শীতের শুষ্ক নিষ্প্রাণ চুল ঝলমল করবে, হারানো উজ্জ্বলতা ফেরাবে এই ৪টি হেয়ার মাস্ক

শুষ্ক চুল লুক নষ্ট করে। আপনি যদি এই সমস্যার মুখোমুখি হন তবে আপনি চুলের শুষ্কতা দূর করতে এই ঘরোয়া প্রতিকারগুলি অবলম্বন করতে পারেন।

Parna Sengupta | Published : Jan 22, 2024 12:33 PM IST

প্রায়ই শুষ্ক চুলের সমস্যায় পড়তে হয় মানুষকে। চুল পড়ার কারণে চুল শুষ্ক ও ঝরঝরে হয়ে যায়। শীতে শুষ্ক বাতাসের কারণে এ সমস্যা আরও বেড়ে যায়। শুষ্ক চুল লুক নষ্ট করে। আপনি যদি এই সমস্যার মুখোমুখি হন তবে আপনি চুলের শুষ্কতা দূর করতে এই ঘরোয়া প্রতিকারগুলি অবলম্বন করতে পারেন। তো চলুন আপনাদের বলি ঘরে তৈরি হেয়ার মাস্ক সম্পর্কে।

শুষ্ক চুলের জন্য হেয়ার মাস্ক

নারকেল তেল এবং অ্যালোভেরা জেল

চুলের জন্য নারকেল তেল ব্যবহার করা হয়। এর সাথে অ্যালোভেরা জেল মিশিয়ে লাগালে চুলে পুষ্টি যোগায় এবং চুল ময়েশ্চারাইজড হয়। অ্যালোভেরা জেল এবং নারকেল তেল মিশিয়ে চুলে ভালো করে ম্যাসাজ করুন। প্রায় আধ ঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন।

দুধ এবং মধু হেয়ার মাস্ক

আপনি আপনার চুলে দুধ এবং মধু দিয়ে তৈরি মাস্কও লাগাতে পারেন। এর জন্য কিছু দুধে দুই চামচ মধু মিশিয়ে চুলে লাগান। এটি মাথার ত্বককে ডিহাইড্রেটেড হতে দেবে না। চুলে লাগানোর প্রায় আধ ঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন।

কলা, মধু এবং নারকেল তেল

কলায় থাকা গুণাগুণ চুলের শুষ্কতা দূর করে। চুলে কলা, মধু এবং নারকেল তেল মিশিয়ে তৈরি হেয়ার মাস্ক লাগাতে পারেন। এটি তৈরি করতে কলা ম্যাশ করুন এবং এতে মধু এবং নারকেল তেল যোগ করুন। এগুলো মিশিয়ে চুলে লাগান এবং কিছুক্ষণ পর চুল ধুয়ে ফেলুন।

দই এবং ডিমের চুলের মাস্ক

ডিম এবং দই দুটোই চুলের যত্নে ব্যবহার করা হয়। এই দুটি মিশিয়ে চুলে লাগিয়ে হেয়ার মাস্ক তৈরি করে চুল ময়েশ্চারাইজ করতে পারেন। দইতে ল্যাকটিক অ্যাসিড থাকে তাই এটি মাথার ত্বককে এক্সফোলিয়েট করে এবং ডিমের সাদা অংশ চুলে পুষ্টি জোগায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!