White vs yellow Butter: হলুদ না সাদা কোন মাখন আপনার জন্য ভালো, জেনে নিন বিশেষজ্ঞদের মত

কোন মাখন হলুদ নাকি সাদা স্বাস্থ্যের জন্য উপকারী। জেনে নিন হলুদ না সাদা এই দুই মাখনের মধ্যে পার্থক্য কী?

 

deblina dey | Published : Jan 24, 2024 11:15 AM IST

আপনি অবশ্যই দুটি ধরণের মাখন দেখেছেন - হলুদ এবং সাদা, তবে আপনি কি দুটির মধ্যে পার্থক্য জানেন? মাখন আমাদের রান্নাঘরের একটি অপরিহার্য উপাদান। রান্না সুস্বাদু করতে মাখনকে বিভিন্ন ভাবে খাবারে ব্যবহার করা হয়। তবে কোন মাখন হলুদ নাকি সাদা স্বাস্থ্যের জন্য উপকারী। জেনে নিন হলুদ না সাদা এই দুই মাখনের মধ্যে পার্থক্য কী?

সাদা মাখন-

সাদা মাখনও অনেকেরই পছন্দ, এটি মাখনের একটি প্রাকৃতিক প্রক্রিয়াবিহীন সংস্করণ এবং এতে স্বাস্থ্যকর চর্বি রয়েছে। টক ক্রিমের সাহায্যে এটি সহজেই বাড়িতে তৈরি করা যায়। বাটারমিল্ক হল একটি উপজাত যা আপনি ক্রিমকে মাখনে রূপান্তর করার প্রক্রিয়ার সময় পান। বাটারমিল্ক আপনার পেটের জন্য অত্যন্ত উপকারী এবং এমনকি ওজন কমাতেও সাহায্য করে। সাদা মাখন তৈরির পর তা ঘরেই ঘি তৈরিতে ব্যবহার করা যায়। হলুদ মাখনের তুলনায় মাখনের শেলফ লাইফ কম, তবে ফ্রিজারে রাখলে এটি দীর্ঘস্থায়ী হতে পারে।

কীভাবে বাড়িতে সাদা মাখন তৈরি করবেন-

১ বাটি ক্রিম নিন এবং এটি একটি ব্লেন্ডারের জারে রাখুন। ব্লেন্ডারে ১ কাপ ঠান্ডা জল রাখুন এটি ব্লেন্ড করুন। ব্লেন্ডিং পালস মোডে সেরা। এবার ব্লেন্ডারের জার খুলুন এবং একটি পাত্রে বের করুন। যে মাখন আলাদা হয়ে গেছে এবং তরল ছেড়ে গেছে। বাটিতে আরও ১ কাপ ঠাণ্ডা জল ঢালুন এবং আস্তে আস্তে মাখনের টুকরোগুলি বের করুন। মাখন হালকা চেপে একটি পাত্রে রাখুন। সাদা মাখন ১০-১২ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন এবং এটি খাওয়ার জন্য প্রস্তুত।

হলুদ মাখন-

হলুদ মাখন লবণাক্ত মাখন হিসেবে পরিচিত, বেশিরভাগই টোস্টের সঙ্গে খাওয়া হয়। এতে চর্বির পরিমাণ বেশি থাকায় মাখনের রং হলুদ হয়। মাখনে লবণ যোগ করলে এর শেলফ লাইফ বৃদ্ধি পায় এবং এটি দীর্ঘস্থায়ী হয়। হলুদ মাখন প্রক্রিয়াজাত করা হয় এবং এতে প্রচুর পরিমাণে ট্রান্স-ফ্যাট থাকে যা এটিকে ক্যালোরিও হাই থাকে। অতিরিক্ত পরিমাণে খাওয়া হলে, হলুদ মাখন শরীরের সোডিয়ামের মাত্রা বাড়াতে পারে, যা উচ্চ কোলেস্টেরলের মাত্রাযুক্ত ব্যক্তিদের জন্য সমস্যা তৈরি করতে পারে।

জেনে নিন কোন মাখন ভালো-

যদিও সাদা এবং হলুদ মাখন উভয়ই পরিমিত পরিমাণে খাওয়া নিরাপদ, আপনি যদি প্রতিদিন মাখন খান তবে সাদা মাখনে স্যুইচ করা ভাল। সাদা মাখন সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল এটি বাড়িতে তৈরি করা যেতে পারে এবং এটি যে কোনও ধরনের রাসায়নিক, রং এবং লবণ মুক্ত। ১ টেবিল চামচ সাদা মাখনে প্রায় ৯০ ক্যালোরি থাকে, যখন ১ চা চামচ হলুদ মাখনে প্রায় ১০৫ ক্যালোরি থাকে। এবার আপনি ঠিক করুন কোন মাখন আপনি আপনার ডায়েটে রাখবেন।

Share this article
click me!