শর্করার মাত্রা বৃদ্ধি শরীরের এই অংশের ক্ষতি করে, এই ৬টি উপায়ে নিয়ন্ত্রণ করুন ডায়াবেটিস

ডায়াবেটিস শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ যেমন হার্ট, মস্তিষ্ক, কিডনি, চোখ, স্নায়ু ইত্যাদির ক্ষতি করে। রক্তে শর্করার মাত্রা অত্যধিক বৃদ্ধি আপনার রক্তনালী স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এই কারণে অনেক রোগের ঝুঁকি বাড়ায়।

Parna Sengupta | Published : Dec 26, 2023 2:34 PM IST

আজকাল মানুষের মধ্যে ডায়াবেটিসের সমস্যা অনেক বেড়ে গেছে, অনিয়মিত জীবনযাপন এবং ভুল খাদ্যাভ্যাসের কারণে অনেকেরই রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার সমস্যা দেখা যাচ্ছে। এটি নিয়ন্ত্রণ করতে, স্বাস্থ্যকর জীবনধারা এবং সঠিক খাদ্যাভ্যাস খুবই গুরুত্বপূর্ণ। কারণ সময়মতো নিয়ন্ত্রণ না করা মারাত্মক হতে পারে। ডায়াবেটিস শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ যেমন হার্ট, মস্তিষ্ক, কিডনি, চোখ, স্নায়ু ইত্যাদির ক্ষতি করে। শুধু তাই নয়, রক্তে শর্করার মাত্রা অত্যধিক বৃদ্ধি আপনার রক্তনালী স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এই কারণে, রক্তনালীতে এমন অনেক পরিবর্তন ঘটতে শুরু করে, যা অনেক রোগের ঝুঁকি বাড়ায়। এমন পরিস্থিতিতে সুস্থ জীবন যাপনের জন্য ডায়াবেটিস প্রতিরোধ করা খুবই জরুরি।

ব্যায়াম করা জরুরি

Latest Videos

ব্যায়াম করলে আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে, এটি হার্টের জন্যও অনেক উপকারী। ডায়াবেটিস আপনার হৃদয়কেও প্রভাবিত করে, তাই ব্যায়াম করা আপনার হৃদয়ের জন্যও উপকারী হবে।

ফাইবার সমৃদ্ধ খাবার খান

ফাইবার রক্তে শর্করার মাত্রা হঠাৎ করে বাড়তে দেয় না এবং এই গুণের কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। এমন পরিস্থিতিতে খাদ্যতালিকায় ফাইবার সমৃদ্ধ খাবার যেমন গোটা শস্য, ব্রকলি ইত্যাদি অন্তর্ভুক্ত করুন। এটি অতিরিক্ত খাওয়ার সমস্যা কমাতেও সাহায্য করে।

সঠিক ওজন

অতিরিক্ত ওজনের কারণে রক্তে শর্করার উচ্চ মাত্রার ঝুঁকি বেড়ে যায় এবং আপনি যদি অতিরিক্ত ওজন বা স্থূল হন তবে ওজন কমানোর চেষ্টা করুন। এ জন্য স্বাস্থ্যকর ডায়েট এবং ব্যায়াম করুন।

স্ট্রেস ম্যানেজমেন্ট

এছাড়াও, অতিরিক্ত স্ট্রেস লেভেলের কারণে আপনার শরীরে কর্টিসল হরমোন বৃদ্ধি পায়, এমন পরিস্থিতিতে অতিরিক্ত খাওয়ার সমস্যা হতে পারে এবং তারপরে এটি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে।

ধূমপান করবেন না

ধূমপান জীবনকাল হ্রাস করে এবং আপনার হৃদপিন্ড, ফুসফুস এবং ধমনীর জন্য খুবই ক্ষতিকর। যদি এটি ছেড়ে দিতে কোন সমস্যা হয়, তাহলে অবশ্যই আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

নিয়মিত চেকআপ করান

এর জন্য নিয়মিত আপনার ডাক্তারের সাথে দেখা করুন এবং আপনার স্বাস্থ্য পরীক্ষা করান। এই পরিস্থিতিতে, আপনি যদি কোনও সমস্যা অনুভব করেন, তবে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। এর মাধ্যমে আপনি সময়মতো সঠিক চিকিৎসা নিতে পারবেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar