বাবা মায়ের কিছু ভুলের জন্যই বাচ্চাদের পরতে হয় চশমা! অবশ্যই খেয়াল রাখুন এই কটা বিষয়

শিশুদের ছোট-বড় প্রতিটি বিষয়ে খেয়াল রাখা জরুরি। এ দিকে সময়মতো নজর দিলে শিশুদের দৃষ্টিশক্তি দুর্বল হওয়া থেকে রক্ষা পাওয়া যায়। আসুন জেনে নিই এমনই কিছু সহজ টিপস, যার মাধ্যমে আপনি আপনার বাচ্চাদের দৃষ্টিশক্তি দুর্বল হওয়া থেকে রক্ষা করতে পারবেন।

Parna Sengupta | Published : Jun 6, 2024 2:03 PM IST

বাবা মা হিসাবে, আপনার সন্তানদের তাদের চোখের যত্ন নিতে শেখানো এবং তাদের প্রতি নজর রাখতে শেখানো আপনার দায়িত্ব, কারণ আজকাল শিশুরা তাদের ফোন নিয়ে ব্যস্ত থাকে, যা কেবল চোখকেই প্রভাবিত করে না, তার ক্ষতিও করে। তাই শিশুদের ছোট-বড় প্রতিটি বিষয়ে খেয়াল রাখা জরুরি। এ দিকে সময়মতো নজর দিলে শিশুদের দৃষ্টিশক্তি দুর্বল হওয়া থেকে রক্ষা পাওয়া যায়। আসুন জেনে নিই এমনই কিছু সহজ টিপস, যার মাধ্যমে আপনি আপনার বাচ্চাদের দৃষ্টিশক্তি দুর্বল হওয়া থেকে রক্ষা করতে পারবেন।

অতিরিক্ত মোবাইল ব্যবহার করতে দেবেন না

Latest Videos

আজকাল, অভিভাবকরা তাদের সন্তানদের শান্ত করার জন্য তাদের মোবাইল ফোন দেয়, যার কারণে শিশুরা মোবাইল ফোন ব্যবহারের বদ অভ্যাস তৈরি করে। তবে যতটা সম্ভব শিশুকে মোবাইল থেকে দূরে রাখার চেষ্টা করা উচিত। কারণ কোনো শিশু দিনে কয়েকবার ফোন ব্যবহার করলে তার চোখের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

কীভাবে গ্যাজেট ব্যবহার করতে হয় তা শেখান

এছাড়াও, যখনই আপনি আপনার সন্তানকে যেকোন ধরনের ইলেকট্রনিক গ্যাজেট দেবেন, তাকে এটি ব্যবহারের সঠিক উপায়ও বলুন। এছাড়াও, টিভি এবং ল্যাপটপের মতো স্ক্রিন থেকে সঠিক দূরত্ব বজায় রাখার গুরুত্ব সম্পর্কে বাচ্চাদের বুঝিয়ে বলুন, এটি ছাড়াও, আপনার শিশু যদি পড়াশোনা করার সময় ভুল ভঙ্গিতে বসে থাকে তবে আপনি তাকে থামাতে হবে। কারণ খুব কাছ থেকে বই পড়া আপনার সন্তানের দৃষ্টিকেও দুর্বল করে দিতে পারে।

স্বাস্থ্যকর এবং সুষম খাদ্যের যত্ন নিন

শিশুদের চোখের স্বাস্থ্য ভালো রাখতে শিশুদের জন্য ভিটামিন এ সমৃদ্ধ স্বাস্থ্যকর ও সুষম খাদ্য তৈরি করা সবচেয়ে জরুরি। কারণ পুষ্টির অভাব শিশুদের দৃষ্টিশক্তির ওপরও নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এ ছাড়া শিশুদের রুটিনে যোগব্যায়াম করা জরুরি। আয়ুর্বেদিক বিশেষজ্ঞদের মতে, যোগব্যায়াম করা আপনার সন্তানের চোখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী প্রমাণিত হতে পারে। এই সমস্ত টিপস আপনার সন্তানের স্বাস্থ্যের উন্নতিতে কার্যকর প্রমাণিত হতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা