প্রসবের পর চুল পড়া নিয়ে সমস্যায় মহিলারা, ঘরোয়া কিছু টোটকায় মিলবে ফল-গজাবে নতুন চুল

প্রসবের পরে হরমোনের ভারসাম্যহীনতা অনুভব করা সম্পূর্ণ স্বাভাবিক এবং একটি লক্ষণ হল প্রসবের পরে চুল পড়া। এটি একটি অস্থায়ী ঘটনা যা গর্ভাবস্থার পর প্রথম কয়েক মাস স্থায়ী হয়

Web Desk - ANB | Published : Feb 6, 2023 8:28 AM IST

প্রতিটি মহিলার জীবনের সবচেয়ে বড় আনন্দ হল মা হওয়া। কিন্তু সন্তানকে পৃথিবীতে আনা সহজ নয়। এ জন্য নারীদের অনেক শারীরিক ও মানসিক সমস্যার সম্মুখীন হতে হয়। এর মধ্যে একটি হল চুল পড়া। জন্ম দেওয়ার পরপরই, বেশিরভাগ মহিলারা অতিরিক্ত চুল পড়া লক্ষ্য করেন এবং এটি সম্পূর্ণ স্বাভাবিক। গর্ভাবস্থার আগে, গর্ভাবস্থায় এবং পরে আপনার হরমোনের মাত্রা সম্পর্কিত অনেক পরিবর্তন রয়েছে যা আপনার চুলের বৃদ্ধিতে ক্ষতি করতে পারে।

প্রসবের পরে হরমোনের ভারসাম্যহীনতা অনুভব করা সম্পূর্ণ স্বাভাবিক এবং একটি লক্ষণ হল প্রসবের পরে চুল পড়া। এটি একটি অস্থায়ী ঘটনা যা গর্ভাবস্থার পর প্রথম কয়েক মাস স্থায়ী হয় এবং একটু যত্ন নিলে আপনার শিশুর বয়স এক বছর নাগাদ আপনার চুল স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারে।

স্বাস্থ্যকর চুল পেতে এখানে কিছু টিপস রয়েছে-

১. একটি স্বাস্থ্যকর খাদ্য তালিকা বজায় রাখুন

গর্ভাবস্থার পরে দুর্বলতা থেকে বেরিয়ে আসতে এবং আপনার শরীরকে পুনর্গঠনের জন্য একটি স্বাস্থ্যকর খাদ্য খাওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রসবোত্তর মহিলাদের জন্য, একটি পুষ্টিকর খাদ্য থাকা অপরিহার্য, বিশেষ করে ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ যা আপনাকে আপনার পায়ে ফিরে যেতে সাহায্য করবে। তারা প্রসবের পরে চুল পড়ার লড়াইয়েও অনেক দূর যেতে পারে। এছাড়াও, হাইড্রেটেড থাকার জন্য সারা দিন প্রচুর পরিমাণে তরল খাবার পান করুন।

২. চাপ কম করুন

আপনার যতটা সম্ভব স্ট্রেস নেওয়া এড়ানো উচিত। এটি আপনাকে হরমোনের ভারসাম্যহীনতা নিয়ন্ত্রণ করতে এবং আপনার চুল পড়া কমাতে সাহায্য করবে।

৩. চুলের প্রতি সদয় হন

গর্ভাবস্থার পরে, অতিরিক্ত চুল পড়া রোধ করতে এগুলোর সাথে কোমল হোন। প্রয়োজন হলেই শ্যাম্পু করুন এবং জট কমাতে চুলে কন্ডিশনার লাগান। এর পরে, একটি চওড়া দাঁতের চিরুনি ব্যবহার করুন। বিভক্ত প্রান্তগুলি দূরে রাখতে কয়েকবার ছাঁটাই করুন। যতটা সম্ভব, কার্লিং বা ফ্ল্যাট আয়রনের মতো তাপ স্টাইলিং পণ্যগুলি এড়াতে চেষ্টা করুন। রাসায়নিক চুলের পণ্যের পরিবর্তে সুগন্ধি, সালফেট এবং প্যারাবেন মুক্ত পণ্য বেছে নিন।

গর্ভাবস্থার পরে চুল পড়া বন্ধ করতে টোটকা

১. ডিমের সাদা অংশ

অলিভ অয়েলের সাথে ডিমের সাদা অংশ মিশিয়ে ঘরে তৈরি হেয়ার প্যাক তৈরি করুন এবং সরাসরি মাথার ত্বকে লাগান। প্রসবের পর চুল পড়া কমাতে এটি একটি ভালো প্রতিকার। এটি একটি সেরা চুলের কন্ডিশনার চিকিত্সা যা আপনার চুলকে মসৃণ করে তুলবে এবং আপনার মাথার ত্বককে সম্পূর্ণরূপে পুষ্ট করবে।

২. মেথি বীজ

কিছু মেথি দানা সারারাত ভিজিয়ে রাখুন এবং পরদিন সকালে ফিল্টার করা জল সরাসরি মাথার ত্বকে লাগান। এক বা দুই ঘণ্টা রেখে তারপর স্নান করার সময় ধুয়ে ফেলুন। রক্ত সঞ্চালন বাড়াতে এবং চুলের বৃদ্ধি বাড়াতে ধোয়ার আগে হালকা গরম মেথির তেল দিয়ে চুলে আলতোভাবে ম্যাসাজ করতে পারেন।

৩. নারকেল দুধ

চুল পড়া বন্ধ করতে নারকেল তেলের উপকারিতা সম্পর্কে আমরা সবাই জানি, অনেকেরই জানা নেই যে নারকেল দুধ চুল পড়া বন্ধ করতে এবং চুলের বৃদ্ধি শুরু করতে কতটা আশ্চর্যজনক হতে পারে। নারকেল দুধের নিয়মিত ব্যবহার চুল পড়া রোধ করতে সাহায্য করে, চুলের পরিমাণ বাড়ায় এবং আপনার চুলকে ভালোভাবে পুষ্টি জোগায়। সহজভাবে, একটি তুলোর বল কিছু নারকেলের দুধে ডুবিয়ে চুলের গোড়ায় লাগান। এটি প্রায় ২০ মিনিটের জন্য রেখে দিন এবং সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪. ভৃঙ্গরাজ

ভৃঙ্গরাজ প্রসবের পরে চুল পড়া রোধে একটি জাদুকরী ভেষজ হিসাবে বিবেচিত হয়। এক মুঠো ভৃঙ্গরাজ পাতা নিন এবং মিহি পেস্ট তৈরি করতে পিষে নিন। আপনার চুলে সরাসরি এই ম্যাজিক পোশন লাগান বা দুধের সাথে মিশিয়ে নিন।

Share this article
click me!