Dengue:ডেঙ্গু থেকে সুস্থ এই খাবারগুলি নিয়মিত পাতে রাখুন, দ্রুত প্লেটলেট বাড়িয়ে সুস্থ করে দেবে

ডেঙ্গু থেকে সুস্থ হওয়ার পরেও খুব সাবধানে থাকা জরুরি। কারণ ডেঙ্গু প্লেটলেটের সংখ্যা হ্রাস করতে পারে, যা রক্ত জমাট বাঁধার জন্য অপরিহার্য।

Saborni Mitra | Published : Nov 16, 2023 6:32 PM IST

এখনও এই রাজ্যের ডেঙ্গুর প্রকোপ রয়েছে। হাসপাতালগুলিতে প্রচুর মানুষ চিকিৎসাধীন। বৃহস্পতিবারও রাজ্যে ডেঙ্গু আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। ডেঙ্গু থেকে সুস্থ হওয়ার পরেও খুব সাবধানে থাকা জরুরি। কারণ ডেঙ্গু প্লেটলেটের সংখ্যা হ্রাস করতে পারে, যা রক্ত জমাট বাঁধার জন্য অপরিহার্য। নির্দিষ্ট খাবার খাওয়া প্লেটলেট গণনা উন্নত করতে এবং দ্রুত পুনরুদ্ধারের প্রচার করতে সাহায্য করতে পারে। আপনি কীভাবে ডেঙ্গু পুনরুদ্ধারের ডায়েট তৈরি করতে পারেন তা এখানে:

হাইড্রেশন-

ডেঙ্গু থেকে সেরে ওয়ার সময় হাইড্রেটেড থাকা খুব গুরুত্বপূর্ণ। তাই এই সময় ইলেক্ট্রোলাইট ভারসাম্য বজায় রাখার হবে। শরীর থেকে টক্সিন ফ্লাশ করতে সাহায্য় করে প্রচুর জল পান করা জরুরি। নারকেলের জল আর স্যুপ পান করা জরুরি।

তাজা ফল

ভিটামিন সি সমৃদ্ধ বিভিন্ন ধরনের তাজা ফল যেমন কমলা, স্ট্রবেরি, কিউই এবং পেঁপে নিয়মিত খেতে হবে। ভিটামিন সি অনাক্রম্যতা বাড়াতে এবং শরীরের প্রাকৃতিক নিরাময় প্রক্রিয়াগুলিকে সাহায্য করে।

শাকসবজি

পালং শাক এবং কেলের মতো শাকসব্জী অন্তর্ভুক্ত করুন, কারণ এতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে যা সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থ থাকার জন্য জরুরি।

প্রোটিন সমৃদ্ধ খাবার

চিকেন, মাছ, মুসুর ডালের মত চর্বি যুক্ত খাবার নিয়মিত খেতে হবে। এতে প্রচুর পরিমাণে অ্যামিনো অ্যাসিড রয়েছে যা টিস্যু মেরামতি ও ইমিউন সিস্টেম বাড়াতে সাহায্য করে।

স্বাস্থ্যকর চর্বি

অ্যাভোকাডো, বাদাম, বীজ এবং জলপাই তেলের মতো স্বাস্থ্যকর চর্বিগুলির উত্স অন্তর্ভুক্ত করুন। এই চর্বি চর্বি-দ্রবণীয় ভিটামিন শোষণ করতে সাহায্য করে। এতে দ্রুত শরীর সুস্থ হয়ে যায়।

ডালিম

ডালিম রক্তের প্লেটলেট উত্পাদন বাড়াতে সাহায্য করে। তাই ডেঙ্গু থেকে সেরে ওঠার পরে নিয়মিত ডালিম খেতে পারেন।

আদা ও হলুদ

এগুলি অ্যান্টি-ইনফ্ল্যামেটরি মশলা। এগুলি ইমিউন সিস্টেমকে সমর্থন করতে সাহায্য করে।

তরল খাবার

তরমুজ এবং শসার মতো উচ্চ জলের উপাদানযুক্ত খাবারগুলি হাইড্রেশনে অবদান রাখতে পারে এবং ইলেক্ট্রোলাইট ভারসাম্য বজায় রাখতে সহায়তা করতে পারে।

বারবার খাবার খান

পাচনতন্ত্রের উপর কোনো চাপ এড়াতে এবং শক্তির মাত্রা বজায় রাখতে ছোট, ঘন ঘন খাবার বেছে নিন। তাই বারবার অল্প অল্প করে খাবারদাবার খান।

এই সময়টা জাঙ্ক ফুড আর প্রচুর মশলাদার খাবার এড়িয়ে যেতে হবে। এগুলি প্রচুর পরিমাণে ক্যালোরিযুক্ত খাবার। এগুলি অস্বাস্থ্যকর খাবার। যা শরীর আরও অসুস্থ করে দিতে পারে।

Share this article
click me!