৯৯ শতাংশ লোক বলতে পারেননি ! আপনি কি জানেন জিলিপির ইংরাজি নাম কী ?

খাবার নিয়ে বাঙালির সঙ্গে পাল্লা দেয়, এমন জাতি বোধহয় এখনও তৈরি হয়নি। কোনও কথা হবে না। কারণ বাঙালির মতো ভোজনরসিক আর কেউ নয়। বাঙালির ভীষণ পছন্দের মিষ্টির মধ্যে একটা হল জিলিপি। এর ইংরাজি নাম বলতে পারবেন!

Parna Sengupta | Published : Jun 22, 2023 5:33 PM IST

110

দেশ থেকে বিদেশ সব ধরনের খাবার শুধু খেতেই নয়। রান্নাও করতে পারেন বহু বাঙালি। আর ভারতীয় রান্নার খ্যাতি রয়েছে দেশজুড়ে। বিশ্বের প্রায় সব দেশেই একটা না একটা ভারতীয় রেস্তোরাঁ ঠিক পাওয়া যাবে।

210

ভারতীয় খাবারের স্বাদ, গন্ধ, মশলা এসবের সঙ্গে অন্য কোনও মহাদেশের তুলনা চলে না। তা সে যে রান্নাই হোক না কেন। সব রান্নাই একেবারে সেরা হয়ে ওঠে। কোনও তুলনাই চলে না।

310

বাটার চিকেন, পালক পনির, মাংসের শিঙাড়া, ভিন্ডালু এই খাবারগুলি বিদেশেও খুব জনপ্রিয়। ভারতীয় খাবারের স্বাদই আলাদা।

410

কিন্তু এমন অনেক খাবার আছে, যার সঙ্গে আমাদের দেখা হয় প্রায় রোজ, খেতে তাদের জুড়ি নেই। কিন্তু তাদের পরিচিত নাম বাদ দিয়ে যাদি ইংরাজি নাম জিজ্ঞাসা করা হয়, তাহলে কী বলতে পারবেন!

510

আজ আমরা এই খাবারগুলোর ইংরেজি নাম বলতে যাচ্ছি, হয়তো অনেক ক্ষেত্রে তাদের পরিচিত নাম জানলেও অতিপরিচিত খাবারের ইংরাজি নাম আপনি জানেন না।

610

আপনি হয়তো তাদের কথা শুনেছেন কিন্তু এমনও হতে পারে যে কিছু ইংরেজি নাম আপনার কাছে সম্পূর্ণ নতুন। অথচ সেই খাবার আপনার কাছে দারুণ পছন্দের। তেমনই হল জিলিপি, সিঙারা, মালপোয়া বা কচুরি।

710

সমোসা বা সিঙারা ভারতীয় রিসোল প্যাটি নামে পরিচিত। আসলে, রিসোল একটি বাক্স ছিল যা ফ্রান্সে তৈরি হয়েছিল। টেক্সচারের কারণে সমোসার নামকরণের এমন মাহাত্ম্য।

810

তেমনই যে কোনো ব্যাটারে মোড়ানো ডিপ ফ্রাই বা তেলেভাজা খাবারকে বলা হয় ফ্রিটারস। জানা যায়, এভাবেই পকোড়ার নাম হয়েছে। আপনার প্রিয় কচুরিকে ইংরেজিতে বলা হয় পাই।

910

পাই এমন একটি খাবার যার ভিতরে স্টাফিং করা হয় এবং এটি বাইরে থেকে গভীর ভাজা হয়, কারণ এটির চেহারার কারণে একে কচোরি পাই বলা হয়।

1010

জিলিপি এমন একটি মিষ্টি যা ভারতে খুব পছন্দ করা হয়। জিলিপিকে ইংরেজিতে ফানেল কেক বলা হয়। একটি ফ্লাস্ক আকৃতির ছাঁচের সাহায্যে জিলিপি তৈরি করা হয়। তাই তার এমন নাম।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos