গর্ভনিরোধক পিল থেকে হতে পারে স্ট্রোক! জেনে নিন কী করবেন আর কী করবেন না

এগুলি ইস্ট্রোজেন এবং প্রোজেস্টিন মিশ্রিত করে প্রস্তুত করা হয়। এই হরমোনগুলি মস্তিষ্ককে লুটিনাইজিং হরমোন এবং ফলিকল স্টিমুলেটিং হরমোন নিঃসরণ করতে বাধা দেয়, যা গর্ভাবস্থাকে বাধা দেয়।

Web Desk - ANB | Published : Apr 2, 2023 3:47 PM IST

অবাঞ্ছিত গর্ভাবস্থা এড়াতে, মহিলারা গর্ভনিরোধক পিল অবলম্বন করে। জন্মনিয়ন্ত্রণ পিল নিঃসন্দেহে গর্ভধারণ রোধ করে কিন্তু এটি আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া এসব বড়ি খাওয়া উচিত নয়। এমনই চাঞ্চল্যকর ঘটনা সামনে এসেছে ব্রিটেনে, যা পড়লে আপনিও বিশ্বাস করবেন না। এখানে গর্ভনিরোধক পিল খেয়ে প্রাণ হারাতে বসেছিলেন ২৫ বছর বয়সী এক মহিলা। মৌখিক গর্ভনিরোধক গ্রহণের কয়েক সপ্তাহ পরে, হলি ম্যাককমিশ নামে একজন মহিলা প্রাণঘাতী স্ট্রোকের শিকার হন।

প্রতিবেদনে বলা হয়, এই নারী মাইক্রোজিনন ৩০ নামের একটি গর্ভনিরোধক পিল খেয়েছিলেন। পেশায় একজন থিয়েটার প্রযোজক এই নারী জানান, মনে হচ্ছিল যেন তিনি নিজের শরীরে আটকে পড়েছেন। তার মনে হচ্ছিল এখনি তিনি মারা যাচ্ছেন।

ঝাপসা দৃষ্টি

এই মহিলা বলেছিলেন যে তিনি ফিট এবং স্বাস্থ্যকর দেখালেও, ২০২১ সালের অক্টোবর মাসে একটি মিটিং চলাকালীন তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। চোখে ঝাপসা দেখতে শুরু করেন এবং সে কিছু বলতেও পারছিলেন না। কিন্তু এরই মধ্যে কেউ আমার অবস্থা লক্ষ্য করল এবং সঙ্গে সঙ্গে একটি অ্যাম্বুলেন্স ডাকল। ওই মহিলা জানান, এর দুই মাস আগে ফোনে ডাক্তার তাকে গর্ভনিরোধক পিল দিয়েছিলেন। তবে ডাক্তার এর পার্শ্বপ্রতিক্রিয়া বলেননি বা তাকে কোনো প্রশ্ন করেননি।

মহিলা বিষণ্নতা বোধ করতো শুরু করেন

প্রথমত, এই মহিলা বিষণ্নতার লক্ষণ দেখাতে শুরু করেন। তখন পর্যন্ত সব ঠিকই ছিল। কিন্তু ধীরে ধীরে মহিলার মাথাব্যথা এবং অলসতা শুরু হয়। হলি ম্যাককমিশ অনুভব করেছিলেন যে এগুলি সব স্বাভাবিক জিনিস। কিন্তু কয়েক মাস পর তার একটি মিনি স্ট্রোক হয়। মিনি স্ট্রোক হয় যখন আমাদের মস্তিষ্কে অস্থায়ীভাবে রক্ত পৌঁছাতে অসুবিধা হয়, যার কারণে রক্ত জমাট বাঁধতে শুরু করে।

চিকিৎসকরা তাকে অবিলম্বে গর্ভনিরোধক পিল না খাওয়ার পরামর্শ দিয়েছেন। এরপর এই মহিলাকে রক্ত পাতলা করার ওষুধ দেওয়া হয়। তাকে বলা হয়, হার্টে ছিদ্র থাকায় রক্ত জমাট বেঁধেছে মস্তিষ্কে। এরপর ওই নারীর অস্ত্রোপচার করা হয় এবং এখন তিনি পুরোপুরি সুস্থ।

জন্ম নিয়ন্ত্রণ বড়ি কি?

জেনে রাখা ভালো যে এগুলি ইস্ট্রোজেন এবং প্রোজেস্টিন মিশ্রিত করে প্রস্তুত করা হয়। এই হরমোনগুলি মস্তিষ্ককে লুটিনাইজিং হরমোন এবং ফলিকল স্টিমুলেটিং হরমোন নিঃসরণ করতে বাধা দেয়, যা গর্ভাবস্থাকে বাধা দেয়।

Share this article
click me!