Best Fruit: চোখ বন্ধ করে এই ফলটি খাওয়া শুরু করুন, আপেলের থেকেও স্বাস্থ্যকর, দাবী ডায়েটিশিয়ানদের

আমরা ছোটবেলা থেকে পড়ে আসছি প্রতিদিন আপেল খেলে ডাক্তার থেকে দূরে থাকা যায়। কিন্তু ডায়েটিশিয়ানদের মতে, এটি স্বাস্থ্যকর ফল নয়।

 

deblina dey | Published : Jan 27, 2024 7:06 AM IST / Updated: Jan 27 2024, 12:48 PM IST

Benefits of Eating Fruits: প্রতিদিন একটি থেকে দুটি ফল খেতে হবে। এটি প্রাকৃতিক মিষ্টির সঙ্গে বাম্পার ভিটামিন এবং খনিজ সরবরাহ করে। কিন্তু জানেন কি পৃথিবীর সবথেকে স্বাস্থ্যকর ফল কোনটি, তা নিয়ে নিজের মতামত দিয়েছেন ডায়েটিশিয়ান।

ফলের মধ্যে রয়েছে চমৎকার ভিটামিন ও মিনারেল। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন হৃদরোগ, ক্যান্সার এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে এগুলো খাওয়ার পরামর্শ দেয়। আমরা ছোটবেলা থেকে পড়ে আসছি প্রতিদিন আপেল খেলে ডাক্তার থেকে দূরে থাকা যায়। কিন্তু ডায়েটিশিয়ানদের মতে, এটি স্বাস্থ্যকর ফল নয়।

ডায়েটিশিয়ানরা ব্লুবেরি নামক নীল রঙের ফলটিকে বিশ্বের এক নম্বর ফল হিসেবে বিবেচনা করেছেন। প্যারাডের প্রতিবেদনে, এলিসিয়া কার্টলিজ এবং ক্রিস্টি রুথ নামের রেজিস্টার্ড ডায়েটিশিয়ানরা স্বাস্থ্যকর ফলের তালিকায় ব্লুবেরিকে এক নম্বরে রেখেছেন এবং এর কারণও জানিয়েছেন।

মস্তিষ্ক অ্যান্থোসায়ানিন পাবে-

ব্লুবেরি ফলের মধ্যে রয়েছে অ্যান্থোসায়ানিন, সায়েন্স ডাইরেক্টের গবেষণা অনুসারে (রেফ।) এটি স্নায়বিক কর্মহীনতা কমায়। এতে নিউরন ও নিউরোট্রান্সমিটার দুর্বল হয়ে পড়ে যা মস্তিষ্কের শক্তি ও ক্ষমতার ওপর বিরূপ প্রভাব ফেলে।

দুই বিপজ্জনক রোগ থেকে সুরক্ষা-

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই ফলটি হার্টের স্বাস্থ্যের জন্য ভালো। অনেক গবেষণায় দেখা গিয়েছে যে ব্লুবেরি খেলে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমানো যায়। এছাড়া টাইপ টু ডায়াবেটিস রোগীরাও এটি খেয়ে রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণ করতে পারেন।

অন্ত্রের জন্য ফাইটোকেমিক্যাল-

ডায়েটিশিয়ানরা বিশ্বাস করেন যে এই ফলটি সব ধরনের পেটের রোগ নিরাময় করতে পারে। এর ফাইটোকেমিক্যাল এবং ফাইবার হজম, লিভার, অন্ত্র ইত্যাদির জন্য স্বাস্থ্যকর এবং অন্ত্রের ব্যাকটেরিয়া বাড়ায়। এর ভিটামিন সি, ম্যাঙ্গানিজ, ভিটামিন কে রোগ প্রতিরোধ ক্ষমতা এবং হাড়কে শক্তি দেয়।

আপেল খাওয়াও স্বাস্থ্যকর-

প্রতিবেদনে আপেলকে স্বাস্থ্যকর ফল হিসেবেও বিবেচনা করা হয়েছে। ডায়েটিশিয়ানরা বিশ্বাস করেন যে ব্লুবেরির মতো এতে ফাইবার, ভিটামিন সি, পলিফেনল ইত্যাদি রয়েছে। যা খারাপ কোলেস্টেরল ও কোষ্ঠকাঠিন্য দূর করতে পারে। তাই আপনার খাদ্যতালিকায়ও এই ফলটি অন্তর্ভুক্ত করা উচিত।

এই ফলগুলোও স্বাস্থ্যকর-

স্ট্রবেরি

তরমুজ

কলা

কিউই

ব্ল্যাকবেরি

দাবিত্যাগ: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনও ভাবেই কোনও ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও তথ্যের জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Share this article
click me!