দুধ ছাড়াই তৈরি করা যাবে এই পনির, বাজারে ক্রমশ বাড়ছে এর চাহিদা, দেখুন কীভাবে তৈরি করবেন

যারা ভেগান ডায়েট অনুসরণ করে তাদের জন্য এটি পনিরের একটি শক্তিশালী সম্পূরক। এতে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়। সয়া পনির তৈরি করতে, প্রথমে সয়াবিনকে ১:৭ অনুপাতে জলের সাথে মিশিয়ে সেদ্ধ করা হয়।

Parna Sengupta | Published : Sep 4, 2023 2:39 PM IST

আপনি যদি এমন একটি ব্যবসার পথ খুঁজছেন যা কম খরচে শুরু করা যায় এবং যেখান থেকে আপনি ভাল অর্থ উপার্জনও করতে পারেন, তবে আমরা আপনাকে একটি দুর্দান্ত ব্যবসার ধারণা দিচ্ছি। আপনি সহজেই আপনার বাড়িতে এই ব্যবসা শুরু করতে পারেন।

এখানে আমরা সয়া পনির ব্যবসা সম্পর্কে কথা বলছি। আজকাল বাজারে স্বাস্থ্যকর এবং নিরামিষ খাদ্য পণ্যের চাহিদা দ্রুত বাড়ছে। এমন পরিস্থিতিতে এই ব্যবসা আপনাকে ধনী করে তুলতে পারে। সয়া পনির তৈরির ব্যবসায় আপনাকে বেশি অর্থ বিনিয়োগ করতে হবে না। আপনি কিছু সরঞ্জাম এবং সয়া দিয়ে এই ব্যবসা শুরু করতে পারেন।

কিভাবে সয়া পনির তৈরি করা হয়?

সয়া পনিরকে তোফুও বলা হয়। যারা ভেগান ডায়েট অনুসরণ করে তাদের জন্য এটি পনিরের একটি শক্তিশালী সম্পূরক। এতে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়। সয়া পনির তৈরি করতে, প্রথমে সয়াবিনকে ১:৭ অনুপাতে জলের সাথে মিশিয়ে সেদ্ধ করা হয়। বয়লার এবং গ্রাইন্ডারে ১ ঘন্টা প্রক্রিয়া শেষ করার পরে, আপনি দুধের মতো ঘন তরল পাবেন। এই দুধ একটি বিভাজক যেখানে এটি দই মত হয়। এর পরে, এটি থেকে জল আলাদা করা হয় এবং সয়া পনির পাওয়া যায়।

কত বিনিয়োগ করতে হবে?

আপনি যদি সয়া পনিরের এই ব্যবসাটি শুরু করতে চান তবে আপনাকে এর জন্য প্রায় ২ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। স্বল্প পরিসরে এই ব্যবসা করতে খুব বেশি খরচ হয় না। এর জন্য, আপনাকে সবচেয়ে বড় বিনিয়োগ করতে হবে গ্রাইন্ডার, বয়লার এবং ফ্রিজার ইত্যাদি আইটেম কিনতে। এ ছাড়া বাকি খরচ হবে কাঁচামাল ক্রয়ে যা আপনি পনির বিক্রি করে বেশি কিনতে পারবেন।

আয় কত হবে?

আপনি যদি প্রতিদিন প্রায় ৩০ থেকে ৩৫ কেজি সয়া পনির তৈরি করেন, তাহলে আপনি সহজেই মাসে প্রায় ১ লাখ টাকা আয় করতে পারেন। আজকাল বাজারে সয়া দুধ এবং সয়া পনিরের প্রচুর চাহিদা রয়েছে। এগুলো সয়াবিন থেকে প্রস্তুত করা হয়। সয়া দুধে গরু-মহিষের দুধের মতো পুষ্টিগুণ ও স্বাদ নেই, তবে এটি স্বাস্থ্যের জন্য ভালো বলে বিবেচিত হয়।

এই ব্যবসার জন্য সহজেই পাবেন লোন

আপনার যদি ব্যবসা শুরু করার টাকা না থাকে তবে আপনি এর জন্য লোন নিতে পারেন। এর জন্য আপনাকে আপনার প্রকল্পটি জেলা শিল্প অফিসে দেখাতে হবে। এর পরে, লাভ এবং ব্যয়ের মূল্যায়ন করা হবে এবং তারপরে আপনি একটি ভর্তুকি লোন পাবেন। সময়ে সময়ে, কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলির এসএমইগুলিও সুদের বা স্বল্প সুদ ছাড়াই প্রকল্পগুলির জন্য লোন দিয়ে থাকে।

সয়া দুধ তৈরির প্রক্রিয়া -

সবার আগে সয়াবিনটি গরম জলে ৫ থেকে ৬ ঘন্টা ভিজিয়ে রাখুন।

এর পরে, সয়াবিন গরম জল থেকে বের করা হয় এবং ১০ থেকে ১২ ঘন্টা শীতল তাপমাত্রায় রাখা হয়।

এরপর সয়াবিনটি মেশিনে গরম করা হয়, যেখান থেকে দুধ নির্গত হয়।

এই দুধ প্যাক করে বাজারে বিক্রি করা যায়।

Share this article
click me!