গাজর দিয়ে বানিয়ে নিন এই কয়টি পদ, নিয়মিত খেলে হার্ট থাকবে সুস্থ, দূর হবে জটিলতা

রইল গাজর দিয়ে তৈরি কয়টি পদের হদিশ। গাজর নিয়মিত খেলে হার্ট থাকবে সুস্থ। দেখে নিন কীভাবে বানাবেন।

Web Desk - ANB | Published : Jan 18, 2023 1:45 PM IST

শীতের মরশুমে হার্ট অ্যাটাকের ঘটনা। বিশেষজ্ঞদের মতে, এই সময় বাইরের তাপমাত্রা কম থাকলেও শরীরের তাপমাত্রা বেশি থাকে। তখনই স্নায়ুতন্ত্র সক্রিয় হয়ে যায় ও রক্তনালীগুলো সরু হতে শুরু করে। এই অবস্থায় রক্তচাপ হঠাৎ করে বেড়ে গেলে হার্টকে অতিরিক্ত কাজ করতে হয় রক্ত পাম্প করার জন্য। আর তখনই হার্ট অ্যাটাকের সমস্যা দেখা দেয়। এই সময় হার্ট ভালো রাখতে চাইলে গাজর খান। আজ রইল গাজর দিয়ে তৈরি কয়টি পদের হদিশ। গাজর নিয়মিত খেলে হার্ট থাকবে সুস্থ। দেখে নিন কীভাবে বানাবেন।

বানাতে পারেন কমলালেবু ও গাজরের জুস। গাজর কেটে ব্লেন্ড করে নিন। অন্য দিকে কমলালেবু থেকে জুস বের করে নিন। এবার কমলালেবু ও গাজরের জুস একটি পাত্রে মেশান এতে এক চিমটে হলুদ, লেবুর রস ও আদা বাটা দিয়ে ব্লেন্ড করে নিন। ছেঁকে নিয়ে খেতে পারেন কমলালেবু ও গাজরের জুস।

কড়াইয়ে অলিভ অয়েল দিন। গরম হলে তাতে গাজরের টুকরো দিন, পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি দিয়ে নাড়তে থাকুন। পরিমাণ মচো নুন দিন। এবার ভেজিটেবল স্টক দিয়ে দিন। সেদ্ধ হতে দিন। নামিয়ে ওপর থেকে গোলমরিচ দিয়ে পরিবেশন করুন গাজর দিয়ে তৈরি স্যুপ।

নিয়মিত একটি করে কাঁচা গাজর খান। গাজর কেটে নিয়ে তা স্যালাডে খেতে পারেন। এতে রয়েছে একাধিক উপকারী উপাদান। যা নানান শরীরিক জটিলতা দূর করবে। নিয়ম করে খেতে পারেন গাজর।

গাজর দিয়ে বানাতে পারেন ডিটক্স ওয়াটার। এতে মিলবে উপকার। একট পাত্রে জল নিন। তাতে গাজরের টুকরো ও পাতিলেবুর টুকরো দিয়ে নিন। সারা রাত এটি ভিজতে দিন। সকালে তা ছেঁকে নিয়ে পান করতে পারেন। এতে মিলবে উপকার

তেমনই গাজর দিয়ে যে কোনও পদ রান্না করুন। গাজর দিয়ে তরকারি তৈরি করে রোজ খান। কিংবা সবজির সঙ্গে গাজর সেদ্ধ করে রোজ ১ বাটি করে সবজি সেদ্ধ খেতে পারেন। এতে মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে চাইলে বদল আনুন নিজের খাদ্যতালিকায়। রোজ এমন খাবার খান যা আপনার স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। সঙ্গে দূর করবে একাধিক জটিলতা। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। সঙ্গে গাজর দিয়ে বানিয়ে নিন এই কয়টি পদ, নিয়মিত খেতে হার্ট থাকবে সুস্থ।

 

আরও পড়ুন-

ত্বকের যত্নে ব্যবহার করুন সয়াবিনের ফেসপ্যাক, জেনে নিন কোন উপায় দূর হবে বলিরেখা

ত্বকে বার্ধক্যের চিহ্ন স্পষ্ট হয়ে উঠছে, আজ থেকেই পাতে রাখুন মাশরুম

নিয়মিত খান নিম-অ্যালোভেরা জুস, ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে, দেখে নিন কীভাবে বানাবেন

 

Share this article
click me!