এই তেল খুশকি দূর করার পাশাপাশি চুল করে ঘন ও মজবুত, শুধু কর্পূরের সঙ্গে মিশিয়ে নিন এই ২ উপাদান

সুন্দর চুল শুধু দেখতেই নয় আমাদের সৌন্দর্যও বাড়ায়। কিন্তু অনেক সময় আবহাওয়ার পরিবর্তন বা ভুল বিউটি প্রোডাক্ট নির্বাচনের কারণে চুলে খুশকির সমস্যা শুরু হয়। সময় মতো চিকিৎসা না করালে মাথার ত্বকে অ্যালার্জি এমনকী চুলে পড়তে পারে।

 

deblina dey | Published : Jan 27, 2024 8:11 AM IST

চুলে খুশকি হওয়ার সমস্যা সাধারণ। শীতকালে এই সমস্যা আমাদের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। আপনিও যদি এই সমস্যাটি মোকাবেলা করার জন্য এখন পর্যন্ত অনেক পদ্ধতি চেষ্টা করে থাকেন, কিন্তু কোনও লাভ না হয়, তাহলে এই সমাধানটি আপনার জন্য খুবই উপকারী হবে।

সুন্দর চুল শুধু দেখতেই নয় আমাদের সৌন্দর্যও বাড়ায়। কিন্তু অনেক সময় আবহাওয়ার পরিবর্তন বা ভুল বিউটি প্রোডাক্ট নির্বাচনের কারণে চুলে খুশকির সমস্যা শুরু হয়। সময় মতো চিকিৎসা না করালে মাথার ত্বকে অ্যালার্জি এমনকী চুলে পড়তে পারে।

Latest Videos

শীতে খুশকির সমস্যা বেশি হয় কেন?

প্রতিটি পরিবর্তনশীল ঋতু নিজের সঙ্গে অনেক সুখের পাশাপাশি অনেক সমস্যা নিয়ে আসে। বিশেষ করে শীতের মৌসুমে, যখন আমরা খুব গরম জল দিয়ে স্নান করি, তখন তা আমাদের ত্বকের পাশাপাশি আমাদের মাথার ত্বকের তেল শুকোতে শুরু করে। যার কারণে মাথার ত্বক শুষ্ক হতে শুরু করে। তখন তা খুশকি বা ডেনড্রফ-এর রূপ নেয় এবং মাথার ত্বকে জ্বালাপোড়া করে এবং কখনও কখনও চুল পড়াও শুরু হয়। যা শুধুমাত্র চুলের সৌন্দর্য নষ্ট করতে কাজ করে।

এগুলোও অনেকাংশ দায়ী-

শুধু শুষ্ক বা তৈলাক্ত স্ক্যাল্পই নয়, সেবোরিক এবং ম্যালাসেজিয়ার মতো ছত্রাকের সংক্রমণও খুশকির জন্য দায়ী। অনেক সময় হরমোনের পরিবর্তনের কারণে মাথার ত্বক শুষ্ক হতে শুরু করে। একই সঙ্গে প্রোটিন, আয়রন, ফাইবার এবং স্বাস্থ্যকর চর্বিযুক্ত স্বাস্থ্যকর খাবারের অভাবে চুল দুর্বল হয়ে যায় এবং মাথার ত্বকে ডেড সেল তৈরি হতে থাকে। এমন পরিস্থিতিতে এমন কিছু প্রাকৃতিক জিনিস আছে যা দিয়ে আপনি সহজেই খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

কর্পূর থেকে চুলের তেল তৈরি করুন-

খুশকির সমস্যার একটি কার্যকরী সমাধান বর্ণনা করা হয়েছে ইনস্টাগ্রামের একটি রিলে, যা আপনাকে খুশকি থেকে মুক্তি দিতে সাহায্য করবে। এর জন্য ২-৩টি ভীমসেনি কর্পূর ভালো করে গুঁড়ো করে একটি পাত্রে রেখে অর্ধেক লেবুর রস মিশিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর এতে প্রায় এক কাপ গরম নারকেল তেল যোগ করুন এবং সপ্তাহে তিন দিন ৪৫ মিনিট চুলে লাগান। তারপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি আপনাকে অনেক স্বস্তি দেবে।

তেল কিভাবে কাজ করে?

আসলে, ভীমসেনি কর্পূরের রয়েছে অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য, যা ছত্রাকের বৃদ্ধি রোধ করতে সহায়ক। এছাড়াও, এর শীতল বৈশিষ্ট্য মাথার ত্বকে শীতলতা প্রদান করে জ্বালা কমাতে সহায়ক। এবং যখন আমরা এটি আমাদের চুলে লাগাই, এটি চুলের ফলিকলগুলি খুলতে সাহায্য করে এবং চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। একই সময়ে, এর অ্যাসিডিক বৈশিষ্ট্যের কারণে, লেবুর রস মাথার ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রেখে ছত্রাকের বৃদ্ধি রোধ করতে কাজ করে। তাই এটি তৈরি করা সহজও এবং কার্যকরও।

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
Rashifal | রাশিফল ৭ সেপ্টেম্বর : আপনি কি জানেন, আজ আপনার সারাদিন কেমন কাটবে? দেখুন আজকের রাশিফল
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
মমতার বিধায়ক রাতে ভিডিও কল করে কি নোংরামি করত? সব বলে দিলেন মহিলা! দেখুন | Chinsurah TMC News |
Suvendu Adhikari Live: সাংবাদিক সম্মেলনে শুভেন্দু অধিকারী, কী বার্তা, দেখুন সরাসরি