সতর্ক থাকুন, করোনা ভ্যাকসিনের প্রভাব কমাচ্ছে বায়ু দূষণ, জানিয়েছেন গবেষকরা

বিজ্ঞানীরা রিপোর্ট করেছেন যে পিএম ২.৫, নাইট্রোজেন ডাই অক্সাইড এবং ব্ল্যাক কার্বনের মতো দূষণকারীগুলি সংক্রমণের আগে মানুষের মধ্যে ১০ শতাংশ পর্যন্ত আইজিএম এবং আইজিজি অ্যান্টিবডি প্রতিক্রিয়া হ্রাস করার সঙ্গে জড়িত।

 

Web Desk - ANB | Published : Apr 17, 2023 12:14 PM IST

বায়ু দূষণ কতটা বিপজ্জনক তা নিয়ে আমরা সবাই একমত। এটি বিশ্বের সবচেয়ে বড় স্বাস্থ্য সমস্যাগুলির মধ্যে একটি। এই কারণে প্রতি বছর প্রায় ৭০ লাখ মানুষ মারা যায়, যার মধ্যে ৬ লাখ শিশুও জড়িত। এই প্রতিবেদনটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার এবং এখন বায়ু দূষণ সম্পর্কিত আরেকটি বিপদ সামনে এসেছে। সাম্প্রতিক এক গবেষণায় জানা গিয়েছে যে বাতাসে ছড়িয়ে পড়া দূষণ কোভিড ভ্যাকসিনের প্রভাব কমিয়ে দিচ্ছে। সমীক্ষা অনুসারে, কোভিড শুরু হওয়ার আগে যারা উচ্চ মাত্রার বায়ু দূষণের সংস্পর্শে এসেছিলেন তাদের কোভিড ভ্যাকসিন থেকে কম অ্যান্টিবডি তৈরি হয়েছিল। বিজ্ঞানীরা রিপোর্ট করেছেন যে পিএম ২.৫, নাইট্রোজেন ডাই অক্সাইড এবং ব্ল্যাক কার্বনের মতো দূষণকারীগুলি সংক্রমণের আগে মানুষের মধ্যে ১০ শতাংশ পর্যন্ত আইজিএম এবং আইজিজি অ্যান্টিবডি প্রতিক্রিয়া হ্রাস করার সঙ্গে জড়িত।

টিকা দেওয়ার পরেও অ্যান্টিবডি কম তৈরি হয়

এনভায়রনমেন্টাল হেলথ পার্সপেক্টিভস জার্নালে প্রকাশিত এই ফলাফলগুলি ইমিউন সিস্টেমের উপর বায়ু দূষণের বিরূপ প্রভাবের আরও প্রমাণও দিয়েছে। গবেষকদের দল ৪০ থেকে ৬৫ বছর বয়সী ৯২৭ জনের তথ্য বিশ্লেষণ করেছে। এসব মানুষের রক্তের নমুনা নেওয়া হয়েছে। এই রক্তের নমুনাগুলি ২০২০ সালের গ্রীষ্মের দিন থেকে ২০২১ সালের বসন্তের দিনগুলিতে নেওয়া হয়েছিল। এই সমস্ত লোকেদের মধ্যে, কারও কারও ভ্যাকসিনের এক ডোজ ছিল এবং কারও কাছে উভয় ডোজ ছিল। এই লোকেরা স্পেনের বাসিন্দা, যাদের এস্টারজেনেকা, ফাইজার এবং মডার্না ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছিল।

ডাঃ রিতেশ শাহ, এমডি, সিনিয়র কনসালটেন্ট চিকিত্সক, ভাটিয়া হাসপাতালে, মুম্বাই, বলেছেন, “বায়ু দূষণ দীর্ঘস্থায়ী প্রদাহ সৃষ্টি করতে পারে, যা ভ্যাকসিনের কার্যকারিতার উপর নেতিবাচক প্রভাবের সঙ্গে যুক্ত। মহামারীর আগে উচ্চ মাত্রার বায়ু দূষণের সংস্পর্শে আসা লোকেদের মধ্যে COVID-19 ভ্যাকসিনের প্রতি অ্যান্টিবডি প্রতিক্রিয়া কম হতে পারে। একই সময়ে, তিনি বলেছিলেন যে বায়ু দূষণ প্রতিরোধ ক্ষমতার কারণগুলিকে বাড়িয়ে দেয় যেমন টি হেল্পার লিম্ফোসাইট টাইপ টু এবং টি হেল্পার লিম্ফোসাইট টাইপ ১৭, যেমন অ্যালার্জি এবং হাঁপানিতে দেখা যায়। শুধু তাই নয়, এই দুটি কারণই অ্যান্টিভাইরাল প্রতিরোধ ক্ষমতা নষ্ট করতে কাজ করে।

আসুন আমরা আপনাকে বলি যে গবেষকদের দল তিন ধরনের অ্যান্টিবডি আইজিএম, আইজিজি এবং আইজিএ এবং পাঁচ ধরনের ভাইরাল অ্যান্টিজেন পরীক্ষা করেছে যেগুলির ভ্যাকসিনে তিনটি স্পাইক প্রোটিন রয়েছে। গবেষণার ফলাফলগুলি দেখায় যে রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে PM2.5, N02 এবং কালো কার্বনের সংস্পর্শে ভ্যাকসিনের স্পাইক অ্যান্টিবডিতে ৫ থেকে ১০ শতাংশ হ্রাস পেয়েছে। এবং পরবর্তী আইজিজি প্রতিক্রিয়া উভয়েই একটি হ্রাস পাওয়া গিয়েছে। এই ফলাফলগুলি সব ধরনের ভ্যাকসিনে ঠিক একই রকম পাওয়া গিয়েছে।

বায়ু দূষণের অন্যান্য অসুবিধা

একই সময়ে, বার্সেলোনা ইনস্টিটিউট ফর গ্লোবাল হেলথের মানোলিস কোগেভিনাস বলেছেন যে বায়ু দূষণ স্বাস্থ্যের অনেক ক্ষতির সঙ্গে যুক্ত, যার মধ্যে রয়েছে ক্যান্সার, হৃদরোগ এবং শ্বাসযন্ত্রের রোগের পাশাপাশি ডায়াবেটিস।

Share this article
click me!