Dermatomyositis-এই রোগের কারণেই মৃত্যু দঙ্গল গার্ল সুহানি-র, জেনে নিন এর প্রাথমিক লক্ষণ এবং সাবধান হোন

এই রোগের কারণে তাকে ৭ ফেব্রুয়ারি এইমস-এ ভর্তি করা হয়েছিল। জেনে নিই ডার্মাটোমায়োসাইটিস কী এবং কীভাবে এটি মৃত্যুর কারণ হয়ে ওঠে।

 

deblina dey | Published : Feb 19, 2024 11:30 AM IST / Updated: Feb 19 2024, 05:45 PM IST

Dermatomyositis: অভিনেতা সুহানি ভাটনগর, যিনি আমির খানের ছবি দঙ্গল-এ ববিতার ভূমিকায় অভিনয় করেছিলেন, মাত্র ১৯ বছর বয়সে ডার্মাটোমায়োসাইটিস নামক রোগে মারা যান। সুহানি, যিনি ডার্মাটোমায়োসাইটিস, একটি বিরল রোগে ভুগছিলেন এবং এই রোগের কারণে তাকে ৭ ফেব্রুয়ারি এইমস-এ ভর্তি করা হয়েছিল। জেনে নিই ডার্মাটোমায়োসাইটিস কী এবং কীভাবে এটি মৃত্যুর কারণ হয়ে ওঠে।

 

ডার্মাটোমায়োসাইটিস কি?

ডার্মাটোমায়োসাইটিস একটি বিরল রোগ যা অটোইমিউন রোগের বিভাগে আসে, এই রোগে ত্বক এবং পেশী ফুলে যায়। এটি একটি অটোইমিউন রোগ যার কারণ একটি জেনেটিক সমস্যা বলে মনে করা হয়। এ ছাড়া কিছু ওষুধ, ধূমপান ও ভাইরাস সংক্রমণের পাশাপাশি পরিবেশও এই রোগের কারণ হতে পারে। এই রোগের প্রতি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ভিন্নভাবে প্রতিক্রিয়া দেখায় এবং যখন রোগটি প্রাধান্য পায় তখন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে এবং এর কারণে রোগের সঙ্গে লড়াই করতে আক্রান্ত অসহায় হয়ে পড়ে। এই অবস্থায়, ইমিউন সিস্টেম শরীরের সুস্থ টিস্যুতে আক্রমণ করতে শুরু করে এবং ব্যক্তি আরও দ্রুত অসুস্থ হতে শুরু করে।

 

ডার্মাটোমায়োসাইটিসের লক্ষণ এবং ঝুঁকি

এই রোগে ত্বকে ফুসকুড়ি বা ব়্যাশ হয় এবং মাংসপেশি এতটাই দুর্বল হয়ে পড়ে যে ব্যথা হতে থাকে। এই রোগে চোখের চারপাশের ত্বকে ফুসকুড়ি দেখা দিতে পারে এবং ধীরে ধীরে রোগীর গায়ের রং গাঢ় হতে থাকে। তবে কিছু জেনেটিক কারণ এবং খারাপ পরিবেশ এর কারণ হতে পারে বলে মনে করা হয়। যদিও এই রোগটি যে কারোরই হতে পারে, বেশিরভাগই ৪০ থেকে ৬০ বছর বয়সী এবং ৫ বছর থেকে ১০ বছর বয়সী শিশুরা এর শিকার হয়। ডাক্তাররা আরও বলছেন যে পুরুষদের তুলনায় মহিলারা ডার্মাটোমায়োসাইটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

 

বিশেষ দ্রষ্টব্য: এই নিবন্ধে উল্লিখিত পদ্ধতি, পদ্ধতি এবং পরামর্শগুলি বাস্তবায়ন করার আগে, অনুগ্রহ করে একজন ডাক্তার বা সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

Share this article
click me!