আইসক্রিমের নামে এই তেল থেকেও তৈরি ফ্রোজেন ডেসার্ট খাওয়া বন্ধ করুন হতে পারে মারাত্মক ক্ষতি

গ্রীষ্মে, ঠান্ডা আইসক্রিম এবং ফ্রোজেন ডেসার্ট আপনার জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে। আসুন জেনে নিই এর ফলে কী কী ক্ষতি হতে পারে শরীরের। এর পাশাপাশি আমরা এটাও জানব যে এর কারণে কোন কোন রোগ হতে পারে?

 

Web Desk - ANB | Published : May 30, 2023 12:42 PM IST

অনেকের খাবার খাওয়ার পর মিষ্টি খাওয়ার অভ্যাস আছে। মিষ্টি যে কোনও কিছু হতে পারে, আইসক্রিম, ফ্রোজেন ডেসার্ট । বিশেষ করে গ্রীষ্মকালে লোকেরা খাবারের পর ঠান্ডা শরবত কুলফি এবং স্বাদযুক্ত আইসক্রিম খান। অনেকে আইসক্রিমের প্রতি এতটাই পাগল যে তারা ফ্রোজেন ডেসার্ট ও শেষ পর্যন্ত খেতে ছাড়ে না। আপনিও যদি প্রতিদিন আইসক্রিম খাওয়ার প্রতি আসক্ত হয়ে থাকেন, তাহলে সাবধান। গ্রীষ্মে, ঠান্ডা আইসক্রিম এবং ফ্রোজেন ডেসার্ট আপনার জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে। আসুন জেনে নিই এর ফলে কী কী ক্ষতি হতে পারে শরীরের। এর পাশাপাশি আমরা এটাও জানব যে এর কারণে কোন কোন রোগ হতে পারে?

ফ্রোজেন ডেসার্ট উদ্ভিজ্জ তেল থেকে তৈরি করা হয়, দুধ নয়-

পুষ্টিবিদদের মতে, ফ্রোজেন ডেসার্ট দুধ থেকে নয়, উদ্ভিজ্জ তেল থেকে তৈরি হয়। এই জিনিসটি কারও কাছে গোপন নয় তবে এটির প্যাকেজিংয়ে এটি স্পষ্টভাবে লেখা রয়েছে। এটিতে ১০.২ শতাংশ উদ্ভিজ্জ তেল এবং উদ্ভিজ্জ প্রোটিন রয়েছে। শুধু তাই নয়, আসল দুধও এতে ব্যবহার করা হয় না। এটি তৈরিতে রাসায়নিক ব্যবহার করা হয়। ডাঃ স্মিতা সিং, ডায়েটিশিয়ান, ওয়েলনেস ডায়েট ক্লিনিক, লখনউ, অনলি হেলথ-এ প্রকাশিত, এর মতে, এতে প্রচুর পরিমাণে দুধের গুঁড়ো ব্যবহার করা হয়, যা ডায়াবেটিস এবং উচ্চ কোলেস্টেরলের ঝুঁকি বাড়ায়। এর ফলে হার্ট সংক্রান্ত রোগও হতে পারে।

ফ্রোজেন ডেসার্ট তে তরল গ্লুকোজ পাওয়া যায়

ফ্রোজেন ডেসার্ট তৈরি করতে তরল গ্লুকোজ ব্যবহার করা হয়। এটি চিনির পরিবর্তে ব্যবহার করা হয়। এর ব্যবহারের পেছনের কারণ হল এটিকে খুব সুন্দর দেখানো। যার কারণে এটি খাওয়ার পর রক্তে সুগারের মাত্রা বেড়ে যায়। এটা স্পষ্ট যে রক্তে চিনির মাত্রা বেড়ে গেলে ডায়াবেটিসের সমস্যা হতে পারে। তাই নিজেকে এবং আপনার সন্তানদের এই মিষ্টি বিষ খাওয়া থেকে বিরত রাখুন। এটা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

Share this article
click me!