Hair Fall Remedy- লাগবে না কোনও দামি পণ্য, এই তেলগুলির ব্যবহারে টাক মাথাতেও গজাবে চুল

সময়মতো মনোযোগ দেওয়া হলে চুল পড়া বন্ধ করা যায়। আজ আমরা আপনাকে কিছু সহজ ঘরোয়া প্রতিকারের কথা বলছি, যেগুলো ব্যবহার করে আপনি এই সমস্যা কমাতে পারবেন।

Web Desk - ANB | Published : Jan 17, 2023 5:53 PM IST

আজকাল দৌড়াদৌড়ি এবং মানসিক চাপের জীবনের কারণে চুল পড়া একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে মানুষ এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেক ধরনের দামি শ্যাম্পু বা চুলের তেল ব্যবহার করে। যার কারণে এই সমস্যা আরও বেড়ে যায়। চুল পড়ার পর, যদি তার জায়গায় নতুন চুল না আসে, তাহলে ব্যক্তি টাকের শিকার হন। বিশেষজ্ঞদের মতে, পুরুষদের চুল পড়ার অনেক কারণ রয়েছে, কখনও কখনও তারা জেনেটিক-ও হয়।

সেই সঙ্গে কিছু ভারী ওষুধের কারণে পুরুষদের চুল পড়া শুরু হয়। এমন পরিস্থিতিতে সময়মতো মনোযোগ দেওয়া হলে চুল পড়া বন্ধ করা যায়। আজ আমরা আপনাকে কিছু সহজ ঘরোয়া প্রতিকারের কথা বলছি, যেগুলো ব্যবহার করে আপনি এই সমস্যা কমাতে পারবেন।

রোজমেরি তেল

এই তেল চুলের বৃদ্ধির জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি Androgenetic Alopecia এর সমস্যা দূর করে। এ ছাড়া জোজোবা তেলের সঙ্গে কয়েক ফোঁটা রোজমেরি তেল মিশিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করলে ঝরে পড়া চুল ফিরিয়ে আনতে সাহায্য করে।

জেরানিয়াম তেল

এটি একটি সুগন্ধি ফুলের উদ্ভিদ। যার পাতা থেকে এই তেল তৈরি হয়। এই তেল মাথায় লাগালে চুলের বৃদ্ধি দ্রুত হয়। এছাড়া এর তিন ফোঁটা এবং চার ফোঁটা সাধারণ চুলের তেল মিশিয়ে মাথায় লাগালেও উপকার পাওয়া যায়।

পুদিনা তেল

পেপারমিন্ট অয়েল চুলের বৃদ্ধির জন্য খুবই উপকারী। এছাড়া এটি দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করলে চুলের ফলিকলগুলো আবার সক্রিয় হয়ে ওঠে, যা নতুন চুল গজাতে সাহায্য করে।

পেঁয়াজের রস

যেকোনো চুলের তেলের সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে মাথায় ম্যাসাজ করুন এবং তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। শীঘ্রই এর সুফল দেখতে পাবেন।

নারকেল তেল

নারকেল তেলে লরিক অ্যাসিড পাওয়া যায়, যা চুলের প্রোটিনের ক্ষতি কমায়। এটি দিয়ে আপনি প্রতিদিন চুলে ম্যাসাজ করতে পারেন। আপনি যদি চান, আপনি শুধুমাত্র এই তেলে রান্না করা পেঁয়াজ বা মৌরি বীজ লাগাতে পারেন। এটি চুল বৃদ্ধির একটি কার্যকর উপায়।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল চুল পড়ার সমস্যাও দূর করে। অ্যালোভেরা জেল মাথায় লাগিয়ে ম্যাসাজ করুন এবং কিছুক্ষণ পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি চুলের পুষ্টিও দেয়।

কারি পাতা

নারকেল তেলে কিছু কারি পাতা রান্না করে ঠান্ডা করে মাথার ত্বকে ম্যাসাজ করুন। এটি মাথার ত্বকে পুষ্টি জোগাবে এবং পুনরায় বৃদ্ধি শুরু করবে। এটি ক্ষতিগ্রস্থ চুলের ফলিকলগুলিও মেরামত করে।

মাছের তেল

মাছের তেলকে খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা যেতে পারে, এতে উপস্থিত ওমেগা ফ্যাটি অ্যাসিড এবং অন্যান্য প্রোটিন চুলের পুষ্টি জোগায় এবং এর বৃদ্ধি বাড়ায়। বাজারে এর ক্যাপসুলও পাওয়া যায়।

Share this article
click me!