মিষ্টি খেয়ে সঙ্গে সঙ্গে জল চাই? দেখুন কতটা ক্ষতি করে ফেলেছেন শরীরের

নতুন এক গবেষণায় দেখা গেছে, মিষ্টি খাওয়ার পর জল পান করলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। অ্যান্টন ডি কম ইউনিভার্সিটির গবেষণায় শুধুমাত্র ডোনাট খাওয়ার ওপর পরীক্ষা করা হয়েছে, তবে একই নীতি অন্যান্য খাবারের ক্ষেত্রেও প্রযোজ্য।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 3:55 PM IST

একটু মিষ্টিমুখ করে জল খাওয়া আমাদের প্রায় প্রত্যেকের অভ্যাস। মিষ্টি খেতে খেতে গলা শুকিয়ে গেলেও আমারা জল খাই। তবে নতুন গবেষণায় যদি বিশ্বাস করতে চান, তবে এই কাজটি দ্রুত বন্ধ করুন। কারণ নতুন গবেষণা বলছে এই অভ্যাস আপনার সুস্বাস্থ্যের জন্য একদমই উপযুক্ত নয়। দক্ষিণ আমেরিকার সুরিনামের বিজ্ঞানীরা যারা জলের সঙ্গে বা জল ছাড়া জাম ডোনাট খেয়েছেন তাদের রক্তে শর্করার মাত্রা বিশ্লেষণ করে দেখা হয়েছে। দেখা গিয়েছে যারা জলের সঙ্গে মিষ্টি খেয়েছেন তাদের রক্তে শর্করার মাত্রা বেশি ছিল। একটি গবেষণা অনুসারে, আপনি যত বেশি মিষ্টির সঙ্গে জল পান করেন, তত বেশি চিনি এবং স্যাচুরেটেড ফ্যাট খান।

কিন্তু এখন নতুন এক গবেষণায় দেখা গেছে, মিষ্টি খাওয়ার পর জল পান করলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। অ্যান্টন ডি কম ইউনিভার্সিটির গবেষণায় শুধুমাত্র ডোনাট খাওয়ার ওপর পরীক্ষা করা হয়েছে, তবে একই নীতি অন্যান্য খাবারের ক্ষেত্রেও প্রযোজ্য। গবেষণার জন্য, যা ক্লিনিক্যাল নিউট্রিশন ইএসপিএন জার্নালে প্রকাশিত হয়েছিল; গবেষণায় ৩৫ জনের একটি গ্রুপের রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করা হয়েছে।

যারা জ্যামি মিষ্টি খেয়েছেন এবং খাওয়ার আগে বা পরে জল পান করেছেন, বা একেবারেই নয়। জানা গেছে যে যারা ডোনাট খেয়ে জল পান করেন তাদের রক্তে শর্করার মাত্রা অন্যদের তুলনায় দ্বিগুণ বেড়ে যায়।

মিষ্টি খেয়ে পিপাসা লাগে কেন?

গ্লুকোজ তৃষ্ণা সৃষ্টি করে। মিষ্টিতে থাকা গ্লুকোজ পেটের জলশূন্যতা কমিয়ে দেয়। এই কারণে, তরল অন্ত্রে পৌঁছায় না, তাই এটি শোষণ করা যায় না এবং তারপরে আপনি তৃষ্ণা অনুভব করেন। কিন্তু জল পান করলেও এই সময়ে তৃষ্ণা মেটে না। যতক্ষণ না জল শোষণের সময় শেষ হয়, অর্থাৎ যতক্ষণ না সমস্ত গ্লুকোজ শরীরের দ্বারা গ্রাস করা হয় ততক্ষণ আপনি তৃষ্ণার্ত বোধ করবেন।

পাচনতন্ত্র কিভাবে কাজ করে?

আপনি যখন খাওয়া শুরু করেন, তখন মুখের মধ্যে লালা উৎপাদন শুরু হয়। যা এনজাইম ধারণ করে। যা খাবার ভাঙতে সাহায্য করে। অম্লীয় গ্যাস্ট্রিক রস পাকস্থলীর সাথে মিশে ঘন তরল তৈরি করে। তরল ছোট অন্ত্রে যায় এবং পুষ্টি শোষিত হয়। রক্তের পুষ্টি বিভিন্ন অংশে চলে যায়। অবশিষ্ট উপাদান বের হয়ে গেলে হজম প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। হজম প্রক্রিয়া সম্পূর্ণ হতে ২৪ থেকে ৭২ ঘন্টা সময় লাগে। পর্যাপ্ত পরিমাণে তরল নিয়মিত গ্রহণ স্বাস্থ্যের জন্য উপকারী। যাইহোক, কিছু লোক বিশ্বাস করেন যে খাবারের পরে অ্যালকোহল পান করাও ভাল নয়।

Share this article
click me!