Workout Diet: জিমে যাওয়ার আগে খান এই ৫ জিনিস শরীর পাবে দ্বিগুণ উপকার

আপনি যদি ওয়ার্কআউট করতে চান তবে আপনার ডায়েটে কী কী জিনিস অন্তর্ভুক্ত করা উচিত তা আগে জেনে নেওয়া উচিত-

 

deblina dey | Published : Jan 18, 2024 9:34 AM IST

নিজেকে পুরোপুরি ফিট রাখতে জিমে যাওয়া এবং ওয়ার্কআউট করা খুবই জরুরি। এছাড়াও আপনাকে আপনার খাদ্যের যত্ন নিতে হবে। খালি পেটে কখনই ব্যায়াম করা উচিত নয়। এটি করলে শরীরে দুর্বলতা দেখা দেয়। তাই আপনি যদি ওয়ার্কআউট করতে চান তবে আপনার ডায়েটে কী কী জিনিস অন্তর্ভুক্ত করা উচিত তা আগে জেনে নেওয়া উচিত-

ওটস- ব্যায়াম আপনার শরীরকে ফিট রাখে এবং রোগ থেকেও দূরে রাখে। মানুষ নিজেকে ফিট রাখতে জিমে ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরায়। জিমে একদম খালি পেটে যাওয়া উচিত নয়। জিমের আগে ওটস খাওয়া উচিত। এর কারণে বারবার ক্ষুধা লাগে না। এতে ভিটামিন-বি, কার্বোহাইড্রেট থাকে।

কলা- জিমে যাওয়ার আগে অবশ্যই কলা খেতে হবে। এটি আপনার শরীরে একটি শক্তি তৈরি করে, যার কারণে শরীরে এনার্জী বজায় থাকে। এটি শরীরে তাৎক্ষণিক শক্তি জোগাতে কাজ করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। তাৎক্ষণিকভাবে হজমের সমস্যা দূর করতেও এটি খুবই সহায়ক বলে প্রমাণিত হয়।

সেদ্ধ ডিম-  জিমে যাওয়ার আগে ডিম খাওয়া উচিত। এটি প্রোটিনের জন্য সেরা বলে বিবেচিত হয়। এটি অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ। এটি শরীরকে শক্তিশালী রাখতে এবং দুর্বলতা দূর করতে খুবই সহায়ক বলে প্রমাণিত হয়। আপনি চাইলে সেদ্ধ ডিম বা পোচ তৈরি করে খেতে পারেন।

ড্রাই ফ্রুটস- প্রতিদিন সকালে ড্রাই ফ্রুটস খেতে হবে। এটি খেলে শরীরে কখনও দুর্বলতা আসে না। সব রোগ থেকে দূরে রাখতে এটি খাওয়া উচিত। শুকনো ফলের মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, ফ্যাট এবং ফাইবার পাওয়া যায়। জিমে যাওয়ার আগে আপনাকে অবশ্যই এটি খেতে হবে।

চিকেন- সিদ্ধ চিকেনও খেতে পারেন। এটি তাত্ক্ষণিকভাবে শরীরকে শক্তি দিয়ে পূরণ করে। আপনি পেশী শক্তিশালী করতে এটি ব্যবহার করতে পারেন। আপনি এটি কালো মরিচ এবং লবণ দিয়ে সিজন করতে পারেন, এটি স্বাদ বাড়াতে সাহায্য করে। ওয়ার্ক আউট করার আগে এটি খাওয়া উচিত।

Share this article
click me!