খিদে পেয়েছে কিন্তু পছন্দের খাওয়ার কিছু নেই, ছবি দেখুন পেট ভরে যাবে, বলছে গবেষণা

যখন খিদে পায়, তখন কিছুই করার থাকে না। কিন্তু আপনি কি জানেন যে এমন পরিস্থিতিতে আপনার পছন্দের খাবারের ছবি দেখেও পেট ভরে যায়?

 

Web Desk - ANB | Published : May 25, 2023 11:31 AM IST

আমরা যখন ক্ষুধার্ত বোধ করি, মনে হয় যে কোনও কিছু খেয়ে একটু পেট ভরানো দরকার। যখন আমরা ক্ষুধার্ত থাকি, আমরা সেই জিনিসগুলিও খেতে তৈরি থাকি, যা আমাদের একেবারেই পছন্দ নয়। তবে, আজকাল প্রতিটি রাস্তা-ঘাটে নতুন নতুন রেস্তোরাঁ। কিন্তু অনেক সময় আমরা এমন পরিস্থিতিতে আটকে যাই যখন আমাদের আশেপাশে খাওয়ার কিছু থাকে না এবং খাবারের দোকানও বন্ধ থাকে। এমন পরিস্থিতিতে যখন খিদে পায়, তখন কিছুই করার থাকে না। কিন্তু আপনি কি জানেন যে এমন পরিস্থিতিতে আপনার পছন্দের খাবারের ছবি দেখেও পেট ভরে যায়?

এটা শুনে আপনি নিশ্চয়ই মজা পাচ্ছেন। কিন্তু একটি গবেষণায় দাবি করা হয়েছে যে খাবারের ছবি দেখেও খিদে দূর করা যায়। 'অ্যাপেটাইট' নামের একটি জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, আপনি যতবার খাবারের ছবি দেখবেন, ততই আপনার খিদে চলে যাবে।

ছবি ৩০ বারের বেশি দেখলে উপকার পাওয়া যাবে

এই গবেষণার লেখক, জার্ক অ্যান্ডারসন বলেছেন যে এই গবেষণার ফলাফল অনুসারে, যে সমস্ত অংশগ্রহণকারীরা ৩০ বারের বেশি খাবারের ছবি দেখেছেন তারা তাদের পেটে বেশি ভরা অনুভব করেছেন। এই গবেষণার সময় যারা খাবারের ছবি অনেকবার দেখেছেন, তারা খাবারের পরিমান কম নিয়েছেন। এই গবেষণায় জড়িত ব্যক্তিরা কিছু না খেয়েই তৃপ্ত বোধ করছিলেন।

আপনি শুধুমাত্র কল্পনা দ্বারা বাস্তব প্রতিক্রিয়া পেতে পারেন

আরহাস ইউনিভার্সিটির মতে, আপনি মস্তিষ্কের গবেষণায় 'গ্রাউন্ডেড কগনিশন থিওরি' দিয়ে এই গবেষণার ফলাফল আরও ভালোভাবে বুঝতে পারবেন। কল্পনা করুন যে আপনি কাঁচা আমের টুকরো খাচ্ছেন তার উপর সামান্য লঙ্কার গুঁড়ো এবং লবণ ছিটিয়ে। শুধু কল্পনা করলেই আপনার মনে হবে আপনি সত্যিই কাঁচা আম খাচ্ছেন। জার্ক অ্যান্ডারসন বলেছিলেন যে খাবারটি কল্পনা করেও আপনি একই প্রতিক্রিয়া পাবেন, মনে হবে আপনি বাস্তবে এটি খেয়েছেন। এই কারণেই আপনি খাবারের ফটো দেখেও পূর্ণ অনুভব করতে পারেন।

Share this article
click me!