাবেই চুল পড়বে না

বৃষ্টির জল এবং অন্যান্য পরিবেশগত কারণগুলি সমস্যার কারণ হতে পারে। খুশকি, স্ক্যাল্প ইনফেকশনেও ভুগতে হয় অনেককে। তবে সঠিক যত্নে বর্ষাকালে চুলের স্বাস্থ্য ভালো রাখতে পারেন। আসুন জেনে নিই বর্ষাকালে চুলের যত্ন কীভাবে নেবেন।

 

deblina dey | Published : Jun 29, 2023 9:07 AM IST

প্রত্যেক মহিলাই লম্বা এবং ঘন চুল চায়। কিন্তু পরিবর্তনশীল ঋতুতে চুল সংক্রান্ত নানা সমস্যার সম্মুখীন হতে হয়, বিশেষ করে বর্ষায়। বর্ষা ঋতুতে চুলের যত্ন নেওয়া কিছুটা চ্যালেঞ্জিং হতে পারে কারণ বর্ধিত আর্দ্রতা, বৃষ্টির জল এবং অন্যান্য পরিবেশগত কারণগুলি সমস্যার কারণ হতে পারে। খুশকি, স্ক্যাল্প ইনফেকশনেও ভুগতে হয় অনেককে। তবে সঠিক যত্নে বর্ষাকালে চুলের স্বাস্থ্য ভালো রাখতে পারেন। আসুন জেনে নিই বর্ষাকালে চুলের যত্ন কীভাবে নেবেন।

বর্ষায় চুলের যত্ন নেওয়ার কিছু টিপস

Latest Videos

১) আপনার চুল পরিষ্কার রাখুন

রুটিনের সময় জমে থাকা ধুলো, ঘাম এবং অতিরিক্ত তেল দূর করতে ঘনঘন চুল ধুয়ে ফেলুন। আপনার চুলের ধরন অনুযায়ী হালকা শ্যাম্পু ব্যবহার করুন। গরম জল ব্যবহার করবেন না কারণ এটি আপনার চুল থেকে প্রাকৃতিক তেল দূর করতে পারে।

২) আপনার চুল কন্ডিশনার

শ্যাম্পু করার পরে একটি ভাল কন্ডিশনার ব্যবহার করুন যাতে আপনার চুলের আর্দ্রতা বজায় থাকে এবং ফিজ না হয়। কন্ডিশনার লাগানোর সময় চুলের দৈর্ঘ্যের দিকে খেয়াল রাখুন।

৩) ভারী স্টাইলিং পণ্য এড়িয়ে চলুন

বর্ষাকালে, জেল, ক্রিম বা সিরামের মতো ভারী চুলের স্টাইলিং পণ্যগুলি এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয় কারণ এগুলো আপনার চুলকে ওজন কমিয়ে তৈলাক্ত করে তুলতে পারে। পরিবর্তে, হালকা পণ্য বা প্রাকৃতিক প্রতিকার ব্যবহার করুন।

৪) একটি বড় দাঁতের চিরুনি ব্যবহার করুন

ভেজা চুল ভাঙ্গার প্রবণতা বেশি, তাই আপনার চুলকে সঠিকভাবে বিচ্ছিন্ন করতে একটি প্রশস্ত দাঁতযুক্ত চিরুনি ব্যবহার করুন। ভেজা চুলে ব্রাশ ব্যবহার করবেন না কারণ এটি চুল পড়ার কারণ হতে পারে।

৫) বৃষ্টির জল থেকে আপনার চুল রক্ষা করুন

আপনি যদি বৃষ্টিতে বাইরে যাচ্ছেন, তাহলে স্কার্ফ, টুপি বা ছাতা দিয়ে চুল ঢেকে রাখার চেষ্টা করুন। বৃষ্টির জল দূষক যোগ করতে পারে এবং আপনার চুলকে নিস্তেজ এবং ঝরঝরে দেখাতে পারে।

৬) অতিরিক্ত গরম স্টাইলিং এড়িয়ে চলুন

ব্লো ড্রায়ার, স্ট্রেইটনার এবং কার্লিং আয়রনের মতো উত্তপ্ত স্টাইলিং সরঞ্জামগুলির ব্যবহার কমিয়ে দিন। তাপ আপনার চুলের ক্ষতি করতে পারে এবং চুলকে আরও ফ্রিজি করতে পারে। যখন সম্ভব, আপনার চুল বাতাসে শুকিয়ে দিন।

৭) সুষম খাদ্য খান

স্বাস্থ্যকর চুলের জন্য ভালো পুষ্টি অপরিহার্য। ফল, শাকসবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর তেলের মতো পুষ্টিতে সমৃদ্ধ একটি খাদ্য অন্তর্ভুক্ত করুন। পর্যাপ্ত পরিমাণে জল পান করুন এবং আপনার শরীরকে হাইড্রেটেড রাখুন।

৮) তেল মালিশ

নিয়মিত তেল ম্যাসাজ আপনার চুলকে পুষ্টি জোগায় এবং সুস্থ রাখে। আপনার মাথার ত্বকে গরম তেল (নারকেল, বাদাম বা জলপাই তেল) ম্যাসাজ করুন এবং শ্যাম্পু করার আগে কয়েক ঘন্টা বা সারারাত রেখে দিন।

৯) নিয়মিত ট্রিম করুন

ভাঙা এবং বিভক্ত হওয়া রোধ করতে নিয়মিত চুল ট্রিম করুন। ট্রিমিং আপনার চুল ভালো অবস্থায় রাখবে। ট্রিমিং আপনার চুলের আকৃতি এবং স্টাইল বজায় রাখতেও সাহায্য করে।

১০) আপনার চুল আলতোভাবে চিকিত্সা

তোয়ালে দিয়ে অত্যধিক স্ক্রাবিং বা চুল ঘষা এড়িয়ে চলুন কারণ এটি চুল ভেঙে যেতে পারে। একটি নরম তোয়ালে দিয়ে আস্তে আস্তে আপনার চুল শুকিয়ে নিন।

দ্রষ্টব্য, প্রত্যেকের চুল আলাদা, তাই বর্ষা ঋতুতে চুলের যত্নের বিভিন্ন উপাদানের সঙ্গে বিভিন্ন চুলের গঠন এবং পণ্যগুলি নিয়ে পরীক্ষা করার প্রয়োজন হতে পারে যা আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari | মমতার বিধায়ক হুমায়ুন কবীরকে পাল্টা দিলেন শুভেন্দু #shorts #suvenduadhikari
বিধ্বস্ত Darjeeling-Jalpaiguri সহ একাধিক এলাকা! Teesta-র জলস্রোতে আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা!
Daily Horoscope Live: ২৯ সেপ্টেম্বর রবিবার এই রাশির শারীরিক কষ্ট বৃদ্ধি পেতে পারে, দেখুন জ্যোতিষ কথা
এখন ঝলমলে আকাশ, কিন্তু মহালয়ার দিন থেকে শুরু হবে তাণ্ডব! বড় আপডেট | West Bengal Weather Update
ভাঙড়ে তৃণমূলের শত্রু তৃণমূল! আসল 'গদ্দার' আরাবুল, ঝাঁঝিয়ে উঠলেন সায়নী ঘোষ | Saayoni Ghosh | Bhangar