স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে ১০ ধরনের লবণ রয়েছে, জেনে নিন কোনটি আপনার স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভালো

সাদা, গোলাপি ও কালো লবণ-সহ এমন ১০টি লবণ রয়েছে যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। জেনে নেওয়া যাক কোন লবণ ফিট থাকার জন্য ভালো।

 

deblina dey | Published : Dec 2, 2023 11:27 AM IST / Updated: Dec 02 2023, 04:58 PM IST

অতিরিক্ত লবণ খাওয়া স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল আপনি কতটা এবং কোন লবণ খান। সাদা, গোলাপি ও কালো লবণ-সহ এমন ১০টি লবণ রয়েছে যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। জেনে নেওয়া যাক কোন লবণ ফিট থাকার জন্য ভালো।

কোন লবণ স্বাস্থ্যকর?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গোলাপি হিমালয় লবণ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কালো লবণ খেলে হজমশক্তি ভালো হয়। টেবিল লবণ খাওয়া শরীরে আয়োডিনের ঘাটতি পূরণ করতে পারে। এছাড়াও শরীরে পুষ্টির ঘাটতি পূরণ হয়।

লবণ অনেক ধরনের আছে-

বেশিরভাগ বাড়িতে টেবিল লবণ ব্যবহার করা হয়। এটি একটি খুব সাধারণ লবণ। আসলে, এই লবণ পরিষ্কার করার পরে, এতে আয়োডিন মেশানো হয়। যার কারণে গলগন্ড সেরে যায়।

খনিজ লবণ-

উপবাসের সময় শিলা লবণ ব্যবহার করা হয়। এটি বিশুদ্ধ শিলা, হিমালয় এবং গোলাপী লবণ এবং স্বাস্থ্যের জন্য ভালো। পাথর ভেঙ্গে এই লবণ প্রস্তুত করা হয়। এটি হালকা গোলাপী রঙের।

কালো হাওয়াইয়ান লবণ-

এটি সমুদ্র থেকে আহরণ করা হয়। এটি সাদা এবং পুরু। একে কালো লাভা লবণও বলা হয়। এটি গাঢ় কালো রঙের।

স্মোকড লবণ-

এই লবণ কাঠের ধোঁয়া দিয়ে ধোঁয়াটে তৈরি করা হয়। লবণটি ১৫ দিনের জন্য ধোঁয়ায় রাখা হয়। অনেক দেশে রান্নার জন্য ব্যবহৃত হয়।

সেল্টিক সমুদ্রের লবণ-

ফরাসি ভাষায় এটি কেল্টিক সি সল্ট নামে পরিচিত। সেখানে এই লবণ মাছ ও মাংস তৈরিতে ব্যবহৃত হয়।

ফ্লাইয়ার ডি সেল-

এই লবণ সামুদ্রিক খাবার, চকোলেট, ক্যারামেল এবং আমিষজাতীয় খাবার তৈরিতে ব্যবহৃত হয়। এই লবণ ফ্রান্সের ব্রিটানির জোয়ারের পুল থেকে প্রস্তুত করা হয়। এটি রান্নায় ব্যবহৃত হয়।

Share this article
click me!