এই গরমে পেটের সমস্যা থেকে মুক্তি পেতে ঠাণ্ডা না গরম কোন দুধ পান করা উচিত, জেনে নিন এর উপকারিতা

বৃদ্ধ ও শিশুদের ভোরবেলা দুধ পান করার পরামর্শ দেওয়া হয়। কেউ কেউ খুব গরম দুধ পান করতে পছন্দ করেন আবার কেউ ঠান্ডা পান করেন। আসুন জেনে নিই গরমে ঠাণ্ডা না গরম কী ধরনের দুধ পান করলে উপকার পাওয়া যায়।

 

Web Desk - ANB | Published : Jun 3, 2023 6:15 AM IST

আপনি যদি নিশ্চয়ই খেয়াল করে থাকেন, তাহলে একটা কথা প্রায়ই বলা হয়ে থাকে যে আপনি যদি সব ফল, শস্য, সবজির পরিবর্তে প্রতিদিন এক গ্লাস দুধ পান করেন, তাহলে আপনার শরীর যথেষ্ট পুষ্টিকর খাবার পাবে। গরমের সময় ঠান্ডা দুধ পান করা স্বাস্থ্যের জন্য খুবই ভালো কারণ এটি শরীরকে ঠাণ্ডা করে এবং পিঠা কমায়। অন্যদিকে শীতকালে ঠাণ্ডা দুধ এড়িয়ে চলতে হবে কারণ শরীরে আরও পুষ্টি যোগাতে এবং গরম রাখতে হলুদের সঙ্গে গরম দুধ পান করা উচিত। সব ধরনের পুষ্টিগুণে ভরপুর দুধ। তাই চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা খালি পেটে দুধ খাওয়ার পরামর্শ দেন। কারণ দুধে সব ধরনের ভিটামিনই থাকে। দুধ খাওয়ার পর পেট ভরে যায়। এই কারণে বিশেষ করে বৃদ্ধ ও শিশুদের ভোরবেলা দুধ পান করার পরামর্শ দেওয়া হয়। কেউ কেউ খুব গরম দুধ পান করতে পছন্দ করেন আবার কেউ ঠান্ডা পান করেন। আসুন জেনে নিই গরমে ঠাণ্ডা না গরম কী ধরনের দুধ পান করলে উপকার পাওয়া যায়।

গরমে ঠাণ্ডা বা গরম দুধ পান করা কি স্বাস্থ্যের জন্য ভালো?

দুধ পান করা স্বাস্থ্যের জন্য খুবই ভালো। যারা চর্বি বাড়ার ভয় পান তাদের টোনড মিল্ক পান করা উচিত। আয়োডিন, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ হওয়ায় দুধও খুবই উপকারী। এছাড়া দুধে ফসফরাসের পরিমাণও অনেক বেশি, যা হাড়কে মজবুত রাখে। আপনি যদি প্রতিদিন দুধ পান করেন তবে আপনি কখনই ডিহাইড্রেশনের শিকার হবেন না।

গরমে ঠান্ডা দুধ কেন পান করা উচিত?

যাদের অ্যাসিডিটির সমস্যা আছে তাদের গরমে ঠান্ডা দুধ পান করা উচিত। ঠাণ্ডা দুধ পান করলে অ্যাসিডিটি এবং হাত-পায়ের জ্বালাপোড়ার উপশম হয়। দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। সেই সঙ্গে পেটে গ্যাস তৈরি হওয়া রোধ করে। চিনি ছাড়া দুধ পান করলে অ্যাসিডিটিতে তাৎক্ষণিক আরাম পাওয়া যায়।

সারাদিন হাইড্রেটেড থাকুন-

ঠান্ডা দুধ পান করলে একজন মানুষ সারাদিন হাইড্রেটেড থাকে। আপনি যদি খালি পেটে ঠাণ্ডা দুধ পান করেন তবে তার পরে আপনি সারা দিন উদ্যমী অনুভব করেন। তাত্ক্ষণিক শক্তির জন্য আপনি ওয়ার্কআউটের পরপরই ঠান্ডা দুধ পান করতে পারেন। এটি আপনাকে সঠিক পরিমাণে পুষ্টি দেবে।

কখন গরম দুধ পান করবেন-

ক্যালসিয়াম এবং প্রোটিন-

দাঁত ও হাড় সঠিক পরিমাণে ক্যালসিয়াম পায়, তাই গরম দুধ স্বাস্থ্যের জন্য ভালো। শরীরে ক্যালসিয়াম সরবরাহ করতে প্রতিদিন গরম দুধ পান করা উচিত। এক গ্লাস গরম দুধ আপনাকে সারাদিন শক্তিমান রাখে।

পিরিয়ড ক্র্যাম্প-

অনেক নারীরই পিরিয়ডের সময় মেজাজ পরিবর্তনের সমস্যা থাকে। এমন অবস্থায় এক গ্লাস গরম দুধ পান করলে ভালো লাগবে।

Share this article
click me!