শীতের মরশুমে সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন স্যুপ, দূর হবে নানান জটিলতা

সুস্থ থাকতে স্যুপ খান। অবাক লাগলেও এমনই সত্যি। এই কয়টি কারণে শীতের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন স্যুপ। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Dec 12, 2022 2:19 AM IST

চলছে শীতের মরশুম। ক্রমে বাড়ছে ঠান্ডার তাপমাত্রা। এই সময় সুস্থ থাকতে সকলেই নানান পদ্ধতি মেনে চলেন। কেউ শরীর সুস্থ রাখতে গরম পোশাক পরেন তো কেউ এই সময় গুরুত্ব দেন খাদ্যতালিকায়। এতেও শীতের মরশুম জুড়ে নানান সমস্যা লেগে থাকে। সর্দি কাশি থেকে শুরু করে জ্বর ও গলার সমস্যায় ভুগে থাকেন সকলে। এই সময় সু্স্থ থাকতে কী করবেন তা অনেকেই স্থির করতে পারেন না। এবছর সুস্থ থাকতে স্যুপ খান। অবাক লাগলেও এমনই সত্যি। এই কয়টি কারণে শীতের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন স্যুপ। দেখে নিন কী কী।

স্যুপে থাকে একাধিক পুষ্টিকর উপাদান। যা বৃদ্ধি করে রোগ প্রতিরোধ ক্ষমতা। ব্রোকলি, পালং শাক বা আলু থাকে। এটি মূলত নানান সবজি দিয়ে তৈরি করায় স্বাস্থ্যের ওপর ভালো প্রভাব ফেলে। আর শীতের মরশুমে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল থাকলে দেখা দিতে পারে নানান রোগ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

সর্দি, কাশি, গলার সমস্যা থেকে বুকে কফ জমার মতো সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে রোজ স্যুপ খান। এই সময় চিকেন স্যুপ খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। এটি পুষ্টিগুণে ভরপুর। যা সকলের স্বাস্থ্য ঘটান উন্নতি। মেনে চলুন এই সকল টিপস।

শরীর হাইড্রেট করতে স্যুপ খেতে পারেন। অধিকাংশ শীতে পর্যাপ্ত জল না খাওয়ায় বাড়ে শারীরিক জটিলতা। এই সময় স্যুপ খেলে স্যুপের মারফত শরীরে জল প্রবেশ করে। মেনে চুন এই বিশেষ টিপস।

শরীরে পুষ্টির জোগান ঘরে স্যুপ খেলে। এতে প্রচুর পরিমাণে সবজি থাকে। মূলত সবজি ও চিকেন দিয়ে সকলে বানিয়ে থাকে স্যুপ। শীতের মরশুমে রোজ এই স্যুপ খান। এতে শরীরে পুষ্টির জোগান ঘটবে। এই সকল সবজিতে ক্যালসিয়াম, ভিটামিন, প্রোটিন থেকে শুরু করে নানান উপকারী উপাদান থাকে। যা শরীরের সকল ঘাটতি পূরণ করে। সঙ্গে থাকে চিকেন শরীরের জন্য উপকারী। এই সময় সবজি হোক কিংবা চিকেন স্যুপ খেতে পারেন।

এই সবের সঙ্গে পেট ভর্তি থাকবে স্যুপ খেলে। এতে সকল উপকারী উপাদান থাকায় দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। আর ক্যালোরি না থাকায় ওজন কমাতেও খেতে পারেন এমন স্যুপ। এতে মিলবে উপকার। তাই শীতের মরশুমে সুস্থ থাকতে স্যুপ খান। দূর হবে নানান জটিলতা।

 

 

Share this article
click me!